আন্তর্জাতিক MCQs

INTERNATIONAL MCQ

PART-1

DATE-28/01/2024

1.FAO-এর ওয়ার্কিং গ্রুপ অন অ্যানিমাল জেনেটিক রিসোর্সেস (AnGR)-এর ভাইস-চেয়ার হিসেবে এশিয়ার কোন দেশ নির্বাচিত হয়েছে?

[A] শ্রীলঙ্কা
[B] ভারত
[C] বাংলাদেশ
[D] থাইল্যান্ড

 সঠিক উত্তর: B [ভারত]

দ্রষ্টব্য:
রোমে প্রাণী জেনেটিক রিসোর্সেস (এএনজিআর) সম্পর্কিত আন্তঃসরকারি প্রযুক্তিগত ওয়ার্কিং গ্রুপের (ITWG) 12 তম অধিবেশনে, ভারত ভাইস-চেয়ার হিসাবে নির্বাচিত হয়েছিল এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিত্ব করেছিল।
ওয়ার্কিং গ্রুপ, এফএওর কমিশন অন জেনেটিক রিসোর্সেস ফর ফুড অ্যান্ড এগ্রিকালচার (সিজিআরএফএ) দ্বারা প্রতিষ্ঠিত, প্রযুক্তিগত সমস্যা পর্যালোচনা, পরামর্শ এবং কমিশনকে সুপারিশ করা এবং এএনজিআর সম্পর্কিত কমিশনের কর্মসূচি আরও বাস্তবায়নের কাজ করে।

 

2.ভারতের কোন প্রতিবেশী দেশ সম্প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম 35 টাকা বাড়িয়েছে?

[A] নেপাল
[B] আফগানিস্তান
[C] পাকিস্তান
[D] নেপাল

 সঠিক উত্তর: C [পাকিস্তান]

নোট:
পাকিস্তানে, ফেডারেল সরকার পেট্রোল এবং ডিজেলের দাম 35 টাকা বাড়ানোর ঘোষণা করেছে।
এর সাথে পেট্রোল প্রতি লিটারে পৌঁছেছে 249.80 টাকা, আর ডিজেলের দাম বেড়ে 262.80 টাকা হয়েছে। কেরোসিন তেল এবং লাইট ডিজেল তেলের দামও লিটার প্রতি 18 টাকা বেড়েছে। গত সপ্তাহে, পাকিস্তানি রুপি তার মূল্যের প্রায় 12 শতাংশ হারিয়েছে।

 

3.IMF এর স্থিতিস্থাপকতা এবং টেকসই সুবিধা (RSF) এর অধীনে অর্থায়ন প্রাপ্ত প্রথম এশীয় দেশ কোনটি?

[A] ভারত
[B] বাংলাদেশ
[C] পাকিস্তান
[D] নেপাল

 সঠিক উত্তর: B [বাংলাদেশ]

নোট:
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) নির্বাহী বোর্ড বাংলাদেশের জন্য মোট 4.7 বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে।
এতে এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ECF) এবং এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি (EFF) এর অধীনে USD 3.3 বিলিয়ন এবং রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি (RSF) এর অধীনে USD 1.4 বিলিয়ন অন্তর্ভুক্ত রয়েছে। বাংলাদেশ এশিয়ার প্রথম দেশ যারা আরএসএফের অধীনে অর্থায়ন পায়।

 

4.ভারত কোন দেশের সাথে ‘ইনিশিয়েটিভ অন ক্রিটিকাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিস’ চালু করেছে?

[A]  AUSTRALIA
[B] FRANCE
[C] USA
[D] UK

 সঠিক উত্তর: C [USA]

দ্রষ্টব্য:
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল তার আমেরিকান প্রতিপক্ষ জ্যাক সুলিভানের সাথে ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিস (আইসিইটি) নিয়ে মার্কিন-ভারত উদ্যোগ চালু করেছেন।
2022 সালের মে মাসে, মার্কিন রাষ্ট্রপতি জো বিডেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার, ব্যবসা এবং একাডেমিক প্রতিষ্ঠানগুলির মধ্যে তাদের কৌশলগত প্রযুক্তি অংশীদারিত্ব এবং প্রতিরক্ষা শিল্প সহযোগিতা প্রসারিত করার জন্য iCET-এর ঘোষণা করেছিলেন।

 

5.কোন ইউরোপীয় দেশ ভারতীয় প্রযুক্তিবিদদের কাজের সুযোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে?

[A] সুইডেন
[B] ফিনল্যান্ড
[C] নরওয়ে
[D] ইতালি

 সঠিক উত্তর: B [ফিনল্যান্ড]

দ্রষ্টব্য:
ফিনল্যান্ড ভারতীয় প্রযুক্তি কর্মীদের সেখানে কাজের জন্য মাইগ্রেট করার জন্য আমন্ত্রণ জানিয়েছে, বৈশ্বিক প্রযুক্তি সংস্থাগুলি হাজার হাজার কর্মচারীকে ছাঁটাই করার সুযোগের প্রস্তাব দিয়েছে। কাজ এবং শিক্ষার জন্য ফিনল্যান্ডে 10,000-এর বেশি ভারতীয় বাস করেন।
ফিনল্যান্ডের লক্ষ্য 2030 সালের মধ্যে কর্ম-ভিত্তিক অভিবাসন এবং তিনগুণ অধ্যয়ন-ভিত্তিক অভিবাসন। ব্যবসা ফিনল্যান্ড, উদ্ভাবনের তহবিল এবং বাণিজ্য, ভ্রমণ এবং বিনিয়োগের জন্য একটি সরকারী সংস্থা প্রতিভা গতিশীলতার জন্য কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির সাথে 2022 সালের ডিসেম্বরে এমওইউ স্বাক্ষর করেছে।

 

6.বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুসারে, কোন দেশে তৈরি কাশির সিরাপ খাওয়ার কারণে 300 শিশুর মৃত্যু হয়েছে?

[A] চীন
[B] ভারত
[C] মার্কিন যুক্তরাষ্ট্র
[D] অস্ট্রেলিয়া

 সঠিক উত্তর: B [ভারত]

দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসাবে, ভারতে তৈরি কাশির সিরাপের কারণে তিনটি দেশে 300 শিশু প্রাণ হারিয়েছে।
ডব্লিউএইচও দূষিত কাশির সিরাপ প্রস্তুতকারীদের মধ্যে কোনো সংযোগ আছে কিনা তা খতিয়ে দেখছে। 2022 সালের জুলাই মাসে গাম্বিয়াতে তীব্র কিডনি আঘাতের কারণে শিশুদের মৃত্যু শুরু হয়, তারপরে ইন্দোনেশিয়া এবং উজবেকিস্তানে ঘটনা ঘটে।

 

7.ভারতের কোন প্রতিবেশী দেশের জিডিপি বৃদ্ধির হার FY22-এ 7.10 শতাংশ রেকর্ড করা হয়েছিল?

[A] শ্রীলঙ্কা
[B] বাংলাদেশ
[C] পাকিস্তান
[D] নেপাল

 সঠিক উত্তর: B [বাংলাদেশ]

দ্রষ্টব্য:
বাংলাদেশ আর্থিক বছর (FY) 2022 এর জন্য 7.10 শতাংশ জিডিপি বৃদ্ধির হার রেকর্ড করেছে যা 2021 সালের 6.94 শতাংশ এবং 2020 অর্থবছরে 3.45 শতাংশ থেকে বৃদ্ধি পেয়েছে৷
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, মাথাপিছু আয় বাংলাদেশের ২৭৯৩ মার্কিন ডলার। বাংলাদেশের অর্থনীতিতে সেবা খাতের অংশ সবচেয়ে বেশি ৫১.৪৮ শতাংশ।

 

8.ভারত সম্প্রতি কোন ব্লকের সাথে ‘ডিজিটাল ওয়ার্ক প্ল্যান 2023’ গ্রহণ করেছে?

[A] ASEAN
[B] G-20
[C] G-7
[D] সার্ক

 সঠিক উত্তর: A [ASEAN]

দ্রষ্টব্য:
ভারতের সাথে 3য় ASEAN ডিজিটাল মন্ত্রীদের (ADGMIN) বৈঠক একটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছিল। ভারত ও ফিলিপাইন এই বৈঠকের সহ-সভাপতিত্ব করে এবং ভারত-আসিয়ান ডিজিটাল ওয়ার্ক প্ল্যান 2023 গ্রহণ করে।
2022 সালে, ASEAN-এর সাথে সংলাপ সম্পর্ক স্থাপনের 30 তম বার্ষিকীকে স্মরণ করে, ASEAN ভারত বন্ধুত্ব বছর উদযাপন করা হয়েছিল। ‘সিনার্জি টুওয়ার্ডস এ সাসটেইনেবল ডিজিটাল ফিউচার’ প্রতিপাদ্যের অধীনে এটি অনুষ্ঠিত হয়।

 

9.কোন দেশ লিঙ্গ স্ব-নির্ধারণের অনুমতি দিয়ে একটি নতুন আইন পাস করেছে?

[A] সুইডেন
[B] স্পেন
[C] ফ্রান্স
[D] জার্মানি

উত্তর লুকান

সঠিক উত্তর: B [স্পেন]
দ্রষ্টব্য:
স্পেনের পার্লামেন্ট সম্প্রতি লিঙ্গ স্ব-নিয়ন্ত্রণের অনুমতি দিয়ে একটি নতুন আইন পাস করেছে। নতুন আইন যা 16 বছরের বেশি বয়সী যে কেউ তাদের আইনিভাবে নিবন্ধিত লিঙ্গ পরিবর্তন করতে দেবে।
এটি 16 এবং 17 বছর বয়সীদের জন্য গর্ভপাতের সীমাও সহজ করে দেয় এবং পেইড মাসিক ছুটি চালু করার জন্য ইউরোপে দেশটিকে প্রথম করে তোলে৷ একজন বিচারককে 12 থেকে 14 বছর বয়সী নাবালকদের জন্য পরিবর্তনের অনুমোদন দিতে হবে, যেখানে 14 থেকে 16 বছরের মধ্যে বয়সীদের তাদের পিতামাতা বা অভিভাবকের সম্মতি প্রয়োজন হবে।

 

10.কোন দেশ ‘প্ল্যান ফর ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক’ উন্মোচন করেছে?

[A] চীন
[B] জাপান
[C] ভারত
[D] অস্ট্রেলিয়া

 

সঠিক উত্তর: B [জাপান]
নোট:
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ভারত সফরের সময় বিনামূল্যে ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের জন্য জাপানের পরিকল্পনা উন্মোচন করা হয়েছিল।
পূর্ব চীন সাগরের বিতর্কিত সেনকাকু/দিয়াওয়ু দ্বীপপুঞ্জকে কেন্দ্র করে চীন ও জাপানের মধ্যে ক্রমবর্ধমান কূটনৈতিক উত্তেজনার মধ্যেই এই ঘটনা ঘটেছে।

kamaleshforeducation.in(2023)  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *