MONTHLY CURRENT AFFAIRS-AUGUST,2023

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 1, 2023

1.খবরে দেখা গেল খংসাং রেলওয়ে স্টেশনটি কোন রাজ্যে অবস্থিত?

[A] মণিপুর
[B] আসাম
[C] সিকিম
[D] অরুণাচল প্রদেশ

 সঠিক উত্তর: A [মণিপুর]

দ্রষ্টব্য:
উত্তর-পূর্ব সীমান্ত (NF) রেলওয়ে রাজ্যের পরিবহণ বিভাগের সহযোগিতায় গুয়াহাটি থেকে মণিপুরের খোংসাং রেলওয়ে স্টেশনে খাদ্যশস্য এবং প্রয়োজনীয় পণ্য বহনকারী প্রথম পণ্যবাহী ট্রেনগুলি প্রেরণ করেছে।
খংসাং হল সর্বশেষ স্টেশন যা 2022 সালে জিরিবাম-ইম্ফল নতুন লাইন প্রকল্পে চালু করা হয়েছিল। ‘জন শতাব্দী এক্সপ্রেস’ নামে প্রথম সরাসরি যাত্রীবাহী ট্রেন পরিষেবা এর আগে ত্রিপুরার আগরতলা এবং খংসাংয়ের মধ্যে উদ্বোধন করা হয়েছিল।

2.আইকনিক পাখির লোগো প্রতিস্থাপনের পর টুইটারের নতুন লোগো কী?

[A] বর্ণমালা ‘X’
[B] রকেট
[C] টেসলা কার
[D] চ্যাট প্রতীক

 সঠিক উত্তর: A [বর্ণমালা ‘X’]

দ্রষ্টব্য:
মালিক এলন মাস্ক তার আইকনিক পাখির লোগো পরিবর্তন করার পরে টুইটার আনুষ্ঠানিকভাবে “X” তে পুনঃব্র্যান্ড করেছে। মাস্ক গত বছর 44 বিলিয়ন ডলারে টুইটার কেনার পর থেকে এটি সর্বশেষ সুইপিং পরিবর্তন।
সোশ্যাল মিডিয়া সংস্থাটি সম্প্রতি ঘোষণা করেছে যে এটি যাচাই না করা ব্যবহারকারীদের প্রতিদিনের সরাসরি বার্তাগুলির সংখ্যা সীমিত করছে।

3.খবরে নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস কোন দেশের নাগরিক?

[A] ভারত
[B] পাকিস্তান
[C] বাংলাদেশ
[D] শ্রীলঙ্কা

সঠিক উত্তরঃ C [বাংলাদেশ]
দ্রষ্টব্য:
বাংলাদেশে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসকে 12 কোটি টাকা (USD 1.1 মিলিয়ন) কর প্রদানের নির্দেশ দিয়েছে।
ডঃ ইউনুস তার নিজের তিনটি ট্রাস্টে অর্থ দান করেছেন: ডঃ মোহাম্মদ ইউনুস ট্রাস্ট, ইউনুস ফ্যামিলি ট্রাস্ট এবং ইউনুস সেন্টার ট্রাস্ট। বাংলাদেশে আয়কর কর্তৃপক্ষ এই তিনটি ট্রাস্টে দান করা অর্থের উপর কর আরোপ করেছে।
4.বিশ্ব বাণিজ্য সংস্থার 13তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের চেয়ার ডাঃ থানি আল জেইউদি কোন দেশের?

[A] ইসরায়েল
[B] সংযুক্ত আরব আমিরাত
[C] ইন্দোনেশিয়া
[D] ইরান

সঠিক উত্তর: B [ সংযুক্ত আরব আমিরাত ]
দ্রষ্টব্য:
সংযুক্ত আরব আমিরাতের বৈদেশিক বাণিজ্য মন্ত্রী ডঃ থানি আল জাইউদি বিশ্ব বাণিজ্য সংস্থার 13তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের সভাপতি নির্বাচিত হয়েছেন যা 2024 সালের ফেব্রুয়ারিতে আবুধাবিতে অনুষ্ঠিত হবে। সম্মেলনে 164টি দেশ এবং
শুল্ক ব্লকের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। যে WTO গঠিত. এটি ট্রেডিং সিস্টেমের কর্মক্ষমতা পর্যালোচনা করবে, ভবিষ্যতের কাজের বিষয়ে সিদ্ধান্ত নেবে এবং পরবর্তী সম্মেলনের জন্য রোড ম্যাপ সেট আপ করবে।

5.কারমান কৌর থান্ডি কোন খেলার সাথে যুক্ত?

[A] টেনিস
[B] ব্যাডমিন্টন
[C] স্কোয়াশ
[D] টেবিল টেনিস

 সঠিক উত্তর: A [টেনিস]

দ্রষ্টব্য:
ভারতের কারমান কৌর থান্ডি মার্কিন যুক্তরাষ্ট্রে ইভান্সভিল ইভেন্টে জয়ী হয়ে তার ক্যারিয়ারের দ্বিতীয় W60 ITF শিরোপা জিতেছে।
এই জয়ের সাথে, সানিয়া মির্জার পরে কারমানই একমাত্র ভারতীয় মহিলা যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রো খেতাব জিতেছেন। এর আগে তিনি গত বছর সাগুয়েনে তার প্রথম W60 ITF শিরোপা জিতেছিলেন।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 2 আগস্ট, 2023প্রিন্ট শেয়ারিং বোতাম

1.কোন প্রতিষ্ঠান উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের (HEIs) জন্য প্রাতিষ্ঠানিক উন্নয়ন পরিকল্পনা (IDP) নির্দেশিকা অনুমোদন করেছে?

[A] NITIAYOG
[B] UGC
[C] AICTE
[D] CBSE 

সঠিক উত্তর: B [UGC]
নোট:
সম্প্রতি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের (এইচইআই) জন্য প্রাতিষ্ঠানিক উন্নয়ন পরিকল্পনার (আইডিপি) নির্দেশিকা অনুমোদন করেছে।
এই নির্দেশিকাগুলি শিক্ষাদান এবং শেখার মান উন্নত করার সাথে সাথে একাডেমিক এবং গবেষণার শ্রেষ্ঠত্ব অর্জনে HEI-কে সহায়তা করার উদ্দেশ্যে। উপরন্তু, IDP HEI-কে দায়বদ্ধতা বজায় রেখে একাডেমিক, প্রশাসনিক, আর্থিক এবং ব্যবসায়িক স্বায়ত্তশাসন প্রয়োগের দিকনির্দেশনা দেবে।

 

2.ভারতে গত পাঁচ বছরে ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিংয়ের কারণে কতজন মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছে?

[A] 25
[B] 15
[C] 10
[D] 0

সঠিক উত্তর: D [0]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার বলেছে যে সামাজিক বিচার মন্ত্রকের জমা দেওয়া তথ্য অনুসারে ভারতে গত পাঁচ বছরে ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিংয়ের কারণে কোনও মৃত্যু দেখা যায়নি।
এটি আরও যোগ করেছে যে নর্দমা এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করার সময় 330 জন মারা গেছে। সামাজিক বিচার মন্ত্রক বলেছে যে ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিং ভারতে আর প্রচলিত নয়; তামিলনাড়ু, ছত্তিশগড়, বিহার রাজ্যগুলির মধ্যে সমস্ত জেলাগুলি বিনামূল্যের অবস্থা রিপোর্ট করছে৷

3.কোন রাজ্য ‘ম্যানগ্রোভ সেল’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] পশ্চিমবঙ্গ
[D] আসাম

 সঠিক উত্তর: C [পশ্চিমবঙ্গ]

দ্রষ্টব্য:
পশ্চিমবঙ্গ, যেখানে ভারতের প্রায় 40% ম্যানগ্রোভ বন রয়েছে, ম্যানগ্রোভ ইকোসিস্টেম সংরক্ষণের জন্য আন্তর্জাতিক দিবস উপলক্ষে রাজ্যে একটি ‘ম্যানগ্রোভ সেল’ স্থাপনের ঘোষণা করেছে।
এই প্ল্যাটফর্মটি ম্যানগ্রোভ ব্যবস্থাপনায় রাজ্য সরকারের প্রচেষ্টার ধারাবাহিকতা আনবে। ম্যানগ্রোভ রোপণের জন্য সেলের একটি বার্ষিক কর্ম পরিকল্পনা রয়েছে এবং এটি রক্ষণাবেক্ষণ এবং এনজিওগুলির সাথে সমন্বয় করবে।

4.চাইল্ড হেল্পলাইনটি কোন ইমার্জেন্সি রেসপন্স সাপোর্ট সিস্টেম (ERSS) প্যান-ইন্ডিয়া নম্বরের সাথে একীভূত করা হচ্ছে?

[A] 101
[B] 112
[C] 1200
[D] 1800

 সঠিক উত্তর: B [112]

দ্রষ্টব্য:
সরকার বলেছে যে প্রথম পর্যায়ে নয়টি রাজ্যে ইমার্জেন্সি রেসপন্স সাপোর্ট সিস্টেম, ERSS-112-এর সাথে চাইল্ড হেল্পলাইনের একীকরণ সম্পন্ন হয়েছে।
এই রাজ্যগুলি হল অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, বিহার, দাদরা এবং নগর হাভেলি এবং দমন ও দিউ, গোয়া, গুজরাট, লাদাখ, পুদুচেরি এবং মিজোরাম। প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে চাইল্ড হেল্পলাইনের জন্য একটি 24×7 ডেডিকেটেড WCD কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে এবং ERSS-112-এর সাথে একীভূত করা হয়েছে।

5.কোন কোম্পানি জুপিটার-3 নামে বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত মালিকানাধীন স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে?

[A] স্পেস এক্স
[B] ভার্জিন গ্যালাকটিক
[C] ব্লু অরিজিন
[D] বোয়িং

 সঠিক উত্তর: A [স্পেস এক্স]

দ্রষ্টব্য:
SpaceX বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত মালিকানাধীন স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে, যার নাম JUPITER-3। ফ্লোরিডার লঞ্চ কমপ্লেক্স 39A থেকে স্পেসএক্সের ফ্যালকন হেভি রকেটে চড়ে এই চিত্তাকর্ষক স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে।
শক্তিশালী ট্রিপল-বুস্টার রকেটের জন্য এই উৎক্ষেপণটি হবে সপ্তম।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 3 আগস্ট, 2023

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.কোন কেন্দ্রীয় মন্ত্রক জন বিশ্বাস (বিধান সংশোধন) বিলের সাথে যুক্ত?

[A] অর্থ মন্ত্রণালয়
[B] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[C] MSME মন্ত্রণালয়
[D] কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়

 সঠিক উত্তর: B [বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
জন বিশ্বাস (বিধানের সংশোধন) বিল, 2023 সম্প্রতি লোকসভা দ্বারা পাস হয়েছে। এটির লক্ষ্য ভারতে ব্যবসা এবং বসবাসের সহজতা বৃদ্ধি করা।
এটির লক্ষ্য 42 আইনের অধীনে ছোটখাট অপরাধগুলিকে অপরাধমূলক করার মাধ্যমে দেশে প্রবিধানগুলিকে পুনরায় সংজ্ঞায়িত করা, যার ফলে সম্মতি হ্রাস করা। কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রক গত বছরের ডিসেম্বরে সংসদে প্রস্তাবিত আইন পেশ করেছিল।

2.ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (সংশোধন) বিল কোন ব্যক্তিত্বকে সমস্ত IIM-এর ‘দর্শক’ হিসাবে প্রস্তাব করেছে?

[A] প্রধানমন্ত্রী
[B] রাষ্ট্রপতি
[C] উপরাষ্ট্রপতি
[D] কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

 সঠিক উত্তর: B [রাষ্ট্রপতি]

দ্রষ্টব্য:
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (সংশোধন) বিল, 2023, লোকসভায় পেশ করা হয়েছিল, 2017 সালের IIM আইন সংশোধন করার জন্য৷
সংশোধনীটি সারা দেশে 20টি IIM-কে ‘জাতীয় গুরুত্বের প্রতিষ্ঠান’ হিসাবে ঘোষণা করে৷
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের লোকসভায় উত্থাপিত বিলটিতে ভারতের রাষ্ট্রপতিকে সমস্ত আইআইএম-এ ‘দর্শক’ হিসাবে নিয়োগের প্রস্তাব করা হয়েছে।

3.মাইক্রন কোন রাজ্যে ভারতের প্রথম সেমিকন্ডাক্টর প্ল্যান্ট স্থাপন করতে চলেছে?

[A] তামিলনাড়ু
[B] গুজরাট
[C] মহারাষ্ট্র
[D] উত্তর প্রদেশ

 সঠিক উত্তর: বি [গুজরাট]

দ্রষ্টব্য:
মাইক্রোন গুজরাটে ভারতের প্রথম সেমিকন্ডাক্টর প্ল্যান্ট স্থাপনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে, 5,000টি সরাসরি কর্মসংস্থান তৈরি করবে এবং দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা পূরণ করবে।
প্রকল্পটিতে মোট 2.75 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ রয়েছে। প্রথম মেড ইন ইন্ডিয়া’ চিপটি ডিসেম্বর 2024 এর মধ্যে প্রস্তুত হওয়া উচিত।

4.ভারতীয় কোম্পানিগুলিকে কোন প্রতিষ্ঠানের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় তালিকাভুক্ত করার অনুমতি দেওয়া হয়েছে?

[A] SEBI
[B] IFSC
[C] RBI
[D] NSE

সঠিক উত্তর: B [IFSC]
দ্রষ্টব্য:
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে সরকার তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত দেশীয় কোম্পানিগুলিকে তাদের ইক্যুইটি শেয়ার সরাসরি আহমেদাবাদের আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্রে (IFSC) তালিকাভুক্ত করতে সক্ষম করার সিদ্ধান্ত নিয়েছে৷
এই সিদ্ধান্তের ফলে বিশ্বব্যাপী পুঁজির অ্যাক্সেস সহজতর হবে এবং ভারতীয় কোম্পানিগুলির আরও ভাল মূল্যায়ন হবে। অর্থমন্ত্রী কর্পোরেট ডেট মার্কেট ডেভেলপমেন্ট ফান্ড (সিডিএমডিএফ) এবং এএমসি রেপো ক্লিয়ারিং লিমিটেড (এআরসিএল) চালু করেছেন।

5.বৈদ্যুতিক গাড়ির জন্য মোটরস্পোর্ট চ্যাম্পিয়নশিপের নাম কী?

[A] সূত্র 2
[B] সূত্র E
[C] EC সূত্র
[D] EC দৌড়

 সঠিক উত্তর: B [সূত্র E]

নোট:
বৈদ্যুতিক গাড়ির জন্য একক-সিটার মোটরস্পোর্ট চ্যাম্পিয়নশিপকে ‘ফর্মুলা ই’ বলা হয়। জ্যাক ডেনিস লন্ডন ই-প্রিক্সে অ্যাভাল্যাঞ্চ আন্দ্রেত্তির হয়ে দ্বিতীয় স্থানে থাকাকালীন অল-ইলেকট্রিক ফর্মুলা ই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জয়ী প্রথম ব্রিটিশ ড্রাইভার হয়েছিলেন।
ফর্মুলা ই-এর প্রথম মরসুম ছিল 2014-15 এবং ডেনিস হলেন অষ্টম চালক যিনি ফ্রান্সের জিন-এরিক ভার্গেন একমাত্র ডাবল চ্যাম্পিয়নের সাথে শিরোপা জিতেছেন।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 4, 2023

1.স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, জুনের শেষ অবধি তাপপ্রবাহের কারণে কোন রাজ্যে সবচেয়ে বেশি মৃত্যু রেকর্ড করা হয়েছে?

[A] বিহার
[B] রাজস্থান
[C] কেরালা
[D] গুজরাট

 সঠিক উত্তর: C [কেরালা]

দ্রষ্টব্য:
কেরালায় জুনের শেষ পর্যন্ত তাপপ্রবাহের কারণে 120 জনের মতো মানুষ মারা গেছে, যা দেশের সর্বোচ্চ, লোকসভায় স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে।
গুজরাটে তাপপ্রবাহে ৩৫ জনের মৃত্যু হয়েছে। এর পরেই রয়েছে তেলেঙ্গানা ২০টি।

2.কোন কেন্দ্রীয় মন্ত্রক ব্যবসায় সহজ করার জন্য আইনকে অপরাধমুক্ত করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে?

