Oasis Scholarship Payment: এই ভুলের কারণে অনেকের টাকা ঢুকছে না, ঠিক আছে কিনা দেখে নিন।

Oasis Scholarship Payment: এই ভুলের কারণে অনেকের টাকা ঢুকছে না, ঠিক আছে কিনা দেখে নিন।

Oasis Scholarship Payment: ২০২৩-২৪ শিক্ষাবর্ষে যে সকল ছাত্র-ছাত্রীরা ওয়েসিস স্কলারশিপে আবেদন করেছিল তাদের মধ্য অধিকাংশ ছাত্রছাত্রীদের এখনো পর্যন্ত একাউন্টে টাকা এসে পৌঁছায়নি। যে সকল ছাত্র-ছাত্রীরা আজ থেকে তিন চার মাস আগে স্কলারশিপের আবেদন করেছিল তাদের ওখানে পর্যন্ত টাকা ঢোকেনি। কি কারনে ওয়েসিস স্কলারশিপে টাকা ঢুকতে দেরি হচ্ছে বা কি সমস্যার জন্য টাকা পাচ্ছে না কিভাবে বুঝতে পারবেন জেনে নিন আজকের এই প্রতিবেদন থেকে।

একনজরে

1 কি কি সমস্যা থাকলে ওয়েসিস স্কলারশিপে টাকা পেতে অসুবিধা হবে
2 কি কারণে ওয়েসিস স্কলারশিপ টাকা দিতে দেরি হচ্ছে
3 কতদিনের মধ্যে টাকা পাবে

কি কি সমস্যা থাকলে ওয়েসিস স্কলারশিপে টাকা পেতে অসুবিধা হবে

এবার প্রথমে আলোচনা শুরু করা যাক কোন কোন সমস্যার কারণে ওয়েসিস স্কলারশিপের টাকা পেতে অসুবিধা হবে।

(১) প্রথমে যে সমস্যাটির কথা আলোচনা করব সেটি হলো ইনকাম সার্টিফিকেটের সমস্যা। এ বছর থেকে ওয়েসিস স্কলারশিপে শুধুমাত্র e-district পোর্টাল থেকে থেকে ইস্যু করা ইনকাম সার্টিফিকেট (BDO Income Certificate) গ্রাহ্য করা হবে। তাই যদি কোন ছাত্র-ছাত্রী অনলাইনে আবেদন করার সময় অন্যান্য প্রতিষ্ঠানের ইনকাম সার্টিফিকেট জমা করে তাহলে পরবর্তী ক্ষেত্রে টাকা পেতে অসুবিধায় পড়তে হবে।

(২) এছাড়াও দ্বিতীয় যে সমস্যাটির কথা বলব সেটি হল ব্যাংকের সমস্যা। যে সমস্ত ছাত্র-ছাত্রী বয়স সম্প্রতি ১৮ বছর হয়েছে সেই সকল ছাত্রছাত্রী যদি ১৮ বছর এর আগেই একাউন্ট ওপেন করে তাহলে তার একাউন্টে স্টুডেন্ট অ্যাকাউন্ট বা মাইনাস একাউন্ট থাকে এবং সেই অ্যাকাউন্টটিকে পরবর্তীতে মেজর একাউন্টে ট্রান্সফার করতে হয়, কারণ মাইনর একাউন্ট এর ক্ষেত্রে বিভিন্ন লিমিট থাকে তাই স্কলারশিপের টাকা পেতে অসুবিধা হতে পারে। এছাড়াও বিভিন্ন ছাত্র-ছাত্রীদের সমবায় ব্যাংকের একাউন্ট রয়েছে সেক্ষেত্রে তাদেরও স্কলারশিপের টাকা পেতে অসুবিধা হতে পারে।

(৩) এরপর ওয়েসিস স্কলারশিপে আরো যে বড় সমস্যা দেখা দিয়েছে সেটি হল ব্যাংকের সঙ্গে আধার লিংক। অনেক ছাত্র-ছাত্রীদের ব্যাংকের সঙ্গে আধার লিংক থাকে না সে ক্ষেত্রে তাদের স্কলারশিপের স্ট্যাটাসে Aadhaar NPCI Problem দেখা যায়। সেক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের আধার কার্ডের কপি ব্যাংকে গিয়ে জমা করে এটি একটিভ করতে হয়

কি কারণে ওয়েসিস স্কলারশিপ টাকা দিতে দেরি হচ্ছে

 

যদি  এখনও পর্যন্ত স্কুল বা কলেজে শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কলারশিপের আবেদন পত্র ভেরিফাই না করে থাকে তাহলে  স্কলারশিপের টাকা পেতে দেরি হবে কিন্তু এরপর যদি শিক্ষা প্রতিষ্ঠান ভেরিফাই করে দেওয়ার পর ব্লক থেকে বা ডিস্ট্রিক্ট থেকে ভেরিফাই না করে সেক্ষেত্রেও  টাকা পেতে দেরি হবে, আর এখন যেহেতু সামনেই লোকসভা ভোট তাই ব্লক অফিস থেকে শুরু করে ডিস্ট্রিক্ট সমস্ত জায়গায় বিভিন্ন কাজের চাপ থাকে তাই সেখান থেকে যদি  আবেদন পত্র দেরিতে এপ্রুভ করে তাহলে  দেরিতে টাকা পাবে।

কতদিনের মধ্যে টাকা পাবে

যেহেতু পশ্চিমবঙ্গে 19 এপ্রিল থেকে শুরু হচ্ছে প্রথম দফায় লোকসভা ভোট তাই লোকসভা ভোটের আগেই সমস্ত ছাত্র-ছাত্রীদের একাউন্টে ওয়েসিস স্কলারশিপের টাকা দেওয়া হবে। অর্থাৎ আগামী ১৫ই এপ্রিল এর মধ্য অধিকাংশ ছাত্র-ছাত্রীদের একাউন্টে টাকা ক্রেডিট হয়ে যাবে। এবং যদি বিভিন্ন কারণবশত ভোটের আগে টাকা ক্রেডিট না হয় তাহলে সেক্ষেত্রে ভোট শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে কারণ ভোট চলাকালীন স্কলারশিপের টাকা দেওয়ার সম্ভাবনা অনেকটা কম। তবুও সরকার চাইবে ভোটের আগেই সমস্ত ছাত্র-ছাত্রীদের একাউন্টে স্কলারশিপের টাকা দিয়ে দেওয়ার।

ওয়েসিস স্কলারশিপের স্ট্যাটাস সরাসরি চেক করুন » https://new.oasis.gov.in/index/track_application

 

kamaleshforeducation.in(2023)  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *