FAQ

WBHS বিষয়ক দু’টি তথ্য সংক্ষেপে আলোচনা করে নেওয়া যাক।
1) বর্তমানে কোভিড পরিস্থিতিতে অনেক হাসপাতালেই tele consultation এবং online consultation এর মাধ্যমে রোগী দেখা চলছে। এখন প্রশ্ন হচ্ছে ওই ব্যবস্থাপনায় OPD চিকিৎসা করালে WBHS এর অধীনে reimbursement হবে কিনা?
অর্থ দপ্তরের মেডিকেল সেলের quarry no. 2978 dt 30.06.2020 এবং 3282 dt 24.08.2020 এর উত্তর অনুযায়ী reimbursement সম্ভব। তবে original money receipts এবং annexure-I এ ডাক্তারের সই থাকতে হবে। বলা বাহুল্য অন্যান্য নিয়মাবলী OPD treatment under WBHS এর নিয়মাবলীর মতোই থাকবে।
2) অনেকেই DDO কে sanctioning authority হিসেবে ধরে নিচ্ছেন। DDO কোনোভাবেই sanctioning authority হবেন না। Sanctioning authority হবেন head of the office. অনেক অফিসেই head of the office এবং DDO একই ব্যক্তি হওয়ায় তিনিই claim sanction করেন এবং তিনিই আবার DDO functioning করেন। কিন্তু claim sanction করেন head of the office হিসেবে এবং bill submission করে থাকেন DDO হিসেবে। ব্যক্তি এক হলেও দুটি কাজ দুই পদাধিকারী হিসেবে সম্পন্ন করেন।
বিয়ের আগে ২০১৪ – এ চাকরী, তাই WBHS এ আমার সাথে মা ও বাবাকেও যুক্ত করি। ২০১৮ – এ বিয়ে। আমার প্রশ্ন, বিয়ের পর বিবাহিত মেয়ের Health Scheme এর সাথে কি তার বাবা, মা থাকতে পারে? যদিও তারা বর্তমানেও অর্থনৈতিক ভাবে আমার ওপরেই নির্ভরশীল…..
এই সংক্রান্ত WBHS এর কোনো অর্ডার থাকলে দয়া করে জানাবেন।
যদি কোন মহিলা চাকরি করেন তার বিয়ের পর তার বাবার মায়ের নাম তিনি include করতেই পারেন, তবে এক্ষেত্রে মেয়েটির ঠিকানা যদি তার husband এর ঠিকানা হয় তবে মেয়েটির বাবা মায়ের তার সাথে বসবাস করছেন সেই ঠিকানা দিতে হবে, নাহলে মেয়ে বরের ঠিকানায় থেকে বাবার মায়ের নাম include করতেই পারেন না। আমার বাবার নাম আমি সংযোগ করে ছিলাম, আমাদের সিনিয়র জয়েন্ট cancel করিয়ে দিয়েছেন, উনি বললেন বাবার ঠিকানা আলাদা তার মানে বাবা আপনার ঠিকানা নেন না তাহলে হবে না।আমার মতোই আরো অনেক মহিলা কর্মীদের উনি cancel করিয়েছেন।

 

প্রশ্নঃ WBHS র সাথে কোন Medical Insurance থাকলে কিভাবে reimbursement হবে?
উত্তরঃ কর্মরত বা অবসরপ্রাপ্ত কর্মচারীদের Medical Insurance Policy থাকলে তিনি প্রথমে তাঁর/ পরিবারের সদস্যের চিকিৎসা সংক্রান্ত খরচের reimbursement সংশ্লিষ্ট Insurance Company থেকে গ্রহণ করবেন। Insurance Co.-র পক্ষ থেকে Cadre Controlling Authority / Head of Office-কে সংশ্লিষ্ট কর্মরত বা অবসরপ্রাপ্ত কর্মচারীকে কত টাকা reimburse করা হয়েছে, এই মর্মে একটি certificate প্রদান করবেন বা লিখিত দেবেন। তারপর কর্মচারী বা পেনশনার Medical Claim এর সকল জেরক্স ভাউচার বা ক্যাশ মেমো তাঁর সংশ্লিষ্ট অফিসে জমা দেবেন। Cadre Controlling Authority /Head of Office তারপর বকেয়া টাকা WBHS 2014 অনুসারে নির্ধারিত Approved Rate অনুযায়ী reimbursement করবেন।
Reimbursement from Sanctioning Authority as per WBHS= (Amount Admissible as per WBHS Approved Package Rate – Amount Reimbursed by the concerned Insurance Company)
নীচে উদাহরণ সহযোগে বিষয়টিকে বোঝানো হলঃ-
ধরাযাক কোন কর্মচারীর চিকিৎসা জনিত খরচ হয়েছে ৫০,০০০ টাকা। তিনি প্রথমে তাঁর Insurance Company তে সমস্ত ভাউচার জমা দিয়ে ৩১,০০০ টাকা পেয়েছেন। পরবর্তী সময়ে তিনি বাকি (৫০,০০০-৩১,০০০)= ১৯,০০০ টাকা WBHS স্কীমে ক্লেমের জন্য Concerned Reimbursement Authority বা Cadre Controlling Authority /Head of Office র কাছে ক্লেম Application এর সাথে কাগজপত্র সহ জেরক্স ভাউচার বা ক্যাশ মেমো জমা দিয়েছেন। ধরাযাক WBHS স্কীমের Approved Rate অনুযায়ী ওই চিকিৎসা বা Procedure এর জন্য ৪৩,০০০ টাকা পেতে পারতেন। এখন যেহেতু ওই কর্মচারী Insurance Company র কাছ থেকে আগেই তিনি ৩১,০০০টাকা পেয়েছেন, তাই তিনি এখন WBHS অনুসারে (৪৩,০০০-৩১,০০০)= ১২,০০০টাকা পেতে পারেন। (Prepared by Arijit Sanpui)
সকলকে অনুরোধ দয়া করে একটু ধৈর্য্য সহকারে পড়বেন এবং মতামত দেবেন –
WBHS এর অধীনে OPD claim জমা দেওয়ার সময় একটা claim এর অধীনে কি একাধিক OPD consultation fees claim করা সম্ভব নয়? ধরা যাক কেউ 12.08.2020 তারিখে প্রথমবার যান। সেদিন চিকিৎসক কিছু test করতে দিলেন। সেই সমস্ত test reports নিয়ে তিনি দ্বিতীয় বার গেলেন 20.08.2020 তারিখে। এক্ষেত্রে কি দুটো আলাদা claim করতে হবে নাকি একটাতেই দুটো consultation fees যোগ করে দেওয়া যাবে(যেহেতু এই দুটো consultation একটা course of treatment এরই অঙ্গ )? এই বিষয়ে নির্দিষ্ট আদেশনামা কিছু খুঁজে পাইনি। তাই আপনাদের মতামত প্রার্থনা করছি অগ্রিম ধন্যবাদ সহ।
পরের তারিখে যখন টেস্ট রিপোর্ট দেখানো হয় তখন CONSULTATION FEES সাধারণত নেওয়া হয় না । সেক্ষেত্রে ক্লেম ফর্ম (C 1) এ DATE OF CONSULTATION প্রথম তারিখ টাই হবে। কিন্তু যদি পরের তারিখেও যদি FEES নেওয়া হয় এবং আপনি যদি MANUALLY C 1 ফিল আপ করেন তবে একবারেই আপনি দুটো VISIT দেখাতে পারবেন। অর্থাৎ একটা ক্লেম করলেই হবে। কিন্তু ONLINE এর মাধ্যমে C 1 ফিল আপ করলে একবারে একটাই VISIT দেখাতে পারবেন। দুটো visit দেখানোর অপশণ নেই। সেক্ষেত্রে দুটো VISIT এর জন্য দুইবার ক্লেম করতে হবে।

kamaleshforeducation.in(2023)  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *