দুপরের-সংবাদ-POST

দুপরের-সংবাদ

জুন 7, 2024 দুপুর 2:00 PM

শিরোনাম:-

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সর্বসম্মতভাবে লোকসভা, বিজেপি এবং এনডিএ সংসদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন।

  • এনডিএ জোটকে ভারতের ইতিহাসে সবচেয়ে সফল বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী; বলেন, এটি প্রথমে জাতির মূল চেতনার প্রতি অঙ্গীকারবদ্ধ।

  • কর্ণাটক বিজেপির দায়ের করা মানহানির মামলায় জামিন পেলেন রাহুল গান্ধী।

  • আরবিআই রেপো রেট 6.5 শতাংশে অপরিবর্তিত রাখে; আগামী অর্থবছরের জন্য জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.২ শতাংশে উন্নীত করেছে।

  • কুস্তিতে, ভারতের আমান সেহরাওয়াত বুদাপেস্ট র‍্যাঙ্কিং সিরিজ 2024-এ রৌপ্য পদক জিতেছে৷

  • প্যারিসে আজ সন্ধ্যায় ফরাসি ওপেন টেনিস পুরুষদের একক সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

<><><> 

এনডিএ সংসদীয় দল সর্বসম্মতিক্রমে নরেন্দ্র মোদিকে তার নেতা নির্বাচিত করেছে। নয়াদিল্লিতে এনডিএ সংসদীয় দলের বৈঠকের সময়, সিনিয়র বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং মিঃ মোদিকে এনডিএ নেতা হিসাবে নির্বাচিত করার একটি প্রস্তাব উত্থাপন করেছিলেন এবং এটি সমস্ত এনডিএ উপাদানগুলির নেতাদের দ্বারা সমর্থিত হয়েছিল। জনাব মোদি লোকসভায় বিজেপির নেতা এবং বিজেপি সংসদীয় দলের নেতা হিসেবেও নির্বাচিত হয়েছেন। মিঃ মোদীর নাম প্রস্তাব করে রাজনাথ সিং বলেছিলেন যে তিনি এই পদের জন্য সবচেয়ে উপযুক্ত ব্যক্তি। তিনি বলেন, এই জোট কোনো বাধ্যবাধকতা নয়, এটা আমাদের অঙ্গীকার।

প্রস্তাবকে সমর্থন করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, এটা শুধু এনডিএ সংসদীয় দলের বৈঠকে বসে থাকা নেতাদেরই ইচ্ছা নয়, এই দেশের ১৪০ কোটি মানুষের ইচ্ছা। প্রবীণ বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি বলেছেন, প্রধানমন্ত্রী মোদী দেশ যাতে সমৃদ্ধ হয় এবং একটি পরাশক্তিতে পরিণত হয় তা নিশ্চিত করার জন্য পূর্ণ নিষ্ঠার সাথে কাজ করেছেন।

টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু বলেছেন, নরেন্দ্র মোদির দূরদর্শী নেতৃত্বে এনডিএ সরকার গত দশ বছরে উল্লেখযোগ্য উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, দেশে উল্লেখযোগ্য অগ্রগতি ও পরিবর্তনের সাক্ষী হয়েছে।

 

প্রধানমন্ত্রী মোদীর প্রতি সমর্থন প্রকাশ করে বিহারের মুখ্যমন্ত্রী এবং জেডিইউ সভাপতি নীতীশ কুমার বলেছেন যে এটি একটি খুব ভাল বিষয় যে আমরা সবাই একত্রিত হয়েছি এবং এখন আমরা নরেন্দ্র মোদীর নেতৃত্বে একসাথে কাজ করব।

 

অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এনডিএ কোনো দল নয় যারা ক্ষমতার জন্য একত্রিত হয়েছে তবে এটি একটি জোট যা প্রথমে জাতির চেতনা নিয়ে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, এনডিএ ভারতের ইতিহাসে সবচেয়ে সফল জোট এবং আমাদের লক্ষ্য হবে সব সিদ্ধান্তে সর্বসম্মতিতে পৌঁছানো। শ্রী মোদী বলেন, আজ দেশের মানুষ 22টি রাজ্যে সরকার গঠন করে এনডিএকে তাদের সেবা করার সুযোগ দিয়েছে।