[A] অর্থ মন্ত্রণালয়
[B] MSME মন্ত্রণালয়
[C] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[D] কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়

 সঠিক উত্তর: C [বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
বাণিজ্য ও শিল্প মন্ত্রনালয় ব্যবসা করার সহজতা বৃদ্ধির জন্য আইনগুলিকে অপরাধমুক্ত করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে।
এই গ্রুপে শিল্প সমিতি, ব্যবসায়িক চেম্বার, আইন পেশাজীবী এবং সাতটি মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছিলেন। এতে ন্যাশনাল হাউজিং ব্যাঙ্ক, নাবার্ড এবং সিপিসিবি-র প্রতিনিধিরাও থাকবেন।

3.কোন প্রতিষ্ঠান ভারতে ডিজিটাল পেমেন্ট ইনডেক্স (DPI) প্রকাশ করে?

[A] RBI
[B] NPCI
[C] নীতি আয়োগ
[D] অর্থ মন্ত্রণালয়

 সঠিক উত্তর: A [RBI]

নোট:
অনলাইন লেনদেন গ্রহণের পরিমাপকারী আরবিআই-এর সূচক অনুসারে, সারা দেশে ডিজিটাল পেমেন্টগুলি মার্চ 2023 পর্যন্ত এক বছরে 13.24 শতাংশ বৃদ্ধি পেয়েছে।
RBI-এর ডিজিটাল পেমেন্ট ইনডেক্স (RBI-DPI) 2023 সালের শেষের দিকে 395.57-এ দাঁড়িয়েছে যা সেপ্টেম্বর 2022-এ 377.46 এবং মার্চ 2022-এ 349.30 ছিল৷ সারা দেশে পেমেন্টের ডিজিটাইজেশনের পরিমাণ ক্যাপচার করার জন্য সূচকটি একটি ভিত্তি৷

4.কোন রাজ্য/ইউটি 2022 সালে দেশে জলাতঙ্কের কারণে সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যুর ঘটনা দেখেছে?

[A] অন্ধ্রপ্রদেশ
[B] পশ্চিমবঙ্গ
[C] নয়াদিল্লি
[D] মহারাষ্ট্র

 সঠিক উত্তর: C [নয়া দিল্লি]

দ্রষ্টব্য:
এই সপ্তাহে লোকসভায় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, 2022 সালে দিল্লিতে জলাতঙ্কজনিত কারণে সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে। দিল্লিতে
48 জন মারা গেছে, পশ্চিমবঙ্গে 38 জন মারা গেছে, তারপরে অন্ধ্রপ্রদেশ রয়েছে। , কর্ণাটক, মহারাষ্ট্র প্রতিটিতে ২৯।

5.কোন দেশ পাকিস্তানকে 2.4 বিলিয়ন মার্কিন ডলার ঋণের জন্য দুই বছরের রোলওভার দিয়েছে?

[A] চীন
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] রাশিয়া
[D] জার্মানি

 সঠিক উত্তর: A [চীন]

দ্রষ্টব্য:
চীন পাকিস্তানকে দুই বছরের জন্য ২.৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণের জন্য দুই বছরের রোলওভার দিয়েছে।
এই পদক্ষেপটি পাকিস্তানকে স্বস্তি দেবে বলে আশা করা হচ্ছে, যেটি অর্থপ্রদানের গুরুতর ভারসাম্য সংকটের মুখোমুখি। এর বর্তমান রিজার্ভ সবেমাত্র দুই মাসের মূল্যের আমদানি বিল কভার করে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 5, 2023মেসেঞ্জার শেয়ারিং বোতাম

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.কোন কেন্দ্রীয় মন্ত্রক ‘ULLAS (আন্ডারস্ট্যান্ডিং লাইফলং লার্নিং ফর অল ইন সোসাইটি) উদ্যোগ’ চালু করেছে?

[A] শিক্ষা মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়
[D] MSME মন্ত্রণালয়

সঠিক উত্তর: A [শিক্ষা মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক লোগো, স্লোগান – “জন জন সাক্ষর” এবং উল্লাসের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন: নব ভারত সাক্ষরতা কার্যক্রমের উদ্বোধন করেছে।
ULLAS উদ্যোগের লক্ষ্য একটি শিক্ষার ইকোসিস্টেম তৈরি করে দেশব্যাপী শিক্ষা এবং সাক্ষরতাকে রূপান্তর করা যা 15 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের প্রাথমিক শিক্ষা, ডিজিটাল এবং আর্থিক সাক্ষরতা এবং গুরুত্বপূর্ণ জীবন দক্ষতা প্রদান করে যারা স্কুলে যাওয়ার সুযোগ মিস করেছে।

2.‘মেমোরিস নেভার ডাই’ শিরোনামের বইটি একটি শ্রদ্ধা স্বরূপ প্রকাশ করা হয়েছিল?

[A] অটল বিহারী বাজপেয়ী
[B] আব্দুল কালাম
[C] প্রণব মুখার্জি
[D] মনমোহন সিং

 সঠিক উত্তরঃ খ [আব্দুল কালাম]

দ্রষ্টব্য:
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আবদুল কালামের প্রতি শ্রদ্ধাঞ্জলি ‘মেমোরিস নেভার ডাই’ শিরোনামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন।
তামিলনাড়ুর রামানাথপুরম জেলায় দুদিনের সফরের সময় মন্ত্রী বইটির মোড়ক উন্মোচন করেন। বইটির সহ-লেখক ড. এপিজেএম নাসিমা মারাইকায়ার এবং বিজ্ঞানী ড. ওয়াই এস রাজন।

3.কোন ব্যাডমিন্টন খেলোয়াড় জাপান ওপেন 2023 একক পুরুষদের শিরোপা জিতেছেন?

[A] কিদাম্বি শ্রীকান্ত
[B] ভিক্টর অ্যাক্সেলসেন
[C] লক্ষ্য সেন
[D] চেন লং

 সঠিক উত্তর: B [ভিক্টর অ্যাক্সেলসেন]

দ্রষ্টব্য:
জাপান ওপেনের ফাইনালে ইন্দোনেশিয়ার জোনাটান ক্রিস্টিকে পরাজিত করে ডেনমার্কের বিশ্ব নম্বর 1 ভিক্টর অ্যাক্সেলসেন জয়লাভ করেছেন।
মহিলাদের একক বিভাগে বিশ্বের দুই নম্বর দক্ষিণ কোরিয়ার আন সে-ইয়ং চীনের হে বিং জিয়াওকে হারিয়ে শিরোপা জিতেছেন। তিনি জাপানের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আকানে ইয়ামাগুচির স্থলাভিষিক্ত হয়ে বিশ্বের এক নম্বর স্থান দখল করেছেন

4.BARI চিনাবাদাম-12, যা সম্প্রতি চালু হয়েছে, কোন ফসলের একটি নতুন জাত?

[A] আম
[B] বাদাম
[C] ধান
[D] তুলা

 সঠিক উত্তর: B [বাদাম]

দ্রষ্টব্য:
হায়দ্রাবাদ-ভিত্তিক ইন্টারন্যাশনাল ক্রপস রিসার্চ ইনস্টিটিউট ফর দ্য সেমি-অরিড ট্রপিক্স (ICRISAT) এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (BARI) বাংলাদেশে একটি উন্নত চিনাবাদাম জাত BARI চিনাবাদাম-12 (ICGV 07219) প্রকাশ করেছে।
বৃষ্টির পর আসন্ন মৌসুমে চাষের জন্য জাতটি পাওয়া যায়। এটি পাতার ছত্রাকজনিত রোগের প্রতিরোধ ক্ষমতা রাখে এবং এর প্রতিরূপের তুলনায় চার দিন আগে পরিপক্ক হয়।

5.বেনিসাগর, যা সম্প্রতি খবরে আছে, কোন রাজ্যে অবস্থিত?

[A] ঝাড়খণ্ড
[B] মহারাষ্ট্র
[C] গুজরাট
[D] হরিয়ানা

 সঠিক উত্তর: A [ঝাড়খণ্ড]

দ্রষ্টব্য:
ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) বেনিসাগরে খননকাজ করেছে – যা ঝাড়খণ্ডের পশ্চিম সিংভূম জেলার একটি গ্রাম। খননের ফলে শত শত নিদর্শন পাওয়া গেছে যা খ্রিস্টীয় পঞ্চম শতাব্দী থেকে 16-17 শতাব্দী পর্যন্ত অবিচ্ছিন্ন মানব বাসস্থান নির্দেশ করে
বেনিসাগর ASI দ্বারা স্বীকৃত হয়েছে এবং দেশের শীর্ষ 100টি উল্লেখযোগ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শনের তালিকাভুক্ত হয়েছে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 6-7, 2023ফেসবুক শেয়ারিং বোতাম

1.‘জাতীয় পতঙ্গ সপ্তাহ’ কোন মাসে পালন করা হয়?

[A] জুন
[B] জুলাই
[C] আগস্ট
[D] সেপ্টেম্বর

সঠিক উত্তর: B [জুলাই]
দ্রষ্টব্য:
‘জাতীয় পতঙ্গ সপ্তাহ’ 22 জুলাই থেকে 28 জুলাই পর্যন্ত সারা দেশে পালিত হয়। এটি বিজ্ঞানী এবং অ-বিজ্ঞানীদেরকে পতঙ্গের জরিপে অংশগ্রহণ করতে উৎসাহিত করে।
জাতীয় পতঙ্গ সপ্তাহ জুড়ে উদগমন্ডলমের ছাত্ররা নীলগিরি জুড়ে মোট 26 প্রজাতির পতঙ্গ পর্যবেক্ষণ করেছে। বছরের পর বছর ধরে নীলগিরিতে মোট 146টি মথ রেকর্ড করা হয়েছে।

 

2.সাম্প্রতিক স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুসারে, কোন রাজ্যে 2019 থেকে 2021 সালের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মেয়ে নিখোঁজ হয়েছে?

[A] গুজরাট
[B] মধ্যপ্রদেশ
[C] মণিপুর
[D] উত্তরাখণ্ড

 সঠিক উত্তর: B [মধ্যপ্রদেশ]

দ্রষ্টব্য:
2019 এবং 2021 সালের মধ্যে দেশে 13.13 লক্ষেরও বেশি মেয়ে এবং মহিলা নিখোঁজ হয়েছে, মধ্যপ্রদেশে সর্বাধিক মামলা প্রায় দুই লক্ষ রিপোর্ট করা হয়েছে, তারপরে পশ্চিমবঙ্গ।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) দ্বারা উপস্থাপিত তথ্যগুলি প্রকাশ করেছে যে 18 বছরের বেশি বয়সী 10,61,648 জন মহিলা এবং সেই বয়সের নীচে 2,51,430 জন মেয়ে সারা দেশে 2019 থেকে 2021 সালের মধ্যে নিখোঁজ হয়েছে৷ ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো এই তথ্য সংগ্রহ করেছে।

3.ভারতে AY 2023-2024 এর জন্য কত সংখ্যক আয়কর রিটার্ন দাখিল করা হয়েছিল?

[A] 4.77 কোটি
[B] 5.77 কোটি
[C] 6.77 কোটি
[D] 7.77 কোটি

 সঠিক উত্তর: C [6.77 কোটি]

দ্রষ্টব্য:
আয়কর বিভাগ ঘোষণা করেছে যে আয়কর রিটার্ন (ITRs) দাখিল করার ক্ষেত্রে একটি ঊর্ধ্বগতি রয়েছে, যার ফলে ITR ফাইলগুলির একটি নতুন রেকর্ড রয়েছে৷
31শে জুলাই, 2023 পর্যন্ত AY 2023-24-এর মোট ITR-এর সংখ্যা 6.77 কোটিরও বেশি, যা 31শে জুলাই 2022 পর্যন্ত দায়ের করা AY 2022-23 (5.83 কোটি) এর মোট ITR-এর থেকে 16.1% বেশি৷ 64.33 লক্ষের বেশি ITR 31শে জুলাই, 2023-এ এক দিনে দায়ের করা হয়েছিল।

4.কোন প্রতিষ্ঠান বার্ষিক ব্যবসার জন্য মধ্যস্থতাকারীদের বাধা দেয়?

[A] RBI
[B] SEBI
[C] PFRDA
[D] IRDAI

 সঠিক উত্তর: C [PFRDA]

দ্রষ্টব্য:
পেনশন নিয়ন্ত্রক PFRDA বার্ষিক পরিষেবা প্রদানকারীদের (ASPs) NPS গ্রাহকদের অবসর গ্রহণ বা NPS থেকে প্রস্থান করার পরে তাদের কাছ থেকে বার্ষিক ব্যবসার সোর্সিংয়ের জন্য মধ্যস্থতাকারীর কোনো এজেন্সি মোতায়েন করতে বাধা দিয়েছে। ন্যাশনাল পেনশন সিস্টেম
(NPS) এর অধীনে বার্ষিকীগুলি শুধুমাত্র ASPs দ্বারা সরাসরি চ্যানেলের অধীনে জারি করা যেতে পারে, সরকারী সূত্র অনুসারে।

5.ইলেকট্রনিক যন্ত্রাংশ উত্পাদন সুবিধা স্থাপনের জন্য ফক্সকনের সহযোগী সংস্থা কোন রাজ্যের সাথে ₹1,600 কোটি টাকার চুক্তি করেছে?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] তামিলনাড়ু
[D] কর্ণাটক

 সঠিক উত্তর: C [তামিলনাড়ু]

দ্রষ্টব্য:
তাইওয়ানের ফার্ম ফক্সকন টেকনোলজি গ্রুপ, Apple Inc.-এর একটি প্রধান সরবরাহকারী, কাঞ্চিপুরম জেলায় একটি উত্পাদন সুবিধা স্থাপনের জন্য ₹1,600 কোটি বিনিয়োগ করার জন্য তামিলনাড়ু সরকারের সাথে একটি অভিপ্রায় পত্র স্বাক্ষর করেছে৷
মুখ্যমন্ত্রী এম কে স্টালিন এবং ফক্সকনের চেয়ারম্যান ইয়ং লিউ-এর উপস্থিতিতে চিঠিটি স্বাক্ষরিত হয়। এই সুবিধাটি সম্ভাব্যভাবে 6,000 জনকে নিয়োগ দেবে।

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 8 আগস্ট, 2023প্রিন্ট শেয়ারিং বোতাম

1.‘MPOWER Measures’, যা খবরে দেখা যায়, কোন সংস্থার সাথে যুক্ত?

[A] UN Women
[B] বিশ্ব স্বাস্থ্য সংস্থা
[C] বিশ্বব্যাংক
[D] আন্তর্জাতিক মুদ্রা তহবিল

 সঠিক উত্তর: B [বিশ্ব স্বাস্থ্য সংস্থা]

দ্রষ্টব্য:
একটি নতুন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) রিপোর্ট প্রকাশ করেছে যে গত 15 বছরে, বিশ্ব জনসংখ্যার 71%, আনুমানিক 5.6 বিলিয়ন মানুষ, এখন অন্তত একটি ব্যবস্থা দ্বারা সুরক্ষিত, 2007 সালের তুলনায় পাঁচগুণ বেশি
। WHO-এর MPOWER ব্যবস্থাগুলির লক্ষ্য তামাক ব্যবহার এবং প্রতিরোধ নীতিগুলি নিরীক্ষণ করা, মানুষকে তামাকের ধোঁয়া থেকে রক্ষা করা, তামাক ছেড়ে দিতে সহায়তা প্রদান করা, তামাকের বিপদ সম্পর্কে সতর্ক করা, তামাকের বিজ্ঞাপনের উপর নিষেধাজ্ঞা জারি করা এবং তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধি করা।

2.কোন রাজ্য/ইউটি ‘ওয়াটার ট্যুরিজম অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস পলিসি, 2023’ অনুমোদন করেছে?

[A] গুজরাট
[B] মহারাষ্ট্র
[C] উত্তর প্রদেশ
[D] গোয়া

 সঠিক উত্তর: C [উত্তরপ্রদেশ]

দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ মন্ত্রিসভা উত্তরপ্রদেশ জল পর্যটন এবং অ্যাডভেঞ্চার স্পোর্টস নীতি, 2023 অনুমোদন করেছে৷
এই নীতির লক্ষ্য হল রাজ্যকে একটি জল পর্যটন এবং অ্যাডভেঞ্চার স্পোর্টস হাবে রূপান্তর করা, যা রাজ্য সরকার কর্তৃক বিজ্ঞাপিত তারিখ থেকে 10 বছরের জন্য বৈধ৷

3.ডিসিএস কি, যা কেন্দ্রীয় কৃষি মন্ত্রক চালু করেছে?

[A] ডিজিটাল শস্য জরিপ
[B] টেকসই ফসল জরিপ
[C] দ্বিগুণ শস্য জরিপ
[D] বিতরণমূলক ফসল জরিপ

 সঠিক উত্তর: A [ডিজিটাল  শস্য জরিপ]

দ্রষ্টব্য:
বপনের তথ্য সংগ্রহের উন্নতির জন্য, সরকার 2023 সালের খরিফ মরসুম থেকে শুরু করে 12 টি রাজ্যে ডিজিটাল ক্রপ সার্ভে (DCS) নামে একটি পাইলট প্রকল্প শুরু করেছে। DCS
রেফারেন্স অ্যাপ্লিকেশনটি GIS এবং GPS-এর মতো প্রযুক্তি ব্যবহার করে এবং নিশ্চিত করা লক্ষ্য করে সঠিক ফসল এলাকা অনুমান এবং সমাধান সঙ্গে কৃষকদের সমর্থন. এটি একটি সর্বজনীনভাবে উপলব্ধ ওপেন-সোর্স এবং ইন্টারঅপারেবল টুল হিসাবে তৈরি করা হয়েছে, ওপেন স্ট্যান্ডার্ডগুলি মেনে চলে।

4.ইউনেস্কো কোন শহরকে তার বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের তালিকায় যুক্ত করার পরামর্শ দিয়েছে?

[A] নতুন দিল্লি
[B] রোম
[C] ভেনিস
[D] প্যারিস

 সঠিক উত্তর: C [ভেনিস]

নোট:
ইউনেস্কো, জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা, ভেনিসকে তার বিশ্ব ঐতিহ্যের তালিকায় যুক্ত করার পরামর্শ দিয়েছে, ইতালীয় কর্তৃপক্ষকে ঐতিহাসিক শহর এবং এর উপহ্রদকে রক্ষা করার জন্য প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানিয়েছে। সুপারিশটি জলবায়ু পরিবর্তন এবং অত্যধিক পর্যটনের মতো কারণগুলির দ্বারা সৃষ্ট সম্ভাব্য “অপরিবর্তনীয়” ক্ষতি সম্পর্কে উদ্বেগ তুলে ধরে।

5.‘FALCON Shield-2023’ একটি সামরিক মহড়া কোন দেশ অংশগ্রহণ করে?

[A] ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র
[B] চীন এবং সংযুক্ত আরব আমিরাত
[C] চীন এবং রাশিয়া
[D] ভারত এবং সংযুক্ত আরব আমিরাত

 সঠিক উত্তর: B [চীন এবং সংযুক্ত আরব আমিরাত]

দ্রষ্টব্য:
চীন এবং সংযুক্ত আরব আমিরাত (UAE) আগস্টে চীনের জিনজিয়াং-এ FALCON Shield-2023 নামে তাদের প্রথম যৌথ বিমান বাহিনীর প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
প্রশিক্ষণ দুটি বিমান বাহিনীর মধ্যে ব্যবহারিক বিনিময় এবং সহযোগিতা জোরদার করার চেষ্টা করে, পারস্পরিক বোঝাপড়া এবং বিশ্বাস বৃদ্ধি করে।

 

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 9 আগস্ট, 2023প্রিন্ট শেয়ারিং বোতাম

1.2023 সালের জুলাই মাসের জন্য ভারতের GST সংগ্রহ কত?

[A] ১.০৫ লক্ষ কোটি টাকা
[B] ১.১৫ লক্ষ কোটি টাকা
[C] ১.৬৫ লক্ষ কোটি টাকা
[D] ১.৯৫ লক্ষ কোটি টাকা

 সঠিক উত্তর: C [1.65 লক্ষ কোটি টাকা]

দ্রষ্টব্য:
পণ্য ও পরিষেবা কর (GST) থেকে ভারতের মোট রাজস্ব জুলাই 2023-এ ₹1.65 লক্ষ কোটি অতিক্রম করে তিন মাসের সর্বোচ্চ। জুলাইয়ের সংগ্রহ আগের মাসের GST সংগ্রহের তুলনায় 2.2% বেশি।
যাইহোক, 10.8% এ, এটি গত বছরের একই মাসের রাজস্বের তুলনায় জুলাই 2021 থেকে সংগ্রহের সবচেয়ে ধীর গতি ছিল।

2.কোন রাজ্য/ইউটি ‘অমৃত বৃক্ষ আন্দোলন’ অ্যাপ চালু করেছে?

[A] আসাম
[B] পশ্চিমবঙ্গ
[C] ওড়িশা
[D] গুজরাট

 সঠিক উত্তর: A [আসাম]

দ্রষ্টব্য:
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা অমৃত বৃক্ষ আন্দোলনের থিম সং সহ বন ও পরিবেশ বিভাগের অমৃত বৃক্ষ আন্দোলন ওয়েব পোর্টাল/মোবাইল অ্যাপ্লিকেশন এবং উড-ভিত্তিক শিল্প (ডব্লিউবিআই) নিবন্ধন ওয়েব পোর্টাল চালু করেছেন।
এটি এমন একটি উদ্যোগ যার লক্ষ্য বিভিন্ন স্তরের ব্যক্তিদের দ্বারা রাজ্য জুড়ে মোট 1 কোটি বাণিজ্যিকভাবে কার্যকর চারা রোপণ করা।

3.‘উনমেশা’ এবং ‘উৎকর্ষ’ উত্সব কোন রাজ্য/ইউটি-তে উদ্বোধন করা হয়েছিল?

[A] মধ্যপ্রদেশ
[B] গোয়া
[C] গুজরাট
[D] মহারাষ্ট্র

 সঠিক উত্তর: ক [মধ্যপ্রদেশ]

দ্রষ্টব্য:
ভারতের রাষ্ট্রপতি, দ্রৌপদী মুর্মু, দুটি ইভেন্টের উদ্বোধন করতে মধ্যপ্রদেশের ভোপাল সফর করবেন: ‘উনমেশা’ আন্তর্জাতিক সাহিত্য উৎসব এবং লোক ও উপজাতীয় পারফরমিং আর্টের ‘উৎকর্ষ’ উৎসব।
এই অনুষ্ঠানগুলি যথাক্রমে সাহিত্য আকাদেমি এবং সঙ্গীত নাটক আকাদেমির সহযোগিতায় সংস্কৃতি মন্ত্রক দ্বারা আয়োজিত হয়৷

4.কোন কেন্দ্রীয় মন্ত্রক সম্প্রতি ‘আয়ুষ ভিসা’ নামে একটি নতুন ভিসা বিভাগ চালু করেছে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] পররাষ্ট্র মন্ত্রণালয়
[C] আয়ুষ মন্ত্রণালয়
[D] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

 সঠিক উত্তর: A [স্বরাষ্ট্র মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
স্বরাষ্ট্র মন্ত্রক সম্প্রতি ভারতে থেরাপিউটিক কেয়ার, সুস্থতা এবং যোগব্যায়াম সহ চিকিৎসা সেবার জন্য বিদেশী নাগরিকদের জন্য “আয়ুষ ভিসা” নামে একটি নতুন ভিসা বিভাগ চালু করেছে।
আয়ুশ ভিসা চালু করা হয়েছে আয়ুষ সিস্টেম বা ভারতীয় ওষুধের অধীনে চিকিৎসার জন্য বিদেশী দর্শনার্থীদের জন্য একটি ডেডিকেটেড ভিসা প্রোগ্রামের প্রয়োজনীয়তা পূরণ করার জন্য।

5.স্টারল্যাব স্টেশন ভয়েজার স্পেস এবং কোন প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগ?

[A] বোয়িং
[B] এয়ারবাস
[C] SpaceX
[D] ধ্রুব

 সঠিক উত্তর: B [এয়ারবাস]

দ্রষ্টব্য:
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনটি 2028-2030 পর্যন্ত চলমান আন্তর্জাতিক চুক্তি সহ অপারেশনের চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করেছে।
একটি পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের অংশ হিসাবে অরবিটাল কমপ্লেক্স প্রতিস্থাপন করার লক্ষ্যে, NASA বিভিন্ন প্রোগ্রাম চালু করেছে। ভয়েজার স্পেস এবং এয়ারবাস স্টারল্যাব স্টেশন নির্মাণ ও পরিচালনার জন্য একটি যৌথ উদ্যোগ তৈরির ঘোষণা দিয়েছে। যৌথ উদ্যোগে ইউরোপীয় মহাকাশ সংস্থা এবং এর সদস্য রাষ্ট্রগুলির মহাকাশ সংস্থাগুলিকে পরিবেশন করার জন্য একটি ইউরোপীয় জেভি সত্তা থাকবে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 10, 2023

1.ভারতের কোন রাজ্য রাজ্য জুড়ে বর্ণ ভিত্তিক সমীক্ষা চালাচ্ছে?

[A] মধ্যপ্রদেশ
[B] বিহার
[C] তামিলনাড়ু
[D] কেরালা

 সঠিক উত্তর: B [বিহার]

দ্রষ্টব্য:
পাটনা হাইকোর্ট রাজ্য সরকারকে এটি চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার একদিন পরে বিহারের জাত-ভিত্তিক সমীক্ষা পুনরায় শুরু হয়েছিল।
পাটনা হাইকোর্ট বিহার সরকারের জাত-ভিত্তিক সমীক্ষা করার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা সমস্ত পিটিশন খারিজ করে দিয়েছে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত ₹500 কোটি ব্যয়ে সমীক্ষাটি পরিচালিত হচ্ছে।

2.কোন কেন্দ্রীয় মন্ত্রক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে বৈষম্য বিরোধী তার বিধিগুলি পুনর্বিবেচনার জন্য একটি প্যানেল গঠন করেছে?

[A] সামাজিক বিচার মন্ত্রণালয়
[B] শিক্ষা মন্ত্রণালয়
[C] সংস্কৃতি মন্ত্রণালয়
[D] দক্ষতা উন্নয়ন মন্ত্রণালয়

 সঠিক উত্তর: B [শিক্ষা মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী, প্রতিবন্ধী ব্যক্তি এবং অন্যান্য সংখ্যালঘুদের বিষয়ে বৈষম্য বিরোধী তার প্রবিধান এবং নির্দেশিকাগুলি পুনর্বিবেচনা করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে৷
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সুপ্রিম কোর্টের নির্দেশের পরে এই পদক্ষেপ নিয়েছিল, যেখানে শীর্ষ আদালত সরকারকে বর্ণবৈষম্যমুক্ত ক্যাম্পাসগুলি তৈরি করার ইতিবাচক পদক্ষেপগুলি স্পষ্ট করতে বলেছিল।

3.সুপ্রিম কোর্টের মতে, কে/কোন প্রতিষ্ঠান 370 ধারা বাতিল করার ক্ষমতা রাখে?

[A] ভারতের প্রধানমন্ত্রী
[B] ভারতের রাষ্ট্রপতি
[C] রাজ্যসভা
[D] লোকসভা

 সঠিক উত্তর: B [ভারতের রাষ্ট্রপতি]

দ্রষ্টব্য:
সুপ্রিম কোর্ট বলেছে যে 1957 সালে সংবিধান সভা ভেঙে যাওয়ার পরে ভারতের রাষ্ট্রপতি 370 অনুচ্ছেদ বাতিল করার ক্ষমতা ধরে রেখেছেন।
370 অনুচ্ছেদের ধারা (3) রাষ্ট্রপতিকে অনুচ্ছেদটি নিষ্ক্রিয় বা এটি সংশোধন করার ক্ষমতা দিয়েছে। কিন্তু একটি বিধান জম্মু ও কাশ্মীর সাংবিধানিক পরিষদের দ্বারা এই ধরনের পদক্ষেপের সুপারিশ করা আবশ্যক ছিল।

4.2022-23 অর্থবছরে, সরকারী ই-মার্কেটপ্লেস (GeM) তার সর্বকালের সর্বোচ্চ গ্রস মার্চেন্ডাইজ মূল্য নিবন্ধিত করেছে?

[A] ₹ 1.01 লাখ কোটি।
[B] ₹ 2.01 লাখ কোটি।
[C] ₹ 3.01 লাখ কোটি।
[D] ₹ 4.01 লাখ কোটি।

 সঠিক উত্তর: B [₹ 2.01 লাখ কোটি।]

দ্রষ্টব্য:
আর্থিক বছর 2022-23-এ, সরকারী ই-মার্কেটপ্লেস (GeM) তার সর্বকালের সর্বোচ্চ 2,01,113 কোটি টাকার গ্রস মার্চেন্ডাইজ মূল্য নিবন্ধন করেছে।
অর্থনৈতিক সমীক্ষা 2021-22 পর্যবেক্ষণ করেছে যে 22টি পণ্যের মধ্যে 10টির জন্য অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মের তুলনায় GeM-এ দাম 9.5% কম লক্ষ্য করা গেছে।

5.অনলাইন গেমিংয়ের সম্পূর্ণ অভিহিত মূল্যের উপর পণ্য ও পরিষেবা কর (জিএসটি) কী?

[A] 5%
[B] 12%
[C] 18%
[D] 28%

 সঠিক উত্তর: D [28%]

নোট:
গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) কাউন্সিল, সম্প্রতি অনুষ্ঠিত তার 51 তম সভায়, অনলাইন গেমিং, ক্যাসিনো এবং ঘোড়ার উপর রাখা বাজির পূর্ণ-মুখী মূল্যের উপর 28 শতাংশ কর আরোপের পূর্বের সিদ্ধান্তে অটল থাকার সিদ্ধান্ত নিয়েছে। -লেনদেন.
কাউন্সিল বলেছে যে 28 শতাংশ জিএসটি 1 অক্টোবর থেকে প্রযোজ্য হবে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 11 আগস্ট, 2023

1.খবরে থাকা রাজীব গৌবা ভারতের কোন পদে আছেন?

[A] নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান
[B] মন্ত্রিপরিষদ সচিব
[C] স্বরাষ্ট্র সচিব
[D] প্রধান নির্বাচন কমিশনার

 সঠিক উত্তর: B [মন্ত্রিপরিষদ সচিব]

দ্রষ্টব্য:
মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা সম্প্রতি আরও এক বছরের জন্য চাকরিতে বর্ধিত হয়েছেন, যা তাকে সবচেয়ে দীর্ঘকালীন মন্ত্রিপরিষদ সচিব করে তুলেছে।
রাজীব গৌবার আগে, বিডি পান্ডে 1972 থেকে 1977 সাল পর্যন্ত দীর্ঘতম ক্যাবিনেট সেক্রেটারি ছিলেন। রাজীব গৌবা 30 আগস্ট, 2024 পর্যন্ত অফিসে থাকবেন। এই তৃতীয়বারের মতো তার চাকরি আরও এক বছরের জন্য বাড়ানো হয়েছে

2.ভারতের কোন রাজ্যে হিমালয় শকুনের বন্দী প্রজননের প্রথম উদাহরণ?

[A] আসাম
[B] পশ্চিমবঙ্গ
[C] ওড়িশা
[D] উত্তরাখণ্ড

 সঠিক উত্তর: A [আসাম]

দ্রষ্টব্য:
গবেষকরা ভারতের আসাম রাজ্য চিড়িয়াখানা, গুয়াহাটিতে হিমালয় শকুন (জিপস হিমালয়েনসিস) এর বন্দী প্রজননের প্রথম উদাহরণ রেকর্ড করেছেন।
ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (IUCN) বিপদগ্রস্ত প্রজাতির লাল তালিকায় ‘নিয়ার থ্রেটেনড’ হিসাবে শ্রেণীবদ্ধ, হিমালয় শকুন হল ভারতীয় সমভূমিতে শীতকালীন অভিবাসী এবং উচ্চ হিমালয়ের বাসিন্দা।

3.কোন দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে কমিউনিকেশন ইন্টারঅপারেবিলিটি অ্যান্ড সিকিউরিটি মেমোরেন্ডাম অফ এগ্রিমেন্ট (CIS-MOA) স্বাক্ষর করেছে?

[A] রাশিয়া
[B] পাকিস্তান
[C] চীন
[D] পাপুয়া নিউ গিনি

 সঠিক উত্তর: B [পাকিস্তান]

দ্রষ্টব্য:
পাকিস্তানের মন্ত্রিসভা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি নতুন নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের অনুমোদন দিয়েছে, একটি পদক্ষেপ যা দুই দেশের মধ্যে বছরের পর বছর অবিশ্বাসের পর প্রতিরক্ষা সহযোগিতার একটি নতুন সূচনার ইঙ্গিত দেয় এবং ইসলামাবাদের জন্য ওয়াশিংটন থেকে সামরিক হার্ডওয়্যার পাওয়ার পথ খুলে দিতে পারে।
একটি প্রচলন সারসংক্ষেপের মাধ্যমে, মন্ত্রিসভা পাকিস্তান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে CIS-MOA নামে পরিচিত কমিউনিকেশন ইন্টারঅপারেবিলিটি অ্যান্ড সিকিউরিটি মেমোরেন্ডাম অফ এগ্রিমেন্টে স্বাক্ষর করার অনুমোদনের সিলমোহর দিয়েছে।

4.কোন প্রতিষ্ঠান ‘জল নিরপেক্ষতা’-এর একটি আদর্শ সংজ্ঞা প্রতিষ্ঠা করেছে?

[A] জলশক্তি মন্ত্রক
[B] নীতি আয়োগ
[C] WAPCOS
[D] ভারতীয় নৌবাহিনী

 সঠিক উত্তর: B [নীতি আয়োগ]

দ্রষ্টব্য:
সরকারের থিঙ্ক-ট্যাঙ্ক NITI আয়োগ জল সংরক্ষণ এবং দক্ষ ব্যবহারকে উন্নীত করার জন্য শিল্পগুলিতে জল নিরপেক্ষতার জন্য একটি আদর্শ সংজ্ঞা এবং পদ্ধতি প্রতিষ্ঠা করেছে।
জলের নিরপেক্ষতা মোট স্বাদু জলের ব্যবহার হিসাবে সংজ্ঞায়িত করা হবে, যার মধ্যে গুরুত্বপূর্ণ সরবরাহ শৃঙ্খলে প্রত্যক্ষ এবং পরোক্ষ জল ব্যবহার সহ, যা জল ব্যবহারের দক্ষতা এবং সংরক্ষণ প্রচেষ্টার উন্নতির লক্ষ্যে কৌশলগুলির মাধ্যমে অর্জিত পরিমাণযোগ্য জল সঞ্চয়ের সমান বা কম হওয়া উচিত।

5.কোন প্রতিষ্ঠান ‘চালের মূল্য সূচক’ প্রকাশ করে?

[A] নীতি আয়োগ
[B] FAO
[C] IMF
[D] মার্কিন ফেডারেল রিজার্ভ

 সঠিক উত্তর: B [FAO]

নোট:
জুলাই মাসে, জাতিসংঘের খাদ্য সংস্থা রিপোর্ট করেছে যে চালের মূল্য সূচক 2.8% বেড়েছে, যা প্রায় 12 বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।
খাদ্য ও কৃষি সংস্থার সমস্ত চালের মূল্য সূচক দ্বারা নির্দেশিত হিসাবে, প্রধান রপ্তানিকারক দেশগুলিতে দামগুলিকে প্রভাবিত করে, ভারতের দ্বারা আরোপিত জোরালো চাহিদা এবং রপ্তানি নিষেধাজ্ঞার দ্বারা এই বৃদ্ধি চালিত হয়েছিল।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 12 আগস্ট, 2023প্রিন্ট শেয়ারিং বোতাম

1.কোন রাজ্য ‘গৃহ জ্যোতি প্রকল্প’ চালু করেছে?

[A] কেরালা
[B] কর্ণাটক
[C] ওড়িশা
[D] মধ্যপ্রদেশ

 সঠিক উত্তর: B [কর্নাটক]

নোট:
কর্ণাটক সরকার গৃহ জ্যোতি বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প চালু করেছে, যার লক্ষ্য রাজ্যের প্রতিটি পরিবারের জন্য 200 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা। প্রায় 2.14 কোটি পরিবার গৃহ জ্যোতি প্রকল্প থেকে উপকৃত হবে।
প্রায় 1.41 কোটি ইতিমধ্যে এই প্রকল্পের জন্য নিবন্ধিত হয়েছে। গৃহ লক্ষ্মী স্কিমের জন্য আবেদনও আমন্ত্রণ জানানো হয়েছে যার অধীনে বিপিএল পরিবারের সমস্ত মহিলা প্রধানদের জন্য 2,000 টাকা ভাতা দেওয়া হবে।

2.কুট্টিককানাম প্রাসাদ, যা খবরে দেখা গেছে, কোন রাজ্য/UT-এ অবস্থিত?

[A] কর্ণাটক
[B] পশ্চিমবঙ্গ
[C] কেরালা
[D] তামিলনাড়ু

 সঠিক উত্তর: C [কেরালা]

দ্রষ্টব্য:
130 বছরের পুরানো কুট্টিককানাম প্রাসাদ, পূর্ববর্তী ত্রাভাঙ্কোরের রাজাদের গ্রীষ্মকালীন বাসভবন, একটি ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ হিসাবে ঘোষণা করা হয়েছে৷
কুট্টিককানাম হল ওয়াগামন এবং থেক্কাডির মধ্যে অবস্থিত একটি পাহাড়ি স্থান। রাজ্য প্রত্নতত্ত্ব বিভাগ বিখ্যাত কুত্তিক্কানাম প্রাসাদ, যা আম্মাচি কোত্তারাম নামেও পরিচিত, একটি ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ হিসাবে ঘোষণা করতে প্রস্তুত।

3.ISRO টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক (ISTRAC) কোথায় অবস্থিত?

[A] বেঙ্গালুরু
[B] মহেন্দ্র গিরি
[C] কোচিন
[D] সিকিম

 সঠিক উত্তর:A [বেঙ্গালুরু]

দ্রষ্টব্য:
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) চন্দ্রযান-3 মহাকাশযানকে সফলভাবে চাঁদের কক্ষপথে স্থাপন করার জন্য Lunar-Orbit Insertion (LOI) সম্পন্ন করেছে।
LOI কৌশলটি বেঙ্গালুরুতে ISRO টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক (ISTRAC) এর মিশন অপারেশন কমপ্লেক্স (MOX) থেকে সম্পাদিত হয়েছিল।

4.ভারতনেট প্রকল্পের ব্যয় কত?

[A] 0.59 লক্ষ কোটি টাকা
[B] 0.79 লক্ষ কোটি টাকা
[C] 1.39 লক্ষ কোটি টাকা
[D] 3.39 লক্ষ কোটি টাকা

 সঠিক উত্তর: C [1.39 লক্ষ কোটি টাকা]

দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতনেটের জন্য ₹1.39-লক্ষ কোটির ব্যয় অনুমোদন করেছে, এটি 6.4 লক্ষ গ্রামে শেষ-মাইল সংযোগ প্রদানের প্রকল্প।
ভারতনেট হল বিশ্বের বৃহত্তম গ্রামীণ টেলিকম প্রকল্পগুলির মধ্যে একটি, যা শেষ-মাইল ব্রডব্যান্ড সংযোগের জন্য দেশের সমস্ত 2.5 লক্ষ গ্রাম পঞ্চায়েতে পর্যায়ক্রমে বাস্তবায়িত হয়েছে৷

5.প্রমিতকরণ এবং সামঞ্জস্য মূল্যায়নে সহযোগিতা প্রচারের জন্য কোন প্রতিষ্ঠান 35টি প্রতিষ্ঠানের সাথে এমওইউ স্বাক্ষর করেছে?

[A] NITIAYOG
[B] BIS
[C] NASSCOM
[D] PIB

 সঠিক উত্তর: B [BIS]

নোট:
ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস, ভারতের ন্যাশনাল স্ট্যান্ডার্ডস বডি প্রমিতকরণ এবং সামঞ্জস্য মূল্যায়নে সহযোগিতা বৃদ্ধির জন্য সারা দেশে 35টি মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।
প্রতিষ্ঠানগুলির মধ্যে সারা দেশের বিভিন্ন রাজ্যের কিছু বিশিষ্ট NIT, সরকারি এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ অন্তর্ভুক্ত ছিল।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 13-14, 2023

1.কোন প্রতিষ্ঠান ’75 Endemic Birds of India’ শিরোনামে প্রকাশনা প্রকাশ করেছে?

[A] নীতি আয়োগ
[B] ভারতের প্রাণিবিদ্যা জরিপ
[C] UNEP
[D] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক

সঠিক উত্তর: B [ভারতীয় প্রাণীবিদ্যা জরিপ]
দ্রষ্টব্য:
জুওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (জেডএসআই) দ্বারা একটি সাম্প্রতিক প্রকাশনা নির্দেশ করে যে দেশে পাওয়া প্রায় 5% পাখি স্থানীয় এবং বিশ্বের অন্যান্য অংশে রিপোর্ট করা হয় না।
75টি এন্ডেমিক বার্ডস অফ ইন্ডিয়া শিরোনামে প্রকাশনাটি সম্প্রতি জেডএসআই-এর 108তম প্রতিষ্ঠা দিবসে প্রকাশিত হয়েছে। ভারতে 1,353টি পাখির প্রজাতি রয়েছে, যা বৈশ্বিক পাখি বৈচিত্র্যের প্রায় 12.40% প্রতিনিধিত্ব করে। এই 1,353টি পাখির প্রজাতির মধ্যে 78টি (5%) দেশে স্থানীয়।

 

2.‘ভারতীয় বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য কেন্দ্র’ কোন দেশে নির্মিত হচ্ছে?

[A] মায়ানমার
[B] শ্রীলঙ্কা
[C] নেপাল
[D] থাইল্যান্ড

সঠিক উত্তর: C [নেপাল]
দ্রষ্টব্য:
নেপালে, বৌদ্ধ ভিক্ষুদের বিশেষ আবৃত্তির মাধ্যমে ভূমিপূজন অনুষ্ঠানের পর লুম্বিনিতে ভারতীয় বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়েছে।
1.60 বিলিয়ন-রুপির হেরিটেজ সেন্টারটি শূন্য-নেট প্রযুক্তিতে নির্মিত হবে বলে আশা করা হচ্ছে এবং এটি দেড় বছরের মধ্যে সম্পন্ন হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের তৎকালীন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা 2022 সালে মিঃ মোদির লুম্বিনি সফরের সময় যৌথভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।
3.ভারত কোন দেশের ডিজিটাল পরিচয় প্রকল্পকে সমর্থন করার জন্য 45 কোটি টাকার আর্থিক সহায়তা প্রদান করে?

[A] বাংলাদেশ
[B] শ্রীলঙ্কা
[C] লাওস
[D] কম্বোডিয়া

 সঠিক উত্তর: B [শ্রীলঙ্কা]

দ্রষ্টব্য:
ভারত তার অনন্য ডিজিটাল পরিচয় প্রকল্পে অর্থায়নের জন্য শ্রীলঙ্কাকে ₹45 কোটি অগ্রিম হস্তান্তর করেছে।
এটি অগ্রিম অর্থপ্রদান হিসাবে প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় মোট তহবিলের 15 শতাংশ গঠন করে। এই প্রকল্পের লক্ষ্য হল মুখের, আইরিস এবং ফিঙ্গারপ্রিন্ট ডেটা সহ জীবনী এবং বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা, যা একটি কেন্দ্রীভূত সিস্টেমে সংরক্ষণ করা হবে।
4.কোন ভারতীয় খেলোয়াড় অস্ট্রেলিয়ান ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্টে রানার আপ হয়েছিলেন?

[A] Lakshya Sen
[B] HS Prannoy
[C] K Srikanth
[D] Chirag Shetty

 সঠিক উত্তর: B [HS Pranoy]

দ্রষ্টব্য:
ভারতের এইচএস প্রণয় অস্ট্রেলিয়ান ওপেন সুপার 500 ব্যাডমিন্টন টুর্নামেন্টে পুরুষদের একক ফাইনালে চীনের ওয়েং হং ইয়াং-এর কাছে তিন গেমের থ্রিলার পরাজিত হয়ে রানার্সআপ হয়েছিলেন।
কেরালার 31 বছর বয়সী এই খেলোয়াড় মে মাসে মালয়েশিয়া মাস্টার্স দাবি করার জন্য তিন গেমের খেলায় ওয়েংকে হারিয়েছিলেন।
5.কোন প্রতিষ্ঠান ‘এখনও অপ্রস্তুত’ প্রতিবেদন প্রকাশ করেছে?

[A] Oxfam International
[B] World Bank
[C] NASSCOM
[D] Risk Horizons

সঠিক উত্তর: D [Risk Horizons]
দ্রষ্টব্য:
জলবায়ু ঝুঁকি দিগন্তের ‘স্টিল অপ্রস্তুত’ শিরোনামের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতের প্রধান ব্যাঙ্কগুলি জলবায়ু ঝুঁকি মোকাবেলায় অপ্রস্তুত রয়ে গেছে।
2022 সালে 365 দিনের মধ্যে 314 দিনে দেশটি চরম আবহাওয়ার ঘটনার সম্মুখীন হওয়া সত্ত্বেও এটি এসেছে। বিশ্লেষণটি জীবাশ্ম জ্বালানি বর্জন নীতি, নির্গমন প্রকাশ, জলবায়ু পরিস্থিতি বিশ্লেষণ এবং নেট জিরো টার্গেট সহ বেশ কয়েকটি মানদণ্ডে ব্যাঙ্কগুলিকে স্থান দেয়।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 15-16, 2023

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.কোন কেন্দ্রীয় মন্ত্রক ‘স্টেট অফ এলিমেন্টারি এডুকেশন ইন রুরাল ইন্ডিয়া’ রিপোর্ট প্রকাশ করেছে?

[A] শিক্ষা মন্ত্রনালয়
[B] গ্রামীণ উন্নয়ন মন্ত্রক
[C] MSME মন্ত্রক
[D] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক 

সঠিক উত্তর: A [শিক্ষা মন্ত্রণালয়]
নোট:
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী প্রথম ‘গ্রামীণ ভারতে প্রাথমিক শিক্ষার রাজ্য’ রিপোর্ট প্রকাশ করেছেন। গবেষণাটি 20টি রাজ্যের 6,229টি গ্রামীণ পরিবারের 6 থেকে 16 বছর বয়সী গ্রামীণ সম্প্রদায়ের শিশুদের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল।
প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামীণ এলাকার মেয়েদের 78 শতাংশ অভিভাবক তাদের সন্তানদের স্নাতক এবং তার উপরে শিক্ষিত করতে চান এবং গ্রামীণ এলাকার ছেলেদের 82 শতাংশ অভিভাবক তাদের সন্তানদের শিক্ষিত করতে চান।
2.মধ্যস্থতা বিল, 2023-এর লক্ষ্য হল মধ্যস্থতা প্রক্রিয়া সম্পন্ন করার সময় কত দিনে কমানো?

[A] 90 দিন
[B] 120 দিন
[C] 180 দিন
[D] 270 দিন

সঠিক উত্তর: C [180 দিন]
দ্রষ্টব্য:
মধ্যস্থতা বিল, 2023 সম্প্রতি রাজ্যসভায় পাস হয়েছে। এটি মধ্যস্থতা প্রক্রিয়া সম্পূর্ণ করার সময় কমিয়ে 180 দিনে করার লক্ষ্য রাখে।
বিলটি মধ্যস্থতা প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সময়কে অর্ধেক করে দেয়। সরকার কর্তৃক গৃহীত সংসদীয় কমিটির অন্যান্য গুরুত্বপূর্ণ সুপারিশের অধীনে প্রাক-মোকদ্দমা মধ্যস্থতা বাধ্যতামূলক না হয়ে স্বেচ্ছায় করা হয়েছে।

 

3.কোন রাজ্য স্কুলে উপজাতিদের জন্য 32% কোটা দিয়েছে?

[A] মধ্যপ্রদেশ
[B] গুজরাট
[C] ছত্তিশগড়
[D] ঝাড়খণ্ড

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
ছত্তিশগড় রাজ্য মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়া পূর্ববর্তী 50% রোস্টারের পরিবর্তে 58% সংরক্ষণের বিদ্যমান ব্যবস্থার অধীনে সম্পন্ন করা হবে।
সুপ্রিম কোর্ট একটি আদেশ পাস করেছে, যা উচ্চ আদালতের একটি সিদ্ধান্তকে স্থগিত করেছে যা 2012 সালের সরকারি চাকরির নিয়োগ এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে 58% সংরক্ষণের একটি রাজ্য সরকারের আদেশকে অবৈধ করেছিল।
4.মণিপুরে ত্রাণ তদারকি করার জন্য সুপ্রিম কোর্ট কর্তৃক নিযুক্ত সর্ব-মহিলা প্যানেলের প্রধান কে?

[A] বিচারপতি রুথ ব্যাডার গিন্সবার্গ
[B] বিচারপতি সোনিয়া সোটোমায়ার
[C] বিচারপতি গীতা মিত্তাল
[D] বিচারপতি জ্ঞান সুধা মিশ্র\

সঠিক উত্তর: C [বিচারপতি গীতা মিত্তল]
নোট:
ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) ডি ওয়াই চন্দ্রচূড় খোলা আদালতে ঘোষণা করেছেন যে মণিপুরে ত্রাণ তদারকি করার জন্য সুপ্রিম কোর্ট হাইকোর্টের তিনজন প্রাক্তন বিচারকের একটি সর্ব-মহিলা কমিটি নিয়োগ করবে।
জম্মু ও কাশ্মীর হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি গীতা মিত্তাল এই কমিটির নেতৃত্ব দেবেন।

 

5.ভারতের প্রতিরক্ষা মন্ত্রক কোন অপারেটিং সিস্টেম দিয়ে মাইক্রোসফট অপারেটিং সিস্টেম প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে?

[A] মায়া
[B] macOS
[C] কুকু
[D] হাইকু

সঠিক উত্তর: A [মায়া]
নোট:
ভারতের প্রতিরক্ষা মন্ত্রক তার সমস্ত কম্পিউটারে মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেম (OS) প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে যা মায়ার সাথে ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে।
মায়া, যা ভারতীয় সরকারী সংস্থাগুলি ছয় মাসের মধ্যে তৈরি করেছে এবং সাইবার অপরাধীদের দ্বারা ম্যালওয়্যার আক্রমণ প্রতিরোধের লক্ষ্যে তৈরি করা হয়েছে৷ নতুন ওএস চক্রব্যূহ নামে একটি সুরক্ষা ব্যবস্থা দ্বারা সমর্থিত হবে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 17, 2023

1.রাজৌরি চিকরি কাঠের কারুকাজ, যা খবরে দেখা গেছে, কোন রাজ্য/ইউটি-এর সাথে যুক্ত?

[A] কর্ণাটক
[B] জম্মু ও কাশ্মীর
[C] গোয়া
[D] হিমাচল প্রদেশ

সঠিক উত্তর: B [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
জম্মু ও কাশ্মীরের রাজৌরি এবং অনন্তনাগ জেলার দুটি পণ্য – রাজৌরি চিকরি কাঠের কারুকাজ এবং মুশকবুদজি ধানের জাত – লোভনীয় ভৌগলিক নির্দেশক (GI) ট্যাগ অর্জন করেছে৷
এর মধু-টোনযুক্ত চেহারা এবং মসৃণ, পরিশ্রুত টেক্সচার সহ, চিকরি কাঠ জম্মু প্রদেশের পাহাড়ী অঞ্চলে পাওয়া যায়।

 

2.ভারতের কোন প্রত্নতাত্ত্বিক স্থানে একটি প্রাচীন ‘ক্রিস্টাল কোয়ার্টজ ওজনের একক’ পাওয়া গেছে?

[A] হাম্পি
[B] কেলাদি
[C] ধোলাভিরা
[D] লোথাল

সঠিক উত্তর: B [কেলাদি]
দ্রষ্টব্য:
তামিলনাড়ুর মাদুরাই থেকে 12 কিমি দক্ষিণ-পূর্বে অবস্থিত কেলাদি সাইটে প্রত্নতাত্ত্বিকরা খনন করে সঙ্গম সময়ের থেকে একটি স্ফটিক কোয়ার্টজ ওজনের একক আবিষ্কার করেছেন।
ভূপৃষ্ঠের 175 সেন্টিমিটার নীচে অবস্থিত, 2014 সালে কেলাদি খনন শুরু হওয়ার পর এটিই প্রথম এই ধরনের সন্ধান। স্ফটিক আর্টিফ্যাক্ট, স্বতন্ত্রভাবে ডিজাইন করা, মোটামুটি গোলাকার আকার ধারণ করে।

 

3.বিশ্বব্যাংক তার সমকামিতা বিরোধী আইনের পর কোন দেশে নতুন পাবলিক ফাইন্যান্স প্রকল্প বন্ধ ঘোষণা করেছে?

[A] ইসরায়েল
[B] ইরান
[C] উগান্ডা
[D] আফগানিস্তান

 সঠিক উত্তর: C [উগান্ডা]

দ্রষ্টব্য:
সম্প্রতি, বিশ্বব্যাংক সমকামী আচরণকে অপরাধীকরণের একটি বিল সরকার কর্তৃক প্রণয়নের কারণে উগান্ডায় নতুন পাবলিক ফাইন্যান্স প্রকল্পে স্থগিত ঘোষণা করেছে।
বিশ্বব্যাংক বলেছে যে উগান্ডার সমকামিতা বিরোধী আইন প্রতিষ্ঠানের মৌলিক মূল্যবোধের বিরুদ্ধে যায়।

 

4.ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং (NITIE) এর নতুন নাম কি?

[A] IIM মুম্বাই
[B] IIM থানে
[C] IIM পুনে
[D] IIIT থানে

সঠিক উত্তর: A [IIM মুম্বাই]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং (NITIE) এর নাম পরিবর্তন করে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, মুম্বাই (IIM মুম্বাই) রাখা হবে IIM (সংশোধনী) বিল 2023 সংসদের উভয় কক্ষে পাশ হওয়ার পর।
এটি NITIE কে ভারতের 21 তম IIM এবং মহারাষ্ট্রে IIM নাগপুরের পরে দ্বিতীয় করেছে৷

 

5.নালন্দা বৌদ্ধধর্মের জাতীয় সম্মেলনের আয়োজক কোন শহর?

[A] গুয়াহাটি
[B] পাটনা
[C] লেহ
[D] শিলং 

সঠিক উত্তর:C[লেহ]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান হিমালয়ান কাউন্সিল অফ নালন্দা বৌদ্ধ ঐতিহ্য (IHCNBT) লাদাখের লেহে নালন্দা বৌদ্ধধর্মের উপর জাতীয় সম্মেলনের আয়োজন করেছে।
সম্মেলনে তিনটি প্রধান বিষয় রয়েছে: প্রথমত, নালন্দা মাস্টার্সের পথ অনুসরণ করে নালন্দা বৌদ্ধধর্মের উদ্ভব অনুসন্ধান করা; দ্বিতীয়ত, চারটি বিশিষ্ট ঐতিহ্যের ইতিহাস ও দর্শনের সন্ধান করা: নাইংমা, শাক্য, কাগ্যুদ এবং গেলুক; এবং তৃতীয়ত, 21 শতকে নালন্দা বৌদ্ধধর্মের চ্যালেঞ্জ এবং প্রতিক্রিয়া মোকাবেলা করা।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 18 আগস্ট, 2023

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.সাম্প্রতিক মুদ্রানীতি কমিটির ঘোষণা অনুযায়ী, 2023 সালের আগস্ট পর্যন্ত রেপো রেট কত?

[A] 5.5%
[B] 6.5%
[C] 7.5%
[D] 8.5%

সঠিক উত্তর: B [6.5%]
নোট:
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সাম্প্রতিক মুদ্রা নীতি কমিটির বৈঠকে পলিসি রেট 6.5% এ অপরিবর্তিত রেখেছে।
RBI গভর্নর শক্তিকান্ত দাস FY24 GDP বৃদ্ধির অনুমান 6.5% ধরে রেখেছে, কিন্তু FY24-এর জন্য CPI মুদ্রাস্ফীতির পূর্বাভাস 5.4%-এ উন্নীত করেছে।

 

2.মালাবার 2023 বহুপাক্ষিক নৌ মহড়ার আয়োজক কোন দেশ?

[A] ভারত
[B] অস্ট্রেলিয়া
[C] সংযুক্ত আরব আমিরাত
[D] শ্রীলঙ্কা

সঠিক উত্তর: B [অস্ট্রেলিয়া]
দ্রষ্টব্য:
বহুপাক্ষিক নৌ মহড়া মালাবার 2023 অস্ট্রেলিয়ার সিডনিতে শুরু হয়েছে। ভারতীয় নৌবাহিনীর দেশীয় ফ্রন্টলাইন যুদ্ধজাহাজ INS সহ্যাদ্রি এবং INS কলকাতা 11 দিনের ইভেন্টে অংশ নিচ্ছে।
মার্কিন নৌবাহিনী, জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্স এবং রয়্যাল অস্ট্রেলিয়ান নেভির জাহাজ ও বিমানও মহড়ায় অংশ নিচ্ছে। 1992 সালে ভারতীয় নৌবাহিনী এবং মার্কিন নৌবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক অনুশীলন হিসাবে মালাবার সিরিজের সামুদ্রিক অনুশীলন শুরু হয়েছিল।

 

3.রিলায়েন্স জিও সম্প্রতি কোন দেশকে হাই-স্পিড অপটিক ফাইবার ক্যাবল দিয়ে সংযুক্ত করার কাজ সম্পন্ন করেছে?

[A] কম্বোডিয়া
[B] মালদ্বীপ
[C] ইন্দোনেশিয়া
[D] শ্রীলঙ্কা

সঠিক উত্তর: B [মালদ্বীপ]
দ্রষ্টব্য:
ভারতীয় টেলিকমিউনিকেশন প্রধান, রিলায়েন্স জিও একটি উচ্চ-গতির অপটিক ফাইবার তারের সাথে মালদ্বীপকে সংযুক্ত করার কাজটি সম্পন্ন করেছে।
ওশান কানেক্ট মালদ্বীপ-ইন্ডিয়া এশিয়া এক্সপ্রেস (ওসিএম-আইএএক্স) সাবমেরিন কেবল সিস্টেম অবতরণ করার জন্য শুক্রবার মালদ্বীপের হুলহুমালেতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। IAX ক্যাবল সিস্টেমের উৎপত্তি মুম্বাই থেকে এবং ভারত, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে শাখা এবং অবতরণ সহ সিঙ্গাপুরকে সংযুক্ত করে।

 

4.‘এক জেলা এক পণ্য’ কোন কেন্দ্রীয় মন্ত্রকের সাথে তার সহযোগিতা চালু করেছে?

[A] গ্রামীণ উন্নয়ন মন্ত্রক
[B] MSME মন্ত্রক
[C] বিদেশ মন্ত্রক
[D] মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক

সঠিক উত্তর: A [গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
ওয়ান ডিস্ট্রিক্ট ওয়ান প্রোডাক্ট (ODOP) প্রোগ্রাম, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT), বাণিজ্য ও শিল্প মন্ত্রকের অধীনে একটি উদ্যোগ, নতুন দিল্লিতে গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের সাথে তার সহযোগিতা চালু করেছে।
DPIIT, গ্রামীণ উন্নয়ন মন্ত্রক যৌথভাবে SARAS Ajeevika স্টোরে ‘এক জেলা এক পণ্য’ ওয়াল চালু করেছে।

 

5.‘জায়েদ তালওয়ার 2023’ অনুশীলনের আয়োজক কোন দেশ?

[A] ইরান
[B] ইসরায়েল
[C] সংযুক্ত আরব আমিরাত
[D] পাকিস্তান

সঠিক উত্তরঃ C [ সংযুক্ত আরব আমিরাত]
দ্রষ্টব্য:
দ্বিপাক্ষিক নৌ মহড়া ‘জায়েদ তালওয়ার’ ভারতীয় নৌবাহিনী এবং সংযুক্ত আরব আমিরাতের নৌবাহিনীর মধ্যে আন্তঃব্যবহারযোগ্যতা এবং সমন্বয় বাড়ানোর লক্ষ্য।
UAE নৌবাহিনীর সাথে ‘জায়েদ তালওয়ার’ দ্বিপাক্ষিক মহড়ায় অংশ নিতে আইএনএস বিশাখাপত্তনম এবং আইএনএস ত্রিকন্দ সংযুক্ত আরব আমিরাতের দুবাই পৌঁছেছে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 19, 2023

1.জুলাই 2023 সালে ভারতে পাইকারি মুদ্রাস্ফীতি কত?

[A] (-)1.36%
[B] (+)1.36%
[C] (-)3.36%
[D] (-)3.36%

সঠিক উত্তর: A [(-)1.36%]
নোট:
পাইকারি মূল্য-ভিত্তিক মূল্যস্ফীতি জুলাই মাসে টানা চতুর্থ মাসে (-)1.36% নেতিবাচক অঞ্চলে ছিল।
এটি জ্বালানির দাম কমানোর কারণে, যদিও খাদ্য সামগ্রীর দাম বেড়েছে। পাইকারি মূল্য সূচক (WPI) ভিত্তিক মূল্যস্ফীতির হার এপ্রিল থেকে নেতিবাচক এবং জুন মাসে ছিল (-)4.12%। গত বছরের জুলাইয়ে এটি ছিল 14.07%।

 

2.ভারতের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (CAG) কোন প্রকল্পে অনিয়ম প্রকাশ করেছে?

[A] প্রধানমন্ত্রী কিষাণ
[B] ভারতমালা অনুষ্ঠান
[C] সাগরমালা অনুষ্ঠান
[D] প্রধানমন্ত্রী দিশা

সঠিক উত্তর: B [ভারতমালা অনুষ্ঠান]
দ্রষ্টব্য:
ভারতের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) কেন্দ্রীয় সরকারের অর্থায়নে হাইওয়ে প্রকল্পগুলি বাস্তবায়নকারী সংস্থাগুলির দ্বারা প্রকল্প প্রদানের ক্ষেত্রে অনিয়ম খুঁজে পেয়েছে।
এক্সপ্রেসওয়ের হরিয়ানা অংশে একটি এলিভেটেড ক্যারেজওয়ে বেছে নেওয়ার NHAI-এর সিদ্ধান্তের ফলে নির্মাণ খরচ প্রতি কিলোমিটারে 251 কোটি টাকা বেড়েছে, যা প্রতি কিলোমিটারে 18.2 কোটি রুপি ছিল। এনএইচএআই ভারতমালা কর্মসূচির অধীনে এক্সপ্রেসওয়ে তৈরি করছে।

 

3.খবরে দেখা গেল মাউই দ্বীপটি কোন দেশে অবস্থিত?

[A] যুক্তরাজ্য
[B] ইন্দোনেশিয়া
[C] USA
[D] জাপান

সঠিক উত্তর: C [USA]
নোট:
মাউই হল দ্বিতীয় বৃহত্তম হাওয়াইয়ান দ্বীপ, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে, অসংখ্য দাবানল হাওয়াই জুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, বিশেষ করে মাউই দ্বীপ, যার ফলে 55 জন মারা গেছে, উল্লেখযোগ্য স্থানচ্যুতি হয়েছে এবং কাঠামো ও ব্যবসার ধ্বংস হয়েছে।
48 ঘন্টারও বেশি সময় ধরে চলমান দাবানল এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি, মাউয়ের উপকূলীয় শহর লাহাইনা ব্যাপকভাবে ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে।

 

4.সম্প্রতি 2023 সালে ভারতীয় রাষ্ট্রপতি দ্বারা উদ্বোধন করা প্রকল্প 17A ফ্রিগেটের নাম কী?

[A] বিন্ধ্যগিরি
[B] কৈলাশগিরি
[C] অরুণাগিরি
[D] শিবগিরি

সঠিক উত্তর: A [বিন্ধ্যগিরি]
দ্রষ্টব্য:
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড-এ বিন্ধ্যগিরি, একটি প্রকল্প 17A ফ্রিগেট উদ্বোধন করেছেন।
কর্ণাটকের একটি পর্বতশ্রেণীর নামে নামকরণ করা হয়েছে, এটি প্রজেক্ট 17A ফ্রিগেটের সিরিজের ষষ্ঠ জাহাজ। মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড (MDL) এবং GRSE-তে সাতটি প্রকল্প 17A ফ্রিগেট নির্মাণের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

 

5.2015 সালে কোন দেশ ‘স্পঞ্জ সিটি ইনিশিয়েটিভ’ চালু করেছিল?

[A] জাপান
[B] চীন
[C] মার্কিন যুক্তরাষ্ট্র
[D] অস্ট্রেলিয়া

সঠিক উত্তর: B [চীন]
নোট:
শহুরে বন্যার ঝুঁকি কমাতে 2015 সালে চীনের স্পঞ্জ সিটি উদ্যোগ চালু করা হয়েছিল। এটি অবকাঠামোগত, স্থাপত্য এবং প্রকৌশল পরিবর্তনের মাধ্যমে বৃষ্টির জলের আরও ভাল ব্যবহার করার চেষ্টা করেছিল।
চীন সাম্প্রতিক সপ্তাহগুলিতে বিধ্বংসী বন্যার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে, শহরগুলিকে ক্ষতিগ্রস্ত করেছে এবং মৃত্যু ও অবকাঠামোগত ক্ষতি করেছে। “স্পঞ্জ সিটি” উদ্যোগটি শহুরে বন্যার ঝুঁকি কমাতে কার্যকর প্রমাণিত হয়নি, দাবি করা হয়েছে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 20-21, 2023

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.খবরে দেখা মাতঙ্গিনী হাজরা কোন রাজ্যের নারী মুক্তিযোদ্ধা ছিলেন?

[A] আসাম
[B] পশ্চিমবঙ্গ
[C] কর্ণাটক
[D] ওড়িশা

সঠিক উত্তর: B [পশ্চিমবঙ্গ]
দ্রষ্টব্য:
স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মাতঙ্গিনী হাজরা এবং কনকলতা বড়ুয়া সহ নারী মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়েছেন, যারা দেশের জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন।
পশ্চিমবঙ্গের মাতঙ্গিনী মহাত্মা গান্ধীর আইন অমান্য আন্দোলন, বিশেষ করে লবণ সত্যাগ্রহে জোরালোভাবে অংশগ্রহণ করেছিলেন। ব্রিটিশ বুলেটে পড়ার সময় মাতঙ্গিনী হাজরার বয়স ছিল ৭৩, কনকলতা বড়ুয়ার বয়স মাত্র ১৭।

 

2.ভারত কোন দেশকে স্থানীয় মুদ্রায় তার প্রথম অপরিশোধিত তেলের পেমেন্ট নিষ্পত্তি করেছে?

[A] UAE
[B] রাশিয়া
[C] ইরান
[D] মালয়েশিয়া

সঠিক উত্তর: A [UAE]
দ্রষ্টব্য:
দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর এবং মার্কিন ডলারের উপর নির্ভরতা কমানোর প্রয়াসে, ভারত স্থানীয় মুদ্রায় সংযুক্ত আরব আমিরাত (UAE) এর কাছে তার প্রথম অপরিশোধিত তেলের পেমেন্ট নিষ্পত্তি করেছে৷
রাষ্ট্রীয় মালিকানাধীন আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের মধ্যে ‘স্থানীয় মুদ্রা বন্দোবস্ত’ (এলসিএস) পদ্ধতির অধীনে চুক্তিটি সহজতর করা হয়েছিল। চুক্তিটি LCS-এর অধীনে দ্বিতীয় লেনদেন। প্রথম চুক্তিটি হয়েছিল জুলাই মাসে, এবং এতে সংযুক্ত আরব আমিরাতের স্বর্ণ রপ্তানিকারক থেকে 25 কেজি সোনা ভারতের একজন ক্রেতার কাছে বিক্রি করা হয়েছিল।

 

3.খবরে দেখা গেল ওহরিড লেকটি কোন মহাদেশে অবস্থিত?

[A] এশিয়া
[B] ইউরোপ
[C] উত্তর আমেরিকা
[D] অস্ট্রেলিয়া

সঠিক উত্তর: B [ইউরোপ]
দ্রষ্টব্য:
লেক ওহরিড একটি হ্রদ যা উত্তর মেসিডোনিয়ার দক্ষিণ-পশ্চিম অংশ এবং পূর্ব আলবেনিয়ার মধ্যে সীমানা বিস্তৃত। এটি ইউরোপের গভীরতম এবং প্রাচীনতম হ্রদগুলির মধ্যে একটি।
বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে ইউরোপের প্রথম দিকের আসীন সম্প্রদায়গুলির মধ্যে একটি কি হতে পারে। 8,000 বছর আগের, স্টিল্টের উপর নির্মিত বাড়িগুলি ইউরোপে পাওয়া প্রাচীনতম লেকসাইড বসতি হতে পারে। সাইট থেকে রেডিওকার্বন ডেটিং এটিকে 6000 এবং 5800 BC এর মধ্যে রাখে।

 

4.বিশ্বকর্মা যোজনা প্রকল্পের প্রস্তাবিত ব্যয় কী, যা সম্প্রতি ঘোষণা করা হয়েছিল?

[A] 10000 কোটি টাকা
[B] 15000 কোটি টাকা
[C] 20000 কোটি টাকা
[D] 25000 কোটি টাকা

সঠিক উত্তর: B [15000 কোটি টাকা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী কারিগরদের জন্য বিশ্বকর্মা যোজনা প্রকল্প ঘোষণা করেছেন, যুবকদের মধ্যে দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য ₹15,000 কোটি পর্যন্ত বরাদ্দ।
সেপ্টেম্বরে বিশ্বকর্মা জয়ন্তীতে এই স্কিম চালু হবে। বিশ্বকর্মা জয়ন্তী 17 সেপ্টেম্বর 2023 এ পড়ে।

 

5.বিন্দেশ্বর পাঠক, যিনি সম্প্রতি মারা গেছেন, তিনি কোন ক্ষেত্রের সাথে যুক্ত ছিলেন?

[A] রাজনীতি
[B] সমাজকর্ম
[C] খেলাধুলা
[D] বিজ্ঞান

সঠিক উত্তর: B [সামাজিক কাজ]
দ্রষ্টব্য:
সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা, পদ্মভূষণ প্রাপক, এবং সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক 80 বছর বয়সে মারা গেছেন।
পাঠক সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ছিলেন, একটি ভারত-ভিত্তিক সমাজসেবা সংস্থা যা মানবাধিকার, পরিবেশগত স্যানিটেশন, বর্জ্য ব্যবস্থাপনার প্রচারে কাজ করে এবং শিক্ষার মাধ্যমে সংস্কার। তিনি ভারতে বিপ্লবী সুলভ কমপ্লেক্স পাবলিক টয়লেট ব্যবস্থা আনার কৃতিত্ব পান।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 22 আগস্ট, 2023

1.PPP মডেলে 10,000 ই-বাস দ্বারা সিটি বাসের পরিচালন বাড়ানোর জন্য চালু করা নতুন প্রকল্পের নাম কী?

[A]  BHARAT eBus Sewa
[B] PM eBus Sewa
[C] City eBus Sewa
[D] Central eBus Sewa

সঠিক উত্তর: B [PM eBus Sewa]
দ্রষ্টব্য:
মন্ত্রিসভা পিপিপি মডেলে 10,000 ই-বাস দ্বারা সিটি বাস অপারেশন বাড়ানোর জন্য একটি বাস প্রকল্প “PM- eBus Sewa” অনুমোদন করেছে৷
প্রকল্পটির আনুমানিক ব্যয় হবে 57,613 কোটি রুপি, যার মধ্যে 20,000 কোটি টাকা কেন্দ্রীয় সরকার সরবরাহ করবে। এই স্কিমটি 10 ​​বছরের জন্য বাস পরিচালনাকে সমর্থন করবে৷ এই প্রকল্পের অধীনে কোন সংগঠিত বাস পরিষেবা নেই এমন শহরগুলিতে অগ্রাধিকার দেওয়া হবে।

 

2.‘ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম’ সম্প্রসারণের মোট ব্যয় কত?

[A] ₹4,903 কোটি
[B] ₹11,903 কোটি
[C] ₹14,903 কোটি
[D] ₹24,903 কোটি

সঠিক উত্তর: C [₹14,903 কোটি]
দ্রষ্টব্য:
‘ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম’ 1লা জুলাই, 2015 এ চালু করা হয়েছিল যাতে নাগরিকদের ডিজিটাল পরিষেবা সরবরাহ করা যায়। মোট ব্যয় হল ₹14,903 কোটি টাকা।
কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রতি ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির সম্প্রসারণের অনুমোদন দিয়েছে। এটি ফিউচার স্কিল প্রাইম প্রোগ্রামের অধীনে 6.25 লক্ষ আইটি পেশাদারদের পুনরায় দক্ষ এবং উন্নত করতে সক্ষম করবে; তথ্য সুরক্ষা শিক্ষা সচেতনতা পর্যায় (আইএসইএ) প্রোগ্রামের অধীনে 2.65 লাখ ব্যক্তিকে তথ্য সুরক্ষায় প্রশিক্ষণ দেওয়া হবে; UMANG অ্যাপ/প্ল্যাটফর্মের অধীনে 540টি অতিরিক্ত পরিষেবা পাওয়া যাবে।

 

3.সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্স অ্যান্ড কাস্টমস (CBIC) কোন দেশের সাথে মিউচুয়াল রিকগনিশন অ্যারেঞ্জমেন্ট (MRA) স্বাক্ষর করেছে?

[A] USA
[B] UK
[C] অস্ট্রেলিয়া
[D] জার্মানি

সঠিক উত্তর: C [অস্ট্রেলিয়া]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভা, সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্স অ্যান্ড কাস্টমস (সিবিআইসি), ভারত এবং অস্ট্রেলিয়ান বর্ডারকে অন্তর্ভুক্ত করে স্বরাষ্ট্র দফতরের মধ্যে পারস্পরিক স্বীকৃতি ব্যবস্থার (এমআরএ) স্বাক্ষর ও অনুমোদন অনুমোদন করেছে। ফোর্স, অস্ট্রেলিয়ান সরকার।
আমদানিকারক দেশের শুল্ক কর্তৃপক্ষের দ্বারা পণ্য ছাড়পত্রের ক্ষেত্রে উভয় স্বাক্ষরকারীর স্বীকৃত এবং বিশ্বস্ত রপ্তানিকারকদের পারস্পরিক সুবিধা প্রদানের লক্ষ্যে এই ব্যবস্থা।

 

4.‘নির্বাচনে তথ্য অখণ্ডতা ও পাবলিক ট্রাস্ট সংরক্ষণ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজক কোন দেশ?

[A] ভারত
[B] ব্রাজিল
[C] ফ্রান্স
[D] অস্ট্রেলিয়া

সঠিক উত্তর: B [ব্রাজিল]
দ্রষ্টব্য:
ভারতের নির্বাচন কমিশনার, অরুণ গোয়েল, ‘নির্বাচনে তথ্য অখণ্ডতা এবং পাবলিক ট্রাস্ট সংরক্ষণ’ বিষয়ক একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেছেন।
ব্রাজিলের ব্রাসিলিয়াতে অনুষ্ঠিত সম্মেলনের আয়োজন করে ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস (IFES) এবং ট্রাইব্যুনাল সুপিরিয়র ইলিটোরাল, ব্রাজিল

 

5.কোন ভারতীয় শহর ‘G20-ডিজিটাল ইনোভেশন অ্যালায়েন্স (DIA) শীর্ষ সম্মেলন’?

[A] বারাণসী
[B] বেঙ্গালুরু
[C] পুনে
[D] চেন্নাই

সঠিক উত্তর: B [বেঙ্গালুরু]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা এবং ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বেঙ্গালুরুতে G20-ডিজিটাল ইনোভেশন অ্যালায়েন্স সামিট উদ্বোধন করেছেন।
ভারতের G20 প্রেসিডেন্সির অংশ হিসেবে, MeitY Startup Hub-এর অধীনে G20 ডিজিটাল উদ্ভাবনী জোট (G20-DIA) উদ্যোগ চালু করা হয়েছিল।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 23 আগস্ট, 2023

1.কোন কোম্পানি ‘ভারতের প্রথম কেরোসিন-অক্সিজেন চালিত রকেট’ চালু করতে চলেছে?

[A] অগ্নিকুল কসমস
[B] ধ্রুব কসমস
[C] পিক্সেল কসমস
[D] কক্ষপথ কসমস

সঠিক উত্তর: A [অগ্নিকুল কসমস]
দ্রষ্টব্য:
ভারতীয় সংস্থা Agnikul Cosmos ব্যক্তিগতভাবে একটি তরল-জ্বালানিযুক্ত রকেট ডিজাইন, বিকাশ এবং উৎক্ষেপণ করার জন্য দেশে প্রথম হওয়ার পথে।
অগ্নিকুল তাদের প্রথম রকেট উৎক্ষেপণের লক্ষ্য নিচ্ছে যা ‘অগ্নিবান SOrTeD’ (সাব অরবিটাল টেকনোলজিক্যাল ডেমোনস্ট্রেটর) নামে পরিচিত। এটি অগ্নিকুলের পেটেন্ট করা অগ্নিলেট ইঞ্জিন দ্বারা চালিত একটি একক-পর্যায়ের লঞ্চ যান- একটি সম্পূর্ণ 3D-প্রিন্টেড, একক-পিস, 6kN সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিন।

 

2.‘বিধায়ক ক্ষেত্র বিকাশ নিধি যোজনা’ কোন রাজ্য/UT এর সাথে যুক্ত?

[A] গুজরাট
[B] হিমাচল প্রদেশ
[C] আসাম
[D] পশ্চিমবঙ্গ

সঠিক উত্তর: B [হিমাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
হিমাচল প্রদেশ সরকার 2023-24 আর্থিক বছরে ‘বিধায়ক ক্ষেত্র বিকাশ নিধি যোজনা’ (VKVNY) এর বিধানগুলি শিথিল করেছে এবং এর অধীনে দেওয়ালগুলির সুরক্ষামূলক কাজ এবং নালাগুলির চ্যানেলাইজেশন অন্তর্ভুক্ত করে।
রাজ্যে সাম্প্রতিক ভারী বর্ষণে সরকারি ও ব্যক্তিগত সম্পত্তির পাশাপাশি মানুষের জীবনের ব্যাপক ক্ষতির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বলেছেন।

 

3.কোন প্রতিষ্ঠান সেন্ট্রালাইজড ওয়েব পোর্টাল ‘UDGAM’ চালু করেছে?

[A] RBI
[B] নীতি আয়োগ
[C] NHAI
[D] NASSCOM

সঠিক উত্তর: A [RBI]
দ্রষ্টব্য:
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) একটি কেন্দ্রীয় ওয়েব পোর্টাল UDGAM (আনক্লেইমড ডিপোজিট – তথ্য অ্যাক্সেসের গেটওয়ে) চালু করেছে।
ওয়েব পোর্টাল চালু করা ব্যবহারকারীদের তাদের দাবিহীন আমানত/অ্যাকাউন্ট শনাক্ত করতে সাহায্য করবে এবং তাদের হয় আমানতের পরিমাণ দাবি করতে বা তাদের নিজ নিজ ব্যাঙ্কে তাদের আমানত অ্যাকাউন্টগুলিকে পরিচালনা করতে সক্ষম করবে।

 

4.‘আর্মি 2023: 9ম ইন্টারন্যাশনাল মিলিটারি-টেকনিক্যাল ফোরাম’-এর আয়োজক কোন দেশ?

[A] রাশিয়া
[B] চীন
[C] ভারত
[D] সংযুক্ত আরব আমিরাত

সঠিক উত্তর: A [রাশিয়া]
দ্রষ্টব্য:
ভারত, চীন এবং ইরান চলমান সেনাবাহিনী 2023-এ প্যাভিলিয়ন স্থাপন করেছে, রাশিয়া আয়োজিত 9 তম আন্তর্জাতিক সামরিক-প্রযুক্তিগত ফোরাম।
ভারত প্যাভিলিয়ন, যেখানে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) এবং ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (বিইএল), ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল), এবং গোয়া শিপইয়ার্ড লিমিটেড (জিএসএল) সহ তিনটি প্রতিরক্ষা পাবলিক সেক্টর আন্ডারটেকিং-এর স্টল রয়েছে।

 

5.ভারতে ‘মেরিটাইম স্টেট ডেভেলপমেন্ট কাউন্সিল’ কবে গঠিত হয়?

[A] 1957
[B] 1977
[C] 1997
[D] 2007

সঠিক উত্তর: C [1997]
দ্রষ্টব্য:
মেরিটাইম স্টেট ডেভেলপমেন্ট কাউন্সিল (MSDC) মেরিটাইম সেক্টরের উন্নয়নের জন্য মে 1997 সালে গঠিত একটি শীর্ষ উপদেষ্টা সংস্থা। এটি প্রধান এবং অন্যান্য বিজ্ঞপ্তি বন্দরগুলির সমন্বিত উন্নয়ন নিশ্চিত করা লক্ষ্য করে।
গুজরাটের কেভাদিয়ায় মেরিটাইম স্টেট ডেভেলপমেন্ট কাউন্সিলের (MSDC) 19তম বৈঠকে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় বন্দর, জাহাজ ও জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। বৈঠকে মুখ্যমন্ত্রী, উপকূলীয় রাজ্যগুলির মন্ত্রীরা এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির (UTs) প্রশাসকরা উপস্থিত থাকবেন।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 24 আগস্ট, 2023মেসেঞ্জার শেয়ারিং বোতাম

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.‘NBRI Namoh 108’ কী, যা CSIR-NBRI দ্বারা তৈরি করা হয়েছে?

[A] তুলা
[B] পদ্ম
[C] চাল
[D] আম

সঠিক উত্তর: B [লোটাস]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় প্রতিমন্ত্রী (IC) বিজ্ঞান ও প্রযুক্তি জিতেন্দ্র সিং নতুন জাতের পদ্ম ফুলের উন্মোচন করেছেন যার 108টি পাপড়ি রয়েছে৷
‘NBRI Namoh 108’ নামের পদ্মটি লখনউতে অবস্থিত CSIR-ন্যাশনাল বোটানিক্যাল রিসার্চ ইনস্টিটিউট (NBRI) দ্বারা তৈরি করা হয়েছে।

 

2.মহারাষ্ট্র কর্তৃক প্রবর্তিত প্রথম ‘উদ্যোগ রত্ন’ পুরস্কারে কে ভূষিত হয়েছেন?

[A] রতন টাটা
[B] লক্ষ্মী মিত্তাল
[C] মুকেশ আম্বানি
[D] গৌতম আদানি

সঠিক উত্তর: A [রতন টাটা]

দ্রষ্টব্য:
ভারতীয় প্রবীণ শিল্পপতি এবং টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান- রতন টাটা সম্প্রতি মহারাষ্ট্র কর্তৃক প্রতিষ্ঠিত ‘উদ্যোগ রত্ন’ পুরস্কারে ভূষিত হয়েছেন।
শিল্প ক্ষেত্রে অসামান্য কাজের জন্য রতন টাটাকে রাজ্যের প্রথম ‘উদ্যোগ রত্ন’ পুরস্কার প্রদান করা হয়।

 

3.2023 সালে 15 তম BRICS সম্মেলনের আয়োজক কোন দেশ ?

[A] ভারত
[B] চীন
[C] দক্ষিণ আফ্রিকা
[D] ব্রাজিল

সঠিক উত্তর: C [দক্ষিণ আফ্রিকা]
দ্রষ্টব্য:
প্রধান উদীয়মান অর্থনীতির ব্রিকস গ্রুপ – ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা 22 আগস্ট থেকে 24 আগস্টের মধ্যে জোহানেসবার্গে তাদের 15তম রাষ্ট্র ও সরকার প্রধানদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসাও 67 নেতাদের আমন্ত্রণ
জানিয়েছেন শীর্ষ সম্মেলনে দেশগুলোর মধ্যে রয়েছে আফ্রিকার অন্যান্য ৫৩টি দেশ, বাংলাদেশ, বলিভিয়া, ইন্দোনেশিয়া ও ইরান।

 

4.কোন কেন্দ্রীয় মন্ত্রক ভারতের জন্য ‘সবুজ হাইড্রোজেন মান’ বিজ্ঞপ্তি দিয়েছে?

[A] বিদ্যুৎ মন্ত্রণালয়
[B] নতুন ও নবায়নযোগ্য শক্তি মন্ত্রণালয়
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[D] কয়লা মন্ত্রণালয়

সঠিক উত্তর: B [নতুন ও নবায়নযোগ্য শক্তি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
নতুন এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক ভারতের জন্য সবুজ হাইড্রোজেন মানকে বিজ্ঞাপিত করেছে, হাইড্রোজেন উৎপাদনের জন্য নির্গমন থ্রেশহোল্ডের রূপরেখা দিয়েছে যেগুলিকে ‘সবুজ’ হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।
বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে যে বিদ্যুৎ মন্ত্রকের অধীনে ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (বিইই) সবুজ হাইড্রোজেন উৎপাদন প্রকল্পগুলির পর্যবেক্ষণ, যাচাইকরণ এবং শংসাপত্রের জন্য সংস্থাগুলির স্বীকৃতির জন্য নোডাল কর্তৃপক্ষ হবে।

 

5.‘লুনা-25’ কোন দেশের লুনার মিশন?

[A] ইসরায়েল
[B] সংযুক্ত আরব আমিরাত
[C] জাপান
[D] রাশিয়া

সঠিক উত্তর: D [রাশিয়া]
নোট:
প্রায় পাঁচ দশকের মধ্যে রাশিয়ার প্রথম চন্দ্র অভিযান, লুনা-25, অনিয়ন্ত্রিত কক্ষপথে যাওয়ার একদিন পরে চাঁদে বিধ্বস্ত হয়।
1976 সাল থেকে রাশিয়ার প্রথম চন্দ্র অভিযান ছিল, যখন এটি সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। শুধুমাত্র তিনটি সরকার সফল চাঁদে অবতরণ পরিচালনা করেছে: সোভিয়েত ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 25, 2023

1.“নর্থ ইস্ট স্পেশাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট স্কিম” (এনইএসআইডিএস) এর অধীনে প্রকল্পগুলি বাস্তবায়নে কেন্দ্রের দেওয়া অংশ কী?

[A] 100%
[B] 75%
[C] 50%
[D] 25%

সঠিক উত্তর: A [100%]
দ্রষ্টব্য:
নর্থ ইস্ট স্পেশাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট স্কিম” (NESIDS) হল একটি কেন্দ্রীয় সেক্টর স্কিম যা 2017 সালে চালু হয়েছে, যার অধীনে ভৌত অবকাঠামোর প্রকল্পগুলির জন্য উত্তর-পূর্ব অঞ্চলের রাজ্য সরকারগুলিকে 100% কেন্দ্রীয় অর্থ প্রদান করা হয়।
সম্প্রতি, 2022-23 থেকে 2025-26 পর্যন্ত 8139.50 কোটি রুপি ব্যয়ে মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত একটি NESIDS-এর ধারাবাহিকতা।

 

2.MeitY- National Science Foundation (NSF) গবেষণা সহযোগিতার জন্য ভারত কোন দেশের সাথে অংশীদারিত্ব করেছে?

[A] জাপান
[B] যুক্তরাজ্য
[C] USA
[D] দক্ষিণ কোরিয়া

সঠিক উত্তর: C [USA]
নোট:
ইউএস ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন (NSF) এবং ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) গবেষণা সহযোগিতার উপর একটি বাস্তবায়ন ব্যবস্থা স্বাক্ষর করেছে।
চুক্তির অধীনে, অর্ধপরিবাহী গবেষণা, পরবর্তী প্রজন্মের যোগাযোগ প্রযুক্তি/নেটওয়ার্ক/সিস্টেম, সাইবার-নিরাপত্তা, স্থায়িত্ব এবং সবুজ প্রযুক্তি এবং ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্টেশন সিস্টেমের ক্ষেত্রে প্রস্তাবের জন্য প্রথম যৌথ আহ্বান MeitY দ্বারা করা হয়েছে।

 

3.কোন প্রতিষ্ঠান সম্প্রতি ভারতের পশুপালন ও দুগ্ধ পালন বিভাগের দ্বারা জমা দেওয়া USD 25 মিলিয়ন প্রস্তাব অনুমোদন করেছে?

[A] AIIB
[B] বিশ্বব্যাংক
[C] G20 মহামারী তহবিল
[D] NDB

সঠিক উত্তর: C [G20 Pandemic Fund]
দ্রষ্টব্য:
G20 মহামারী তহবিল “মহামারী প্রস্তুতি এবং প্রতিক্রিয়ার জন্য ভারতে প্রাণীর স্বাস্থ্য সুরক্ষা জোরদারকরণের বিষয়ে ভারত সরকারের মৎস্য, পশুপালন ও দুগ্ধজাত মন্ত্রক (DAHD), ভারতের পশুপালন ও দুগ্ধজাত বিভাগ দ্বারা পেশ করা $25 মিলিয়নের প্রস্তাব অনুমোদন করেছে। ”
G20 মহামারী তহবিল ইন্দোনেশিয়ার G20 প্রেসিডেন্সির অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল, যা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলির জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক স্তরে মহামারী প্রতিরোধ, প্রস্তুতি, এবং প্রতিক্রিয়া ক্ষমতা জোরদার করার জন্য গুরুত্বপূর্ণ বিনিয়োগে অর্থায়ন করে।
4.‘World Water Week 2023’ অনুষ্ঠানের আয়োজক কোন দেশ?

[A] সুইডেন
[B] USA
[C] শ্রীলঙ্কা
[D] বাংলাদেশ

সঠিক উত্তর: A [সুইডেন]
দ্রষ্টব্য:
মহাপরিচালক, ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা (NMCG) সম্প্রতি বিশ্ব জল সপ্তাহ চলাকালীন ভারত থেকে একটি অনলাইন অধিবেশনের সভাপতিত্ব করেছেন। অধিবেশনের শিরোনাম ছিল ‘পিয়ার নেটওয়ার্কিং ফর ইন্টিগ্রেটেড রিভার বেসিন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট’।
ওয়ার্ল্ড ওয়াটার উইক 2023 (20-24 আগস্ট 2023 পর্যন্ত) হল একটি বার্ষিক ইভেন্ট যা অনলাইনে এবং স্টকহোম (সুইডেন) থিম নিয়ে ‘পরিবর্তনের বীজ: জল-বুদ্ধিমান বিশ্বের জন্য উদ্ভাবনী সমাধান’।

 

5.ভারতের প্রথম আদিবাসী ই-ট্র্যাক্টর Prima ET11 কোন প্রতিষ্ঠান তৈরি করেছে?

[A] L&T
[B] DRDO
[C] CSIR
[D] IIT মাদ্রাজ

সঠিক উত্তর: C [CSIR]
নোট:
দেশের প্রথম আদিবাসী ই-ট্র্যাক্টর Prima ET11 তৈরি করেছে CSIR-এর সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (CMERI), দুর্গাপুর।
মেশিনটি চালু করেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং। ডাঃ জিতেন্দ্র সিং সিএসআইআর-সেন্ট্রাল ইনস্টিটিউট অফ মেডিসিনাল অ্যান্ড অ্যারোম্যাটিক প্ল্যান্টস (সিআইএমএপি) এর একটি বই এবং সিএসআইআর দ্বারা উদ্ভাবিত 75টি প্রযুক্তি প্রদর্শনের একটি সংকলন উন্মোচন করেছেন।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 26 আগস্ট, 2023

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.2023 সালের কোন মাসে ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থার তারল্য ঘাটতির মধ্যে পড়েছিল?

[A] এপ্রিল
[B] মে
[C] জুলাই
[D] আগস্ট

সঠিক উত্তর: D [আগস্ট]
দ্রষ্টব্য:
ভারতীয় ব্যাঙ্কিং সিস্টেমের তরলতা একটি ঘাটতির মধ্যে পড়ে গেছে যেটি আগস্ট মাসের শেষ-মার্চ থেকে, কারণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) অস্থায়ী তারল্য প্রত্যাহার এবং ট্যাক্স বহিঃপ্রবাহ ব্যাঙ্কগুলির তহবিলকে প্রভাবিত করেছিল৷
RBI এর তথ্য অনুসারে, 21 অগাস্ট পর্যন্ত ব্যাঙ্কিং সিস্টেমের তারল্য 236 বিলিয়ন রুপি ($2.84 বিলিয়ন) ঘাটতিতে দাঁড়িয়েছে৷ তারল্য উদ্বৃত্ত মাসের শুরুতে 13 মাসের সর্বোচ্চ 2.8 ট্রিলিয়ন রুপিতে পৌঁছেছিল, যা তখন থেকে কমে আসছে।

 

2.কোন প্রতিষ্ঠান ‘রিসার্চ অ্যানালিস্ট অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড সুপারভাইজরি বডি (RAASB)’ স্থাপনের পরিকল্পনা করছে?

[A] RBI
[B] SEBI
[C] নীতি আয়োগ
[D] NASSCOM

সঠিক উত্তর: B [SEBI]
দ্রষ্টব্য:
পুঁজিবাজার নিয়ন্ত্রক SEBI গবেষণা বিশ্লেষকদের পরিচালনা ও তত্ত্বাবধানের জন্য একটি রিসার্চ অ্যানালিস্ট অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড সুপারভাইজরি বডি (RAASB) গঠন করার পরিকল্পনা করেছে।
এটি বিনিয়োগ উপদেষ্টা প্রশাসন এবং বিনিয়োগ উপদেষ্টাদের প্রশাসন ও তত্ত্বাবধানের জন্য গঠিত সুপারভাইজরি বডির লাইন বরাবর।

 

3.স্রেথা থাভিসিন কোন দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন?

[A] থাইল্যান্ড
[B] কম্বোডিয়া
[C] শ্রীলঙ্কা
[D] সিঙ্গাপুর

সঠিক উত্তর: A [থাইল্যান্ড]
দ্রষ্টব্য:
পপুলিস্ট ফেউ থাই পার্টির স্রেথা থাভিসিন থাইল্যান্ডের 30 তম প্রধানমন্ত্রী হওয়ার জন্য পার্লামেন্টে যথেষ্ট ভোট পেয়েছেন।
এর আগে, প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা বছরের পর বছর স্ব-আরোপিত নির্বাসন থেকে ফিরে এসে আট বছরের কারাদণ্ড শুরু করেছিলেন।

 

4.আফ্রিকান ইউনিয়ন ‘সাংবিধানিক আদেশ কার্যকরী পুনরুদ্ধার’ না হওয়া পর্যন্ত কোন দেশকে স্থগিত করেছে?

[A] মিশর
[B] নাইজার
[C] কেনিয়া
[D] দক্ষিণ আফ্রিকা

সঠিক উত্তর: A [  নাইজার     ]

5.SDG-তে দ্রুত-ট্র্যাকিং অগ্রগতি সহ উত্তর-পূর্ব অঞ্চলের উন্নয়ন মন্ত্রককে কোন সংস্থা সমর্থন করবে?

[A] UNDP
[B] UNEP
[C] বিশ্বব্যাংক
[D] WEF

সঠিক উত্তর: A [UNDP]
দ্রষ্টব্য:
ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের উন্নয়ন মন্ত্রক (MDoNER) এবং জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (UNDP) উত্তর-পূর্ব অঞ্চলে টেকসই উন্নয়ন লক্ষ্যগুলি (SDGs) উন্নত করতে এবং দ্রুত ট্র্যাক করার জন্য হাত মিলিয়েছে৷
ইউএনডিপি পর্যবেক্ষণ ও মূল্যায়ন, সক্ষমতা বৃদ্ধি, উচ্চাকাঙ্ক্ষী জেলা এবং ব্লকগুলির জন্য সমর্থন এবং প্রশাসনে উদীয়মান প্রযুক্তি স্থাপনে সহায়তা করবে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 27-28, 2023

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণকারী প্রথম দেশ কোনটি?

[A] মার্কিন যুক্তরাষ্ট্র
[B] চীন
[C] ভারত
[D] রাশিয়া

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
চন্দ্রযান-3-এর ল্যান্ডার মডিউল হিসাবে ভারত সফলভাবে চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ হয়ে উঠেছে।
ISRO-এর উচ্চাকাঙ্ক্ষী তৃতীয় চাঁদ অভিযান চন্দ্রযান-3-এর ল্যান্ডার মডিউল (LM) চন্দ্রপৃষ্ঠে নেমে এসেছে। এটি কেবলমাত্র চতুর্থ দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছে এবং পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহের অজানা দক্ষিণ মেরুতে পৌঁছেছে।

 

2.ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক ফর স্কুল এডুকেশন (NCF-SE) এর খসড়া তৈরির জন্য গঠিত স্টিয়ারিং কমিটির প্রধান কে?

[A] কে কস্তুরিরঙ্গন
[B] বিচারপতি চন্দ্রু
[C] ধর্মেন্দ্র প্রধান
[D] অমর্ত্য সেন

সঠিক উত্তর: A [কে কস্তুরিরঙ্গন]
দ্রষ্টব্য:
ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) স্কুল শিক্ষার জন্য ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক (এনসিএফ-এসই) প্রকাশ করেছে।
কে কস্তুরিরঙ্গনের নেতৃত্বে কেন্দ্রীয় সরকার নিযুক্ত জাতীয় স্টিয়ারিং কমিটি এটির খসড়া তৈরি করেছিল। কাঠামোটি বহু-বিষয়ক শিক্ষা, মূল্যবোধের লালন, সৃজনশীল শিক্ষাদানকে উৎসাহিত করা এবং ব্যবহারিক সমস্যা-সমাধানের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করে।

 

3.কোন প্রতিষ্ঠান ‘Astra’ দেশীয় আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র তৈরি করেছে?

[A] ISRO
[B] DRDO
[C] HAL
[D] BHEL

সঠিক উত্তর: B [DRDO]
নোট:
Astra দেশীয় এয়ার-টু-এয়ার মিসাইলটি গোয়ার উপকূলে হালকা যুদ্ধ বিমান (LCA), তেজস থেকে সফলভাবে পরীক্ষা করা হয়েছিল।
প্রায় 20,000 ফুট উচ্চতায় বিমান থেকে সফলভাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। অত্যাধুনিক BVR এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র অত্যন্ত চালচলন করে সুপারসনিক বায়বীয় লক্ষ্যবস্তুতে নিয়োজিত এবং ধ্বংস করার জন্য, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ল্যাবরেটরি (ডিআরডিএল), রিসার্চ সেন্টার ইমারত (আরসিআই) এবং ডিআরডিওর অন্যান্য পরীক্ষাগার দ্বারা ডিজাইন ও তৈরি করা হয়েছে। .

 

4.কোন ভারতীয় কোম্পানী ভারতীয় রেল এবং জনসাধারণের গতিশীলতার জন্য যন্ত্রাংশ তৈরির জন্য যৌথ উদ্যোগের জন্য স্কোডা গ্রুপের সাথে এমওইউ স্বাক্ষর করেছে?

[A] মাহিন্দ্রা এবং মাহিন্দ্রা
[B] টাটা অটোকম্প
[C] মারুতি সুজুকি
[D] অশোক লেল্যান্ড

সঠিক উত্তর: B [টাটা অটোকম্প     ]
দ্রষ্টব্য:
Tata AutoComp স্কোডা গ্রুপের সাথে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে, যা পাবলিক ট্রান্সপোর্টের জন্য যন্ত্রাংশ এবং যানবাহনের একটি নেতৃস্থানীয় ইউরোপীয় প্রস্তুতকারক।
চুক্তিটি ক্রমবর্ধমান ভারতীয় রেলওয়ে এবং পাবলিক মোবিলিটি মার্কেটের জন্য উপাদান তৈরির লক্ষ্যে একটি কৌশলগত যৌথ উদ্যোগের কাঠামো নির্ধারণ করে।

 

5.বিশ্বের প্রথম ‘স্পটলেস জিরাফ’ কোন দেশে জন্মগ্রহণ করে?

[A] ভারত
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] চীন
[D] নিউজিল্যান্ড

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
একটি দাগহীন শিশু জিরাফ মার্কিন যুক্তরাষ্ট্রের দ্য ব্রাইটস চিড়িয়াখানায় জন্মগ্রহণ করেছিল এবং বিশ্বের একমাত্র একক রঙের জিরাফ বলে মনে করা হয়।
স্ত্রী জিরাফের রঙ সমানভাবে বাদামী এবং জিরাফে সাধারণত পাওয়া যায় এমন স্বতন্ত্র প্যাচযুক্ত প্যাটার্নের অভাব রয়েছে এবং ব্যতিক্রমীভাবে লম্বা ঘাড়ও রয়েছে, যার জন্য তারা বিখ্যাত। ব্রাইটস জু জানিয়েছে যে জিরাফের উচ্চতা ইতিমধ্যেই 6 ফুট।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: আগস্ট 29, 2023মেসেঞ্জার শেয়ারিং বোতাম

প্রিন্ট শেয়ারিং বোতাম
1.‘ধোলপুর-কারৌলি’ ভারতের কোন রাজ্যের সম্প্রতি অনুমোদিত বাঘ সংরক্ষণাগার?

[A] গুজরাট
[B] রাজস্থান
[C] মধ্যপ্রদেশ
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: B [রাজস্থান]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক রাজস্থানের ধোলপুর-কারৌলিতে পঞ্চম টাইগার রিজার্ভকে চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এটি দেশের 53তম বাঘ সংরক্ষণাগার।
মন্ত্রক রাজস্থানের কুম্ভলগড়কে বাঘ সংরক্ষণাগার হিসাবে ঘোষণা করার জন্য নীতিগত অনুমোদন দিয়েছে। রাজস্থানের অন্য চারটি টাইগার রিজার্ভ হল – রণথম্ভোর টাইগার রিজার্ভ, সারিস্কা টাইগার রিজার্ভ, মুকুন্দ্র হিলস টাইগার রিজার্ভ এবং রামগড় বিষধরী টাইগার রিজার্ভ।
 
2.কম্পিউটার কোড লিখতে সহায়তা করার জন্য কোন কোম্পানি ‘কোড লামা’ এআই মডেল প্রকাশ করার ঘোষণা দিয়েছে?

[A] Google
[B] Apple
[C] Microsoft
[D] Meta

 সঠিক উত্তর: D [Meta]

দ্রষ্টব্য:
মেটা প্ল্যাটফর্ম বলেছে যে এটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) মডেল প্রকাশ করবে যা কম্পিউটার কোড লিখতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে
এটি একটি বড় ভাষা মডেল (LLM) যা কোড তৈরি এবং আলোচনা করতে পাঠ্য প্রম্পট ব্যবহার করতে পারে। এটি ডেভেলপারদের জন্য কর্মপ্রবাহকে দ্রুত এবং আরও দক্ষ করে তোলার ক্ষমতা রাখে। কোড লামা প্রোগ্রামারদের আরও শক্তিশালী সফ্টওয়্যার লিখতে সহায়তা করার জন্য একটি উত্পাদনশীলতা এবং শিক্ষামূলক সরঞ্জাম হিসাবে ব্যবহার করার সম্ভাবনা রয়েছে।
 
3.কোন রাজ্য/ইউটি মুখ্যমন্ত্রী প্রাতঃরাশ প্রকল্প বাস্তবায়ন করে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] গোয়া
[D] পাঞ্জাব 

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ুতে, মুখ্যমন্ত্রীর প্রাতঃরাশ প্রকল্প রাজ্য জুড়ে 31,000টি স্কুলে প্রসারিত করা হয়েছে, 17 লক্ষ শিক্ষার্থী উপকৃত হয়েছে।
প্রাথমিকভাবে, 1,545টি সরকারি স্কুলে অধ্যয়নরত 1 থেকে 5 শ্রেণির 1,14,095 জন ছাত্র-ছাত্রীকে পুষ্টিকর প্রাতঃরাশ প্রদানের জন্য এই স্কিমটি তৈরি করা হয়েছিল এবং এই প্রকল্পের জন্য 33.56 কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

 

4.2023 সালের 69তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে কোন সিনেমাটি সেরা ফিচার ফিল্ম পুরস্কার জিতেছে?

[A] রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট
[B] গাঙ্গুবাই কাথিয়াওয়াদিয়া
[C] সর্বপাত্তা পরমবারাই
[D] RRR

সঠিক উত্তর: A [রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট]
দ্রষ্টব্য:
‘রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট’ 69তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা ফিচার ফিল্ম নির্বাচিত হয়েছে। সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন আল্লু অর্জুন এবং সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন আলিয়া ভাট, কৃতি স্যানন।
‘আরআরআর’ সেরা সঙ্গীত পরিচালনা, সেরা বিশেষ প্রভাব, সেরা কোরিওগ্রাফি, সেরা অ্যাকশন পরিচালনা/স্টান্ট কোরিওগ্রাফি, সেরা বিনোদন প্রদানকারী সেরা জনপ্রিয় চলচ্চিত্র, এবং সেরা পুরুষ প্লেব্যাক গায়ক সহ ছয়টি পুরস্কার জিতেছে।

 

5.রাফায়েল নাদাল কোন ভারতীয় প্রযুক্তি ব্র্যান্ডের অ্যাম্বাসেডর হিসেবে মনোনীত হয়েছেন?

[A] TCS
[B] Wipro
[C] Infosys
[D] Tech Mahindra

সঠিক উত্তর: C [Infosys]
নোট:
ইনফোসিস টেনিস কিংবদন্তি রাফায়েল নাদালের সাথে তিন বছরের অংশীদারিত্বে প্রবেশের ঘোষণা করেছে।
22-বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন ব্র্যান্ড এবং ইনফোসিস ডিজিটাল উদ্ভাবনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে কাজ করবেন। ইনফোসিস আধুনিক ডিজিটাল উদ্ভাবন প্রকল্পের উন্নয়নে নাদালের সাথে সহযোগিতা করবে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 30 আগস্ট, 2023

1.‘স্টেট অফ ইন্ডিয়া’স বার্ডস’ রিপোর্ট অনুসারে, কতটি প্রজাতিকে উচ্চ সংরক্ষণের উদ্বেগ হিসাবে চিহ্নিত করা হয়েছিল?

[A] 78
[B] 178
[C] 278
[D] 378

সঠিক উত্তর: B [178]
দ্রষ্টব্য:
‘স্টেট অফ ইন্ডিয়া’স বার্ডস’ রিপোর্ট অনুসারে, 178 প্রজাতির বন্য পাখি সংরক্ষণের জন্য অবিলম্বে অগ্রাধিকার প্রয়োজন হিসাবে চিহ্নিত করা হয়েছিল।
গত 30 বছরে সংখ্যার পরিবর্তনের জন্য ভারতে অধ্যয়ন করা 338টি পাখির প্রজাতির মধ্যে 60 শতাংশ হ্রাস পেয়েছে। গত সাত বছরে পরিবর্তনের জন্য মূল্যায়ন করা 359 প্রজাতির 40 শতাংশ (142) হ্রাস পেয়েছে।

 

2.2023 সালে গ্রিস কোন দেশের প্রধানমন্ত্রীকে ‘গ্র্যান্ড ক্রস অফ দ্য অর্ডার অফ অনার’ প্রদান করেছিল?

[A] চীন
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] ইউক্রেন
[D] ভারত

সঠিক উত্তর: D [ভারত]
দ্রষ্টব্য:
গ্রিসের রাষ্ট্রপতি, ক্যাটেরিনা সাকেলারোপলু ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দ্য গ্র্যান্ড ক্রস অফ দ্য অর্ডার অফ অনার প্রদান করেছেন। 1975 সালে অর্ডার অফ অনার প্রতিষ্ঠিত হয়েছিল।
গ্রিসের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী এবং বিশিষ্ট ব্যক্তিত্বদের এই সম্মান প্রদান করেন যারা তাদের বিশিষ্ট অবস্থানের কারণে গ্রিসের মর্যাদা বৃদ্ধিতে অবদান রেখেছেন।

 

3.ভারতীয় নৌবাহিনীর জন্য পাঁচটি ফ্লিট সাপোর্ট শিপের জন্য প্রতিরক্ষা মন্ত্রক কোন কোম্পানির সাথে 19,000 কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে?

[A] হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড
[B] কোচিন শিপইয়ার্ড লিমিটেড
[C] গার্ডেন রিচ শিপ বিল্ডার অ্যান্ড ইঞ্জিনিয়ার্স
[ডি] মাজাগন ডক শিপ বিল্ডার্স

সঠিক উত্তর: A [হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড]
দ্রষ্টব্য:
প্রতিরক্ষা মন্ত্রক হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড (HSL), বিশাখাপত্তনমের সাথে ভারতীয় নৌবাহিনীর জন্য 19,000 কোটি টাকার সামগ্রিক ব্যয়ে পাঁচটি ফ্লিট সাপোর্ট শিপ (FSS) অধিগ্রহণের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে৷ প্রতিরক্ষা উত্পাদনে স্বনির্ভরতার লক্ষ্য অর্জনের দিকে এটি একটি বড় উত্সাহ হবে কারণ এই জাহাজগুলি দেশীয়ভাবে ডিজাইন করা হবে এবং HSL, বিশাখাপত্তনম দ্বারা নির্মিত হবে।

 

4.‘অনশোরিং দ্য ইন্ডিয়ান ইনোভেশন টু গিফট IFSC’-এর জন্য গঠিত কমিটির প্রধান কে?

[A] জি পদ্মনাভন
[B] ভাইরাল আচার্য
[C] উর্জিত প্যাটেল
[D] ডি সুব্বারাও

সঠিক উত্তর: A [জি পদ্মনাভন]
দ্রষ্টব্য:
ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস সেন্টার অথরিটি (IFSCA) দ্বারা গঠিত ‘আইএফএসসি-তে ভারতীয় উদ্ভাবনের জন্য বিশেষজ্ঞদের কমিটি’ চেয়ারপারসন, IFSCA-এর কাছে প্রতিবেদন জমা দিয়েছে। কমিটির সভাপতি ছিলেন আরবিআইয়ের প্রাক্তন নির্বাহী পরিচালক জি পদ্মনাভন। কমিটির সদস্যদের মধ্যে নেতৃস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড, স্টার্টআপস, ফিনটেকস, ল ফার্ম, ট্যাক্স ফার্ম এবং অন্যান্য ডোমেন বিশেষজ্ঞদের প্রতিনিধিরা ছিলেন।

 

5.2022 সালে স্মার্ট সিটি মিশনে অনুকরণীয় পারফরম্যান্সের জন্য শীর্ষ রাজ্য কোনটি?

[A] বিহার
[B] মধ্যপ্রদেশ
[C] তামিলনাড়ু
[D] কর্ণাটক

সঠিক উত্তর: B [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
ইন্দোর সেরা স্মার্ট সিটি নির্বাচিত হয়েছে এবং মধ্যপ্রদেশকে স্মার্ট সিটি মিশনে অনুকরণীয় পারফরম্যান্সের জন্য শীর্ষ রাজ্য হিসাবে বেছে নেওয়া হয়েছে।
সুরাট এবং আগ্রা শহরগুলির মধ্যে দ্বিতীয় এবং তৃতীয় স্থান বিজয়ী, যখন তামিলনাড়ু রাজ্য বিভাগে দ্বিতীয়। ইন্ডিয়া স্মার্ট সিটিস অ্যাওয়ার্ড কনটেস্ট (ISAC), 2022-এ রাজস্থান এবং উত্তর প্রদেশের পরেই রয়েছে।

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: 31 আগস্ট, 2023প্রিন্ট শেয়ারিং বোতাম

1.এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (ADB) এর সাথে অংশীদারিত্বে ভারত কোন শহরে একটি ‘জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্য কেন্দ্র’ খুলতে প্রস্তুত?

[A] চেন্নাই
[B] নতুন দিল্লি
[C] পুনে
[D] বারাণসী

 সঠিক উত্তর: B [ নতুন দিল্লি]

দ্রষ্টব্য:
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (ADB) এর সাথে অংশীদারিত্বে ভারত নয়াদিল্লিতে একটি জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্য কেন্দ্র খোলার জন্য প্রস্তুত।
হাব জ্ঞান ভাগাভাগি, অংশীদারিত্ব, উদ্ভাবন, উন্নয়নশীল দেশগুলিকে সহায়তা করবে; জলবায়ু পরিবর্তন দ্বারা চালিত সংক্রামক রোগ এবং প্রাকৃতিক দুর্যোগ স্বাস্থ্য ব্যবস্থাকে চ্যালেঞ্জ করে।

2.বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক অর্জনকারী প্রথম ভারতীয় কে?

[A] অভিনব বিন্দ্রা
[B] অঞ্জু ববি জর্জ
[C] নীরজ চোপড়া
[D] মুহাম্মদ আনাস

 সঠিক উত্তর: C [নীরজ চোপড়া]

নোট:
নীরজ চোপড়া হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের জ্যাভলিন থ্রো ইভেন্টে স্বর্ণপদক জিতেছে।
তিনি এই মর্যাদাপূর্ণ চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক নিশ্চিত করার জন্য প্রথম ভারতীয় অ্যাথলিট হয়ে ইতিহাস তৈরি করেছিলেন।

 

3.‘কাশী সংস্কৃতি পথ’ দলিলটি কোন ব্লকের সাথে যুক্ত?

[A] আসিয়ান
[B] সার্ক
[C] G-20
[D] BIMSTEC

 সঠিক উত্তর: C [G-20]

দ্রষ্টব্য:
G-20 দেশগুলি সাংস্কৃতিক ইস্যুতে ঐকমত্যে পৌঁছেছে এবং “কাশী সংস্কৃতি পথ” নথি গ্রহণ করেছে।
এটি সাংস্কৃতিক ঐতিহ্য এবং সাংস্কৃতিক সম্পদের হুমকি স্বীকৃত করেছে ‘সাংস্কৃতিক সম্পত্তি লুট এবং অবৈধ পাচার সহ, সাংস্কৃতিক ঐতিহ্য এবং স্থানগুলির ইচ্ছাকৃত বা সমান্তরাল ধ্বংস, ধ্বংসাবশেষ এবং মন্দিরের অপবিত্রতা, অবৈধ খনন, জালিয়াতি এবং সাংস্কৃতিক ঐতিহ্যের অপব্যবহার’।

 

4.কোন শহর ‘B20 সামিট ইন্ডিয়া 2023’ এর আয়োজক?

[A] চেন্নাই
[B] নতুন দিল্লি
[C] মুম্বাই
[D] গান্ধী নগর

 সঠিক উত্তর: B [  নতুন দিল্লি]

দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নয়াদিল্লিতে B20 সামিট ইন্ডিয়া 2023-এ ভাষণ দিয়েছেন। B20 সামিট ইন্ডিয়া সারা বিশ্ব থেকে নীতিনির্ধারক, ব্যবসায়ী নেতা এবং বিশেষজ্ঞদের নিয়ে আসে এবং B20 ইন্ডিয়া কমিউনিক নিয়ে আলোচনা করে।
B20 ইন্ডিয়া কমিউনিক 54টি সুপারিশ এবং 172টি নীতিগত পদক্ষেপ G20-এ জমা দেওয়ার জন্য অন্তর্ভুক্ত করে।

 

5.কোন কেন্দ্রীয় মন্ত্রক ‘অল্প সেচ প্রকল্পের ষষ্ঠ আদমশুমারি’ নিয়ে রিপোর্ট প্রকাশ করেছে?

[A] গ্রামীণ উন্নয়ন মন্ত্রনালয়
[B] জলশক্তি মন্ত্রনালয়
[C] বাণিজ্য ও শিল্প মন্ত্রনালয়
[D] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়

 সঠিক উত্তর: B [জলশক্তি মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
জলশক্তি মন্ত্রক ক্ষুদ্র সেচ প্রকল্পের ষষ্ঠ আদমশুমারির রিপোর্ট প্রকাশ করেছে।
এটি দেখিয়েছে যে জাতীয় স্তরে ভূগর্ভস্থ জল এবং পৃষ্ঠ জল প্রকল্পের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। পরীক্ষিত 23.14 মিলিয়ন এমআই স্কিমগুলির মধ্যে 21.93 মিলিয়ন (94.8 শতাংশ) ভূগর্ভস্থ জল স্কিম গঠন করে, যেখানে 1.21 মিলিয়ন (5.2 শতাংশ) সারফেস ওয়াটার স্কিম হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।
     ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *