পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্নের বিবরণ ২০২৫ :
পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্নের বিবরণ ২০২৫ :
The total marks for Madhyamik Class 10th Bengali 2025 Examination will 100, out of which 90 marks for the written exam and 10 marks for viva voce. The question pattern and Marks distribution of the Madhyamik Bengali question paper are given below.
Topic | MCQ | Very Short | Short &
Explanatory |
Essay Type | Total |
গল্প | ৩ | ৪ | ৩ | ৫ | ১৫ |
কবিতা | ৩ | ৪ | ৩ | ৫ | ১৫ |
প্রবন্ধ | ৩ | ৩ | ০ | ৫ | ১১ |
নাটক | ০ | ০ | ০ | ৪ | ৪ |
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ | ০ | ০ | ০ | ৫+৫=১০ | ১০ |
ব্যাকরণ | ৮ | ৮ | ০ | ০ | ১৬ |
নির্মিতি | ০ | ০ | ০ | কাল্পনিক গল্প বাপ্রতিবেদন=৫,
রচনা=১০, অনুবাদ=৪ |
১৯ |
Total | ১৭ | ১৯ | ৬ | ৪৮ | ৯০ |
বাংলা গল্প – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ :
বাংলা কবিতা – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ :
বাংলা প্রবন্ধ – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ :
হারিয়ে যাওয়া কালি কলম
বাংলা ভাষায় বিজ্ঞান
বাংলা নাটক – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ :
সিরাজদ্দৌলা
বাংলা সহায়ক পাঠ – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ :
কোনি
বাংলা ব্যাকরণ – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ :
বাংলা ব্যাকরণ
বঙ্গানুবাদ
রচনা
জ্ঞানচক্ষু
রচনাধর্মী প্রশ্ন
1. “কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের”-কীভাবে তপনের প্রথম জ্ঞানচক্ষু খুলেছিল? তার সত্যিকারের জ্ঞানচক্ষু খুলেছিল
কীভাবে?
2. “পৃথিপৃ বীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?”- ‘অলৌকিক বিষয়টি কী তা ব্যাখ্যা করো। এক্ষেত্রে বক্তার আশাবাদ কীভাবে ধরা পড়েছে তা
লেখো?
3. “আজ যেন তার জীবনে সবচেয়ে দুঃ খের দিন”- ‘তার’ বলতে কাকে বোঝানো হয়েছে? ‘আজ’ বলতে কোন দিনটির কথা বলা হয়েছে? সেটি
কী কারণে বক্তার কাছে সবচেয়ে দুঃ খের দিন?
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. “সারা বাড়িতে শোরগোল পড়ে যায়”-সারা বাড়িতে শোরগোল পড়ে জাওয়ের কারণ কী?
2. “যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজেখুঁ পায় না”- “আহ্লাদ’ হবার কথা কেন? আহ্লাদ খুঁজেখুঁ না পাওয়ার কারণ কী?
3. “নিজের পাকা হাতের কলমে”- কার পাকা হাত? পাকা হাতের কলমে তিনি কী করেছিলেন?
4. “গভীর ভাবে সংকল্প করে তপন”- তপন কী সংকল্প করে? তার এরূপ সংকল্পের কারণ কী?
5. ” তার চেয়ে দুঃ খের কিছু নেই’ তার থেকে অপমানের”- কে, কোন ঘটনায়, কেন এই সিদ্ধান্তে পৌছেছিল?
বহুরূপী
রচনাধর্মী প্রশ্ন
1. ‘বহুরূপী’ গল্পে হরিদা বহুরূপী হিসাবে কতখানি সফল ছিলেন, তা তার ছদ্মবেশ বিশ্লেষণ করে আলোচনা করো।
2. জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী ছদ্মবেশে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনার্ণ করো।
3. “অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না”- হরিদা কী ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী?
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. ‘সে ভয়ানক দুর্লভর্ল জিনিস’- কোন জিনিসের কথা বলা হয়েছে?
2. “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা”- কোন গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিলেন?
3. ‘বাসের দ্রাইভার কাশিনাথ ধমক দেয়”- কাকে কাশিনাথ ধমক দিয়েছিল? ধমক দেয়ার কারণ কী?
4. হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িদাঁ য়েছিলেন? তিনি কীভাবে মাস্টার মশায়কে বোকা বানিয়েছিলেন?
5. “এবার মারি তো হাতি, লুঠি তো ভাণ্ডার”- এ কথা কে কাকে বলেছে? এমন মন্তব্যের কারণ কী?
6. ‘আপনি কি ভগবানের চেয়েও বড়ো?’ কাকে কেন একথা বলা হয়েছে?
পথের দাবী
রচনাধর্মী প্রশ্ন
1. ‘পথের দাবী’ রচনাংশ অবলম্বনে অপূর্ব চর্ব রিত্রটি আলোচনা করো।
2. “বাবুটির স্বাস্হ্য গেছে, কিন্তু শখ ষোলো আনাই বজায় আছে।”- বাবুটি কে? তার সাজ সজ্জার পরিচয় দাও।
3. “বাবুজি, এসব কথা বলার দুঃ খ আছে”- বক্তা কে? কোন কথা বলার দুঃ খ আছে?
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. “বুড়ো মানুষের কথাটা শুনো”- প্রসঙ্গ সহ উক্তিটির ব্যাখ্যা লেখো।
2. “ক্রিশ্চান মেয়েটির কৃপায় টাকা কড়ি ছাড়া আর সমস্ত কিছু বাঁচিবাঁ য়াছে”- মেয়েটি কীভাবে সব বাঁচিবাঁ য়েছে?
3. “কিন্তু বুনো হাঁসহাঁ ধরাই যে এদের কাজ”- বক্তা কে? ‘এদের কাজ’ বলতে কাদের কথা বলা হয়েছে এবং কেনো?
4. “বাবি একদিন এঁরএঁ চাকরি করে দিয়েছিলেন” – বক্তা কে? কার বাবা কাকে কী চাকরি করে দিয়েছিলেন?
5. ‘মনে হলে দুঃ খে লজ্জায় ঘৃণা ঘৃ য় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়া যাই’- উক্তিটির তাৎপর্য লের্য খো।
অসুখী একজন
রচনাধর্মী প্রশ্ন
1. ” সেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা” – ‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো।
2. ‘আর সেই মেয়েটির অপেক্ষায়’ – অপেক্ষারত সেই মেয়েটির মধ্য দিয়ে কব স্বদেশপ্রেম তথা মানবপ্রেমের যে শ্বাশ্বতরূপ তুলে ধরেছেন তা
আলোচনা করো।
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. “সে জানত না আমি আর কখনো ফিরে আসবো না।” – ‘আমি আর কখনো ফিরে আসবো না’ বলার কারণ কী?
2. “শিশু আর বাড়িরা খুন হলো” – ‘শিশু’ ও ‘বাড়িরা’ বলতে কী বোঝানো হয়েছে? তারা কেন খুন হল?
3. ‘সব চূর্ণ হর্ণ য়ে গেল’- কী কী চূর্ণ হর্ণ য়ে গেল? কেন চুর্ণ হর্ণ য়ে গেল?
4. ‘সেই মেয়েটি আমার অপেক্ষায়’ – মেয়েটি কেন অপেক্ষায় ছিল? তার অপেক্ষার কি অবসান ঘটবে বলে তোমার মনে হয়?
আয় আরো বেঁধে বেঁধে থাকি
রচনাধর্মী প্রশ্ন
1. ‘আয় আরো বেঁধেবেঁ বেঁধেবেঁ থাকি’ কবিতায় কবির সমাজ চেতনার পরিচয় দাও। / বিষয়বস্তু।
2. ‘আয় আরো বেঁধেবেঁ বেঁধেবেঁ থাকি’ – কবি কাদের বেঁধেবেঁ বেঁধেবেঁ থাকতে বলেছেন? কবি কেন বেঁধেবেঁ বেঁধেবেঁ থাকার প্রয়োজনীয়তা বোধ করেন?
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. ‘আমাদের ইতিহাস নেই’ – কে, কেন একথা বলেছেন?
2. ‘আমাদের মাথায় বোমারু’ – বোমারু বলতে কী বোঝা্নো হয়েছে? আমাদের মাথায় বোমারু কেন?
আফ্রিকা
রচনাধর্মী প্রশ্ন
1. “হায় ছায়াবৃতা বৃ ”- ‘ছায়াবৃতা বৃ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন তা সংক্ষেপে লেখো।
2. ‘এসো যুগান্তরের কবি’ – ‘যুগান্তরের কবি’ কথাটি কী অর্থে ব্য র্থে বহৃত হয়েছে? যুগান্তরের কবিকে কোথায় দাঁড়া দাঁ তে অনুরোধ করা হয়েছে?
তাকে কী বলতে অনুরোধ করা হয়েছে এবং কেন?
3. “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- ‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? তার ‘অপমানিত ইতিহাস’এর সংক্ষিপ্ত পরিচয়
দাও।
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. ‘মন্ত্র জাগাচ্ছিল,’- কে কার মধ্যে এই মন্ত্র জাগাচ্ছিল? এই মন্তের তাৎপর্য কী ?
2. “হায় ছায়াবৃতা বৃ ” – ‘ছায়াবৃতা বৃ ’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন?
3. “নগ্ন করল আপন নির্লজ্জর্ল অমানুষতা।” – এই উক্তির কারণ কী?
অভিষেক
রচনাধর্মী প্রশ্ন
1. ‘অভিষেক’ কাব্যাংশে ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় দাও।
2. ‘অভিষেক’ কবিতায় কার কোন পদে অভিষেক হয়েছিল? কেন তাঁরতাঁ এই অভিষেক?
3. “নমি পুত্র পিতার চরণে করজোড়ে কহিলা” – পিতা ও পুত্রের পরিচয় দাও। পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. ‘আর একবার পিতঃ দেহ আজ্ঞা মোরে,’ – কোন আদেশের কথা বলা হয়েছে? উক্তিটির তাৎপর্য লের্য খো।
2. ‘জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া’ – কাকে মহাবাহু বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ কী?
3. “ধিক মোরে।” – ‘মোরে বলতে কাকে বোঝানো হয়েছে? কেন তিনি নিজেকে ধিক্কার জানিয়েছেন?
4. ‘এ মায়া পিতঃ বুঝিতে না পারি’ – কোন মায়া কে কেন বুঝতে পারছে না?
5. ‘হায়, বিধি বাম মম প্রতি।’ – বক্তা কে? তিনি এমন কথা বলেছেন কেন?
6. ‘তুমি/ রাক্ষস কুল ভরসা’ – তাকে রাক্ষস কুল ভরসা বলা হয়েছে কেন?
প্রলয়োল্লাস
রচনাধর্মী প্রশ্ন
1. ‘প্রলয়োল্লাস’ কবিতায় সমকালীন ভারতবর্ষেরর্ষে পটভূমিকায় কবি নজরুল ইসলামের যে প্রতিবাদ ধ্বনিত হয়েছে তা নিজের ভাষায় লেখো।
2. ‘প্রলয়োল্লাস’ কবিতার উৎস নির্ণয়র্ণ করো। কারা, কেনো প্রলয়োল্লাসে মেতে উঠেছে তা নিজের ভাষায় লেখো।
ব্যাখ্যাভিত্তিক প্রশ্ন
1. “তোরা সব জয়ধ্বনি কর”- ‘তোরা’ কারা? কবি তাদের জয়ধ্বনি করতে বলেছেন কেন?
2. ‘প্রদীপ তুলে ধর’ – কবি কাদের কেন প্রদীপ তুলে ধরতে বলেছেন?
3. “আসছে নবীন জীবনহারা অসুন্দরকে করতে ছেদন”- তাৎপর্য লের্য খো।
4. ‘ওরে ওই স্তব্ধ চরাচর’ – এখানে স্তব্ধ চরাচর বলতে কী বোঝানো হয়েছে? চরাচর কেন স্তব্ধ রয়েছে?
প্রবন্ধ
হারিয়ে যাওয়া কালি কলম
রচনাধর্মী প্রশ্ন
1. ‘আমরা কালিও তৈরী করতাম নিজেরাই’ – কারা কালি তৈরি করতেন? তাঁরা তাঁ কীভাবে কালি তৈরী করতেন?
2. ‘আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা’ – ফাউন্টেন কী? তাঁরতাঁ ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃতবৃ করো।
3. ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? ফাউন্টেন পেনের জন্মের ইতিহাস লেখো।
4. “কলমকে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর” – বিষয়টি ব্যাখ্যা করো।
নাটক
সিরাজদ্দৌলা
রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান-০৪)
1. ‘সিরাজদ্দৌলা” নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
2. ‘সিরাজদ্দৌলা” নাট্যাংশ অবলম্বনে ঘসেটি বেগমের চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
3. “মুন্সিজি, এই পত্রের মর্ম সর্ম ভাসদ দের বুঝিয়ে দিন”- কে কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল?
4. “তোমাদের কাছে আমি লজ্জিত”- বক্তা কে? তাঁরতাঁ এই লজ্জার কারণ কী?
5. “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না”- কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? কোন দুর্দিনের জন্য তাঁরতাঁ এই আবেদন?
6. “আছে শুধুপ্রিতিহিংসা”- বক্তব্যটির সাপেক্ষে এই প্রতিহিংসার স্বরূপ নিজের ভাষায় আলোচনা করো।
©kamaleshforeducation.in(2023)