 

মিঃ মোদি বলেছেন, এনডিএ সরকার সুশাসন, উন্নয়ন, সাধারণ নাগরিকদের জীবনে ন্যূনতম হস্তক্ষেপের দিকে মনোনিবেশ করবে। তিনি বলেন, গত দশ বছরে এনডিএ দেশকে সাফল্যের নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য কাজ করেছে। মিঃ মোদী বলেন, এনডিএ-র সমস্ত নেতৃত্বের স্তম্ভের মধ্যে একটি সাধারণ জিনিস বিদ্যমান তা হল সুশাসন। মিস্টার মোদিও তাঁর সমস্ত সহযোগীদের ধন্যবাদ জানিয়েছেন।

 

বিজেপি সভাপতি জেপি নাড্ডা বলেছেন, এনডিএ টানা তৃতীয়বার লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। তিনি বলেন, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে আমরা যে সাফল্য পেয়েছি তা প্রশংসনীয়।

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল, অনুরাগ সিং ঠাকুর, এলজেপি (আর) প্রধান চিরাগ পাসোয়ান, এনসিপি নেতা অজিত পাওয়ার, আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরী, জনসেনা প্রধান পবন কল্যাণ, আপনা দল (এস) নেতা অনুপ্রিয়া প্যাটেল, জেডি (এস) নেতা এইচডি কুমারস্বামী। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

<><><> 

জনতা দলের (ইউনাইটেড) সভাপতি এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আজ নয়াদিল্লিতে তাঁর বাসভবনে সংসদীয় দলের বৈঠকে সভাপতিত্ব করেন। জেডিইউ-এর লালন সিং, সঞ্জয় কুমার ঝা, অজয় ​​কুমার মণ্ডল, বিজয় লক্ষ্মী কুশওয়াহা, কৌশলেন্দ্র কুমার, রাম নাথ ঠাকুর, দেবেশ চন্দ্র ঠাকুর, সুনীল কুমার, লাভলী আনন্দ, গিরিধারী যাদব, অনিল হেগড়ে উপস্থিত ছিলেন অন্যান্য নেতারা।

এদিকে লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) জাতীয় রাজধানীতে সংসদীয় দলের বৈঠকও করেছে। বৈঠকে জাতীয় সভাপতি চেরাগ পাসওয়ানকে দলের সংসদীয় কমিটির নেতা নির্বাচিত করা হয়।

<><><> 

লোকসভা সচিবালয় সংসদ ভবন কমপ্লেক্সে “প্রেরণ স্থল” তৈরি করছে এবং এতে দেশের মহান নেতা ও মুক্তিযোদ্ধাদের মূর্তি স্থাপন করা হচ্ছে। এর আগে কমপ্লেক্সের বিভিন্ন স্থানে এসব মূর্তি স্থাপন করা হয়েছে।

নতুন সংসদ ভবন নির্মাণের পর সংসদ কমপ্লেক্সের ল্যান্ডস্কেপিং ও সৌন্দর্যবর্ধনের জন্য একটি কর্মপরিকল্পনা করা হয়েছে যাতে কমপ্লেক্সটিকে জাঁকজমকপূর্ণ ও আকর্ষণীয় করে তোলা যায় । প্রেরণা স্থলটি এমনভাবে গড়ে তোলা হচ্ছে যাতে সংসদ চত্বরে বেড়াতে আসা দর্শনার্থীরা সহজেই মূর্তিগুলো দেখতে পারে এবং তাদের জীবন ও দর্শন থেকে অনুপ্রেরণা নিতে পারে। লোকসভা সচিবালয় জানিয়েছে, সংসদ কমপ্লেক্সের বিভিন্ন স্থানে অবস্থানের কারণে দর্শনার্থীরা এই মূর্তিগুলিকে সুবিধামত দেখতে পারছেন না। এই প্রেরণা স্থলে এই নেতাদের জীবন ও অবদান সম্পর্কে আধুনিক প্রযুক্তির মাধ্যমে দর্শনার্থীদের বিস্তারিত তথ্য প্রদানের ব্যবস্থাও করা হচ্ছে। পল্লবী, আকাশবাণী নিউজ দিল্লি।

<><><> 

কেরালায় রাজ্যসভার তিনটি আসনে নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সিপিআই নেতা বিনয় বিশ্বম, সিপিআই (এম) নেতা ইলামারাম করিম এবং কেসি (এম) নেতা হোসে কে মানির মেয়াদ 1লা জুলাই শেষ হচ্ছে৷

মহারাষ্ট্র থেকে রাজ্যসভার একটি আসনে উপনির্বাচনের বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে গতকাল। এনসিপি নেতা প্রফুল প্যাটেলের পদত্যাগের কারণে আসনটি খালি হয়েছে। এই মাসের 13 তারিখ পর্যন্ত কেরালা এবং মহারাষ্ট্রের আসনগুলির জন্য মনোনয়ন জমা দেওয়া যাবে। 25 জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

<><><> 

বেঙ্গালুরুর একটি আদালত আজ কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে শর্তসাপেক্ষে জামিন দিয়েছে। রাজ্যের আগের বিজেপি সরকারের 40 শতাংশ সরকার বলে অভিযোগ করে তার বিরুদ্ধে করা অভিযোগের বিরুদ্ধে জামিন দেওয়া হয়েছে।

রাহুল গান্ধীকে আজ আদালতের হলে তলব করা হয়েছিল যেখানে শর্তসাপেক্ষ জামিন মঞ্জুর করা হয়েছিল এবং 30শে জুন মামলাটি পরবর্তী শুনানির জন্য পোস্ট করা হয়েছিল। বিধানসভা পরিষদের বিজেপি সদস্য বিএস কেশবপ্রসাদ কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে এক্স-এ একটি সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে বিজেপি সরকারকে দুর্নীতিগ্রস্ত বলে মিথ্যা অভিযোগ করার জন্য রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা করেছিলেন।

মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং উপ-মুখ্যমন্ত্রী এবং রাজ্য কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমারকেও একই মামলায় আদালত জামিন দিয়েছেন।

<><><> 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আজ পলিসি রেপো রেট 6.50 শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে টানা অষ্টম বারের জন্য। ফলস্বরূপ, স্থায়ী আমানত সুবিধা (SDF) হার 6.25 শতাংশ এবং প্রান্তিক স্থায়ী সুবিধা (MSF) রেট এবং ব্যাঙ্ক রেট 6.75 শতাংশে রয়ে গেছে। সিদ্ধান্তগুলি 4 থেকে 2 সংখ্যাগরিষ্ঠতায় গৃহীত হয়েছিল। MPC এছাড়াও 6 সদস্যের মধ্যে 4 জনের সংখ্যাগরিষ্ঠ দ্বারা সিদ্ধান্ত নিয়েছে যে প্রবৃদ্ধি সমর্থন করার সময় মুদ্রাস্ফীতি ক্রমান্বয়ে লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ হয় তা নিশ্চিত করার জন্য আবাসন প্রত্যাহারের উপর মনোনিবেশ করবে। ৫, ৬ ও ৭ জুন মনিটারি পলিসি কমিটির (এমপিসি) বৈঠক হয়। সিদ্ধান্তের যৌক্তিকতা ঘোষণা করার সময়, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছিলেন যে মুদ্রাস্ফীতি-বৃদ্ধির ভারসাম্য অনুকূলভাবে চলছে।

<><><> 

ভারতীয় বেঞ্চমার্ক সূচকগুলি আজ কম খোলার পরে বেড়েছে, আরবিআইয়ের বেঞ্চমার্ক সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্তের পরে। সেনসেক্স 1349 পয়েন্ট বা 1.8 শতাংশ বেড়ে 72437-এ ট্রেড করছিল যখন নিফটি 382 পয়েন্ট বা 1.68 শতাংশ বেড়ে 23203-এ ছিল, যখন শেষ রিপোর্টগুলি এসেছিল। এদিকে, সমস্ত সেক্টরাল সূচকগুলি সবুজ রঙে লেনদেন করছিল, আইটি সূচক শীর্ষস্থানীয় ছিল প্যাক.

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ জোর দিয়ে বলেছেন যে তাঁর সরকার গত এক দশকে শিক্ষাক্ষেত্রে গুণগত পরিবর্তনের দিকে মনোনিবেশ করেছে। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে জি-২০ দেশগুলির মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বের ক্ষেত্রে দেশটি সর্বোচ্চ প্রবৃদ্ধির রেকর্ড করার পরে তার বিবৃতি এসেছে।

এই র‍্যাঙ্কিংয়ের 2015 সংস্করণে 11টি বিশ্ববিদ্যালয় থেকে 2025 সংস্করণে 46-এ ভারত 318 শতাংশ বৃদ্ধি পেয়েছে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, প্রধানমন্ত্রী তাদের কঠোর পরিশ্রম এবং উত্সর্গের জন্য শিক্ষার্থী, শিক্ষক এবং প্রতিষ্ঠানের প্রশংসা করেছেন। তিনি তার তৃতীয় মেয়াদে গবেষণা এবং উদ্ভাবনকে আরও জোরদার করার জন্য তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

<><><> 

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি সুবিধাজনক সময়ে ইউক্রেন সফরের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন। দুই নেতার মধ্যে ফোনালাপের সময় আমন্ত্রণটি এসেছিল, যেখানে জেলেনস্কি প্রধানমন্ত্রী মোদিকে তার সাম্প্রতিক নির্বাচনী বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন এবং দ্রুত সরকার গঠনের জন্য কামনা করেছেন। ভারতীয় জনগণের সুবিধার জন্য অবিরত উত্পাদনশীল সহযোগিতার জন্য তার ইচ্ছা প্রকাশ করে, রাষ্ট্রপতি জেলেনস্কি আসন্ন গ্লোবাল পিস সামিটে ভারতের অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেন। তিনি সর্বোচ্চ পর্যায়ে ভারতের সম্পৃক্ততার তাৎপর্যের ওপরও জোর দেন।

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামী চার দিনের জন্য মধ্য ও দক্ষিণাঞ্চল সহ দেশের অনেক জায়গায় বৃষ্টি, বজ্রপাত এবং বজ্রপাতের জন্য হলুদ সতর্কতা জারি করেছে। আইএমডি জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু মধ্য আরব সাগর, কর্ণাটক, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং বঙ্গোপসাগরের বেশিরভাগ অংশে আরও অগ্রসর হয়েছে।

আইএমডি আরও পূর্বাভাস দিয়েছে যে পরিস্থিতি আগামী 3-4 দিনের মধ্যে দক্ষিণ ছত্তিশগড়, দক্ষিণ ওড়িশা এবং বঙ্গোপসাগরের অবশিষ্ট অংশের আরও কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আরও অগ্রগতির জন্য অনুকূল। এদিকে দিল্লিতে, আইএমডি আগামী দুই দিনের জন্য ধূলিঝড় এবং বজ্রঝড়ের পূর্বাভাস দিয়েছে। আজ রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। 

<><><> 

কুস্তিতে, ভারতের আমান সেহরাওয়াত গত সন্ধ্যায় হাঙ্গেরিতে বুদাপেস্ট র‌্যাঙ্কিং সিরিজ 2024-এ রৌপ্য পদক জিতেছেন। আমান পুরুষদের ফ্রিস্টাইল 57 কেজি বিভাগে কারিগরি শ্রেষ্ঠত্বের কারণে বিশ্ব চ্যাম্পিয়নশিপের রৌপ্যপদক বিজয়ী জাপানের রেই হিগুচির কাছে 1-11-এ পরাজিত হন।

রৌপ্য পদকটি আসন্ন প্যারিস অলিম্পিকের জন্য আমানকে তার র‌্যাঙ্কিং বাড়াতে সাহায্য করবে।

<><><> 

ফ্রেঞ্চ ওপেন টেনিসের পুরুষদের একক সেমিফাইনাল ম্যাচ আজ সন্ধ্যায় ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে। প্রথম সেমিফাইনালে তৃতীয় বাছাই স্পেনের কার্লোস আলকারাজ গারফিয়া খেলবেন দ্বিতীয় বাছাই ইতালির জনিক সিনারের সঙ্গে। দ্বিতীয় সেমিফাইনালে সপ্তম বাছাই নরওয়ের ক্যাসপার রুড চতুর্থ বাছাই জার্মানির আলেকজান্ডার জাভেরেভের মুখোমুখি হবেন।

মহিলাদের এককের ফাইনালে, আগামীকাল ইতালির জেসমিন পাওলিনির সাথে শীর্ষ বাছাই পোল্যান্ডের ইগা সোয়াইটেক মুখোমুখি হবে।

এদিকে, টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন ভারতের রোহন বোপান্না ও অস্ট্রেলিয়ার ম্যাথিউ এবডেনের দ্বিতীয় বাছাই করা জুটি। ভারতীয়-অস্ট্রেলিয়ান জুটি গতকাল পুরুষদের ডাবলসে সেমিফাইনালে ইতালীয় জুটির সিমোনে বোলেলি এবং আন্দ্রেয়া ভাভাসোরির কাছে ৫-৭, ৬-২, ২-৬ সেটে পরাজিত হয়েছে।

<><><> 

ব্যাডমিন্টনে, ভারতের টেকার শাটলার লক্ষ্য সেন আজ বিকেলে ইন্দোনেশিয়ার জাকার্তায় ইন্দোনেশিয়া ওপেন ব্যাডমিন্টনে পুরুষদের একক কোয়ার্টার ফাইনালে ডেনমার্কের অ্যান্ডারস অ্যান্টনসেনের সাথে মুখোমুখি হবে। সেন গতকাল প্রি-কোয়ার্টারে সরাসরি 21-9, 21-15 গেমে জাপানের কেনতা নিশিমোতোকে পরাজিত করেছেন।

<><><> 

আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে, গত রাতে রোমাঞ্চকর সুপার ওভারে প্রাক্তন চ্যাম্পিয়ন পাকিস্তানকে পাঁচ রানে স্তব্ধ করেছে স্বাগতিক যুক্তরাষ্ট্র।

প্রথমে ফিল্ডিং বেছে নিয়ে, নবাগত ইউএসএ পাকিস্তানকে 7 উইকেটে 159 রানে সীমাবদ্ধ করে এবং তারপর নির্ধারিত 20 ওভারে 3 উইকেট হারিয়ে স্কোরের সাথে মিলে যায়। সুপার ওভারে, মার্কিন যুক্তরাষ্ট্র 1 উইকেট হারিয়ে 18 রান করে এবং পাকিস্তান এক উইকেটে 13 রান করতে পারে।

<><><> 

আবারো শিরোনাম:-

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সর্বসম্মতভাবে লোকসভা, বিজেপি এবং এনডিএ সংসদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন।

  • এনডিএ জোটকে ভারতের ইতিহাসে সবচেয়ে সফল বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী; বলেন, এটি প্রথমে জাতির মূল চেতনার প্রতি অঙ্গীকারবদ্ধ।

  • কর্ণাটক বিজেপির দায়ের করা মানহানির মামলায় জামিন পেলেন রাহুল গান্ধী।

  • আরবিআই রেপো রেট 6.5 শতাংশে অপরিবর্তিত রাখে; আগামী অর্থবছরের জন্য জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.২ শতাংশে উন্নীত করেছে।

  • কুস্তিতে, ভারতের আমান সেহরাওয়াত বুদাপেস্ট র‍্যাঙ্কিং সিরিজ 2024-এ রৌপ্য পদক জিতেছে৷

  • প্যারিসে আজ সন্ধ্যায় ফরাসি ওপেন টেনিস পুরুষদের একক সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

<><><> 

Kamaleshforeducation.in (2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!