বিয়ের পর  পদবী পরিবর্তন

বিয়ের পর  পদবী পরিবর্তন

মহিলা সরকারী কর্মচারী যদি বিয়ের পর তাঁর পদবী পরিবর্তন না করতে চান তাহলে তাঁর কিছুই করণীয় নেই এই ব্যাপারে।
আর যদি নতুন পদবী বা দুটো পদবী একত্রে ব্যবহার করতে চান সেক্ষেত্রে তিনি তাঁর অফিসে তাঁর বিবাহের কথা লিখিত ভাবে জানাবেন এবং পদবী পরিবর্তনের জন্য আবেদন করবেন। স্বামীর নাম ইত্যাদি প্রাসঙ্গিক ও প্রয়োজনীয় তথ্য তাতে উল্লেখ করবেন service book এ নথিভুক্ত করার জন্য। এই আবেদনের জন্য কোনো নির্দিষ্ট format নেই।
Reference :- 3990-F dt 04.05.2005
📍উপরের আদেশনামায় কোথাও বলা নেই যে Marriage Registration Certificate এর copy জমা দিতে হবে।
📌যদি পদবী পরিবর্তনের পরে বিবাহবিচ্ছিন্নতা অথবা স্বামীর মৃত্যুর কারণে তাঁর পুরনো পদবীতে ফিরে আসতে চান তাহলেও সেই উপরে বর্ণিত পদ্ধতিই অবলম্বন করতে হবে।
📌আবার যদি পদবী পরিবর্তনের পরে বিবাহবিচ্ছিন্নতা অথবা স্বামীর মৃত্যুর পর কোনো মহিলা সরকারী কর্মচারী দ্বিতীয় বার বিবাহ করে থাকেন (remarriage) সেক্ষেত্রেও নামের পদবী পরিবর্তনের নিয়ম একই।
তাহলে দেখা যাচ্ছে যে বিয়ের পর অফিসের নথিপত্রে নামের পদবী পরিবর্তনের জন্য কোনো জটিলতা বিশেষ নেই।
📝তবে কয়েকটা বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে। Service Book এ যেন পদবী পরিবর্তনের কারণ উল্লেখ করা থাকে এবং পরিবর্তনের পরে সেটা যেন Head of the office অথবা authorized person এর সই সহ authenticate করা থাকে। Service Book এবং ifms portal ছাড়াও অফিস সংক্রান্ত অন্যান্য নথিপত্রেও নামের পদবী অনুরূপ ভাবে পরিবর্তিত হতে হবে, যথা -GPF account (AG অফিসে DDO / Head of the office এর মাধ্যমে চিঠি পাঠিয়ে), Gratuity সহ সমস্ত nomination, Health Scheme (যদি থাকে) ইত্যাদি। চাকরি সংক্রান্ত প্রত্যেকটা নথিতে যেন নাম ও পদবী একই থাকে।
⭕কিন্তু অফিসগত কারণ ছাড়াও অন্যান্য ক্ষেত্রে নামের পদবী পরিবর্তনের জন্য সাধারণত যা যা করতে হয় –
1) হলফনামা (affidavit) দিতে হবে। 2) একটি প্রচারিত দৈনিক সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে জানাতে হবে এবং প্রয়োজন পড়লে 3) Kolkata Gazette এ প্রকাশ করতে হবে। সরকারী কর্মচারীরা কি পদ্ধতিতে Kolkata Gazette এ প্রকাশ করবেন তার বিস্তারিত তথ্য দেওয়া আছে Part -II of Kolkata Gazette notification No. 602-PEIR – 99/59/2022-ESTT SEC-PEIR dt 22.08.2022 -এতে। Download করার জন্য West Bengal Public Enterprises & Industrial Reconstruction Department এর website থেকে।
⭕এর পর স্বাভাবিক কারণেই Aadhaar, EPIC, PAN ইত্যাদি নথিতেও নামের পদবী পরিবর্তন প্রয়োজন হয় এবং তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে

 

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!