সামিট এবং সম্মেলন MCQS

কারেন্ট অ্যাফেয়ার্স   

শীর্ষ সম্মেলন এবং সম্মেলন

ফেব্রুয়ারী,2024

এসএসসি-সিজিএল, ইউপিএসসি সিভিল সার্ভিস, এনডিএ, সিডিএস, রেলওয়ে এবং রাজ্য স্তরের পাবলিক সার্ভিস পরীক্ষা ও অনান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য শীর্ষ সম্মেলন এবং সম্মেলন MCQs

 PART-1

1.‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সিফুড শো’-এর আয়োজক কোন শহর?

[A] মুম্বাই
[B] কোচি
[C] কলকাতা
[D] চেন্নাই

সঠিক উত্তর:  C [কলকাতা]
দ্রষ্টব্য:
ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সীফুড শো (IISS) কলকাতায় সমাপ্ত হয়েছে, কারণ সরকার 2025 সালের মধ্যে সামুদ্রিক খাবার রপ্তানি দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছে।
সামুদ্রিক খাবার রপ্তানি বাড়াতে ইভেন্ট চলাকালীন মোট 370টি ব্যবসায়িক সভা অনুষ্ঠিত হয়েছিল। মেরিন প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি (এমপিইডিএ) এবং সিফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া এই অনুষ্ঠানের আয়োজন করে। ভারতের নবায়নকৃত সামুদ্রিক খাদ্য রপ্তানি লক্ষ্যমাত্রা 2025 সালের মধ্যে 14 বিলিয়ন মার্কিন ডলার আয় করবে যা 2021-22 সালে 7.76 বিলিয়ন মার্কিন ডলার ছিল।

 

2.2024 সালে ‘এশিয়া প্যাসিফিক কনফারেন্স অফ জার্মান বিজনেস’-এর আয়োজক কোন দেশ?

[A] ভারত
[B] জার্মানি
[C] বাংলাদেশ
[D] শ্রীলঙ্কা

 সঠিক উত্তর: A [ভারত]

দ্রষ্টব্য:
এশিয়া-প্যাসিফিক কনফারেন্স অফ জার্মান বিজনেস (এপিকে) হল একটি ফ্ল্যাগশিপ ইভেন্ট যা ইউরোপ এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলির মধ্যে ব্যক্তিগত এবং অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার প্ল্যাটফর্ম প্রদান করে৷
ভারত সম্ভবত 2024 সালে জার্মান ব্যবসার এশিয়া প্যাসিফিক সম্মেলনের আয়োজন করবে৷ জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ ভারত সফরের সময় এটি ঘোষণা করেছিলেন৷ এই সফরটি মূলত ইউক্রেনের যুদ্ধ এবং সবুজ হাইড্রোজেনে সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

3.‘গ্লোবাল রেসপন্সিবল ট্যুরিজম সামিট’-এর আয়োজক কোন রাজ্য?

[A] সিকিম
[B] কেরালা
[C] গোয়া
[D] হিমাচল প্রদেশ

সঠিক উত্তর: B [কেরল]
দ্রষ্টব্য:
কেরালা রাজ্যের পর্যটন ক্ষেত্রে নারী-বান্ধব ক্রিয়াকলাপ বাড়াতে ইউএন উইমেনের সাথে একটি চুক্তি করেছে। এটি কেরালার কুমারাকমে প্রথম গ্লোবাল রেসপন্সিবল ট্যুরিজম সামিটের সময় স্বাক্ষরিত হয়েছিল।
একটি সমঝোতা স্মারক রাজ্যে জেন্ডার-অন্তর্ভুক্ত পর্যটন সাইটগুলির প্রচারের দিকে কাজ করতে সম্মত হয়েছে৷ এটি তরুণ প্রতিনিধি এবং বেসামরিক সংস্থাগুলিকে অন্তর্ভুক্ত করে এমন স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ প্রদান করতে চায়।

 

4.কোন শহর ‘সিভিল 20 ইন্ডিয়া 2023 ইনসেপশন কনফারেন্স’-এর আয়োজক?

[A] নাগপুর
[B] আহমেদাবাদ
[C] চেন্নাই
[D] পুনে 

সঠিক উত্তর: A [নাগপুর]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রের নাগপুরে তিন দিনের সিভিল 20 ইন্ডিয়া 2023 ইনসেপশন কনফারেন্সের আয়োজন করা হয়েছে।
C20 ভারত বিশ্ব জুড়ে নাগরিক সমাজের সংগঠনগুলির জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে যাতে বিশ্ব নেতাদের কাছে মানুষের আকাঙ্ক্ষা তুলে ধরা হয়।

 

5.কোন রাজ্য/ইউটি ‘প্রথম আন্তর্জাতিক কোয়ান্টাম কমিউনিকেশন কনক্লেভ’ আয়োজন করেছে?

[A] মহারাষ্ট্র
[B] নয়াদিল্লি
[C] গুজরাট
[D] কর্ণাটক

সঠিক উত্তর: B [নয়া দিল্লি]
দ্রষ্টব্য:
প্রথম আন্তর্জাতিক কোয়ান্টাম কমিউনিকেশন কনক্লেভ এই বছরের 28 এবং 29 মার্চ দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল।
এটি সিডিওটি, টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডস ডেভেলপমেন্ট সোসাইটি ইন্ডিয়া (টিএসডিএসআই) এবং আইইইই কমিউনিকেশন সোসাইটির সহযোগিতায় টেলিকমিউনিকেশন বিভাগ দ্বারা আয়োজিত হয়েছিল।

 

6.কোন দেশ প্রথম ‘ভারত-মধ্য এশিয়া সংস্কৃতি মন্ত্রীদের বৈঠক’ আয়োজন করেছিল?

[A] ভারত
[B] কিরগিজস্তান
[C] কাজাখস্তান
[D] তাজিকিস্তান

সঠিক উত্তর:A [ভারত]
দ্রষ্টব্য:
উত্তর-পূর্ব অঞ্চলের সংস্কৃতি, পর্যটন ও উন্নয়ন মন্ত্রী জি. কিষাণ রেড্ডি কার্যত প্রথম ভারত-মধ্য এশিয়া সংস্কৃতি মন্ত্রীদের বৈঠকের আয়োজন করেছিলেন৷
বৈঠকে কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের সংস্কৃতিমন্ত্রীরা অংশ নেন। 2022 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আয়োজিত ভারত-মধ্য এশিয়া শীর্ষ সম্মেলন।

 

7.কোন দেশ ‘SCO Millets Food Festival’ এর আয়োজক?

[A] জাপান
[B] ভারত
[C] চীন
[D] শ্রীলঙ্কা

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় পর্যটন প্রতিমন্ত্রী শ্রীপাদ নায়েক মুম্বাইতে সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) সদস্য দেশগুলির একটি মিলেট ফুড ফেস্টিভ্যালের উদ্বোধন করেছেন৷
এতে কাজাখস্তান, কিরগিজস্তান উজবেকিস্তান, রাশিয়া এবং ভারতের শেফদের দ্বারা তৈরি বিভিন্ন বাজরা দিয়ে তৈরি বিভিন্ন ধরনের খাবার রয়েছে।

 

8.‘সৃজন জাতীয় সম্মেলন’ কোন প্রতিষ্ঠানে আয়োজিত হয়?

[A] AIMS
[B] AIIA
[C] ISRO
[D] RBI

সঠিক উত্তর: B [AIIA]
দ্রষ্টব্য:
শ্রীজানা হল মহিলা বন্ধ্যাত্বের উপর একটি দুদিনের জাতীয় সম্মেলন, যেটি 17 এপ্রিল 2023 তারিখে নয়াদিল্লিতে আয়ুষ মন্ত্রকের অধীনে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ (AIIA) দ্বারা আয়োজিত হয়েছিল।
সম্মেলনে সারা ভারত থেকে অনেক বিজ্ঞানী, অনুশীলনকারী এবং শিক্ষাবিদদের অংশগ্রহণ প্রত্যক্ষ করেছে যারা আয়ুর্বেদের মাধ্যমে তাদের সাফল্যের গল্প এবং জ্ঞান ভাগ করে নিয়েছে।

 

9.কোন শহর ‘উত্তর পূর্ব রাজ্যে ভূমি শাসন’ শীর্ষক জাতীয় সম্মেলনের আয়োজন করেছে?

[A] নতুন দিল্লি
[B] গুয়াহাটি
[C] শিলং
[D] কোহিমা

সঠিক উত্তর: B [গুয়াহাটি]
দ্রষ্টব্য:
সম্প্রতি গুয়াহাটিতে “উত্তর পূর্ব রাজ্যে ভূমি শাসন” বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
এটি আসাম সরকারের রাজস্ব বিভাগের সহায়তায় লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশনাল একাডেমি অফ অ্যাডমিনিস্ট্রেশন, মুসৌরি এবং ভূমি সম্পদ বিভাগ দ্বারা যৌথভাবে আয়োজিত হয়েছিল।

 

10.LOGISEM – 23 – ন্যাশনাল লজিস্টিক ম্যানেজমেন্ট সেমিনারের আয়োজক কোন শহর?

[A] নতুন দিল্লি
[B] মুম্বাই
[C] পাঞ্জিম
[D] গুয়াহাটি

সঠিক উত্তর:[ নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
LOGISEM – 23 – জাতীয় লজিস্টিক ম্যানেজমেন্ট সেমিনার – এই বছর সম্প্রতি অনুষ্ঠিত হয়েছিল। এটির ‘লিভারেজ ইমার্জিং গ্লোবাল সাপ্লাই চেইন টু এনহ্যান্স লজিস্টিকস ক্যাপাবিলিটিস উইল অ্যাবজরবিং ডিসঅরবেশন’ থিমের উপর ভিত্তি করে আয়োজন করা হয়েছিল।
আলোচনায় দেশীয় বিমান শিল্পের ভবিষ্যৎ সম্ভাবনা, সরবরাহ চেইন ব্যবস্থাপনা ও গুদামজাতকরণের আধুনিক প্রবণতা এবং জিইএম-এর মাধ্যমে পাবলিক প্রকিউরমেন্ট উদ্যোগ নিয়ে বিস্তৃত ছিল।

©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *