THE PASSING AWAY OF BAPU

 

The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal 

Short questions and answers | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর : 

  1. What couldn’t the narrator accept ? [ বক্তা কী মানতে পারেননি ? ] 

Ans . The narrator couldn’t accept Bapu’s absence in walking forever . [ হাঁটার ক্ষেত্রে বাপুর চিরস্থায়ী অনুপস্থিতি বক্তা কিছুতেই মানতে পারেননি । ] 

  1. What was the only way open to the average Indian ? [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র কোন্ রাস্তা খোলা ছিল ? ] 

Ans . To walk was the only way open to the average Indian . [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র খোলা রাস্তা ছিল হাঁটা । ] 

  1. Why didn’t people weep anymore ? [ লোকে আর কেন কাঁদছিল [ Bongoan High School ) না ? ] 

Ans . It was because they could feel Gandhiji’s presence there . [ এর কারণ তাঁরা সেখানে গান্ধিজির উপস্থিতি অনুভব করতে পারছিল || 

 

 

  1. What did Bapu do for millions of people ? [ বাপু লক্ষ লক্ষ মানুষের জন্য কী করেছিলেন ? ] 

Ans . Bapu brought millions of people out of indifference and made them united . [ বাপু লক্ষ লক্ষ মানুষকে তাদের ঔদাসীন্য থেকে বের করে এনেছিলেন এবং তাদেরকে ঐক্যবদ্ধ করেছিলেন । ] 

  1. How did the narrator feel when she was back to Delhi ? [ দিল্লিতে ফিরে এসে কথকের কেমন অনুভূতি হয়েছিল ? ] 

Ans . Back in Delhi , the narrator felt at a loss . [ দিল্লিতে ফিরে এসে বক্তা দিশাহারা হয়ে পড়েছিলেন । ]

  1. What does the author mean by magic circle ‘ ? [ ‘ জাদুবৃত্ত ” বলতে লেখিকা কী বুঝিয়েছেন ? ] [ Bethune Collegiate School ] 

Ans . Here ‘ magic circle ‘ means the great living influence of Gandhiji . [ এখানে ‘ জাদুবৃত্ত ‘ বলতে বোঝায় গান্ধিজির মহান প্রাণবন্ত প্রভাব | ] 

 

 

  1. How did the magic circle vanish ? [ জাদুবৃত্ত কীভাবে উবে গিয়েছিল ? ] 

Ans . The magic circle vanished with the passing away of Bapu . [ বাপুর মৃত্যুর সঙ্গে সঙ্গে জাদুবৃত্ত উবে গিয়েছিল । ] 

  1. How would India continue to live after the passing away of Bapu ? [ বাপু মারা যাওয়ার পরে কীভাবে ভারত বেঁচে থাকবে ? ] 

Ans . India would continue to live in Bapu’s children . [ ভারত বেঁচে থাকবে বাপুর সন্তানদের মাঝে । ]

  1. What was the condition of the narrator after getting the telephone call ? [ টেলিফোন বার্তাটি পাওয়ার পর কথকের অবস্থা কেমন ছিল ? ] 

Ans . The telephone call made Nayantara Sehgal numb with shock . [ টেলিফোন বার্তাটি নয়নতারা সায়গলকে আকস্মিক আঘাতে বিবশ করে দিয়েছিল । ] 

  1. What broadcast did the common people listen to ? [ রেডিওবার্তায় সাধারণ মানুষ কী শুনেছিল ? ] 

Ans . The common people listened that their Bapu was no more . [ সাধারণ মানুষ শুনেছিল যে তাদের বাপু আর নেই । ] 

  1. Where was Gandhiji when he was shot ? [ গান্ধিজি কোথায় ছিলেন যখন তাঁকে গুলি করা হয় ? ] 

Ans . Gandhiji was on his way to the prayer meeting when he was shot . [ গান্ধিজি প্রার্থনা সভায় যোগ দিতে যাচ্ছিলেন যখন তাঁকে গুলি করা হয় । ] 

  1. How did the authoress get the news ? [ লেখিকা কীভাবে সংবাদ পেয়েছিলেন ? ] 

Ans . The authoress got the news by an urgent telephone call . [ এক জরুরি টেলিফোন বার্তায় লেখিকা সংবাদটি পেয়েছিলেন । ] 

  1. Who was Padmasi ? [ পদ্মশী কে ছিলেন ? ] 

Ans . Padmasi was Mrs. Naidu’s daughter . [ পদ্মশী ছিলেন শ্রীমতী নাইডুর মেয়ে । ] 

  1. Why was it impossible to move ? [ এগোনো অসম্ভব কেন ছিল ? ] 

Ans . It was impossible to move due to the thick crowd . [ এগোনো অসম্ভব ছিল প্রচুর লোকের ভিড়ের জন্য ||

  1. What did the narrator understand at the time of walking ? [ হাঁটার সময় বক্তা কী বুঝেছিলেন ? ] 

Ans . She was not merely in the midst of grieving people . [ তিনি কেবল যন্ত্রণাকাতর মানুষজনের মধ্যেই নেই । ] 

MCQ | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর :

  1. People tried to touch Bapu’s [ লোকজন ছুঁতে চেষ্টা করেছিল বাপুর ] — (A) hand [ হাত ] (B) head [ মাথা ] (C) shoulder [ কাঁধ ] (D) feet [ পা দুটো ] 

Ans: (D) feet [ পা দুটো ]

  1. The narrator had walked with Bapu over the [ বক্তা বাপুর সঙ্গে হেঁটেছিল ] — (A) rough [ বন্ধুর ভূমির ওপর দিয়ে ] (B) smooth [ মসৃণ ভূমির ওপর দিয়ে ] (C) neither rough nor smooth [ কধুর বা মসৃপ কোনো ভূমির ওপর দিয়েই নয় ] (D) rough and the smooth [ বধুর ও মসৃপ ভূমির ওপর দিয়ে ] 

Ans: (D) rough and the smooth [ বধুর ও মসৃপ ভূমির ওপর দিয়ে ]

  1. Bapu’s figure was [ বাপুর চেহারা ছিল— (A) fat [ মোটা ] (B) slight [ পাতলা ] (C) not so slight [ খুব রোগা নয় ] (D) very fat [ খুব মোটা ] 

Ans: (B) slight [ পাতলা ]

  1. Gandhiji’s ashes were taken to [ antena 1000 FANGET যাওয়া হয়েছিল — (A) Ahmedabad [ আমেদাবাদে ) (B) Allahabad [ এলাহাবাদে (C) Delhi [ দল্লতে ] (D) Benaras [ বেনারসে

Ans: (B) Allahabad [ এলাহাবাদে

  1. ” A huge crowd had gathered by the [ ep agar Grat [ প্রচুর মানুষ জড়ো হয়েছিল ] – (A) Ganges [ গঙ্গার ধারে ](B) Yamuna [ যমুনার ধারে ) (C) Brahmaputra [ ব্রহ্মপুত্রের ধারে ] (D) Narmada [ নর্মদার ধারে ]

Ans: A) Ganges [ গঙ্গার ধারে ]

  1. Gandhiji awakened people to one another’s [ গান্ধিজি মানুষকে জাগিয়ে তুলেছিলেন একে অপরের -(A) indifference [ ঔদাসীন্য ] (B) jealousy [ ঈর্ষাকাতরতায় ] (C) suffering [ কষ্টে ] (D) greed [ প্রলোভনে

Ans: (C) suffering [ কষ্টে ]

  1. The ashes being immersed , the narrator came back to [ চিতাভস্ম বিসর্জনের পরে , কথক ফিরে এসেছিলেন ] – (A) Bombay [ বোম্বেতে ] (B) Delhi [ দিল্লিতে ] (C) Allahabad [ এলাহাবাদে ] (D) Kolkata [ কলকাতায়

Ans: (D) Kolkata [ কলকাতায় ]

  1. In the train compartment , people felt Gandhiji’s presence amid the flowers and [ ট্রেনের কামরায় , লোকে গান্ধিজির উপস্থিতি অনুভব করতে পারছিল ফুল এবং ] – (A) books [ বইয়ের মধ্যে দিয়ে ] (B) pictures [ ছবির মধ্যে দিয়ে ] (C) speeches [ বক্তৃতার মধ্যে দিয়ে ] (D) songs [ গানের মধ্যে দিয়ে ] 

Ans: (D) songs [ গানের মধ্যে দিয়ে ]

  1. The author felt after returning to Delhi [ দিল্লি ফিরে লেখিকা অনুভব করেছিলেন -(A) happy [ সুখী ] (B) excited [ উত্তেজিত ] (C) brave [ সাহসী ] (D) helpless [ অসহায় ]

Ans: (D) helpless [ অসহায় ]

  1. Bapu’s banner ‘ implies [ বাপুর ‘ পতাকা ‘ বলতে বোঝায় ] — (A) the national flag of India [ ভারতবর্ষের জাতীয় পতাকা ] (B) the flag designed by Gandhiji [ গান্ধিজির নকশা করা পতাকা ] (C) Gandhian idealism [ গান্ধিবাদী আদর্শ ] (D) the Indian National Congress [ ভারতীয় জাতীয় কংগ্রেস ]

Ans: (C) Gandhian idealism [ গান্ধিবাদী আদর্শ ]

  1. The narrator felt that he had grown up within a magic [ কথক অনুভব করলেন যে তিনি বড়ো হয়ে উঠেছিলেন এক জাদু ] — (A) circle [ বৃত্তের মাঝে ] (B) square [ চতুর্ভুজের মাঝে ](C) triangle [ ত্রিভুজের মাঝে ] (D) star [ তারার মাঝে ]

Ans: (A) circle [ বৃত্তের মাঝে ]

  1. With Bapu’s passing away , the narrator felt [ বাপুর চলে যাওয়ার সঙ্গে সঙ্গে কথক অনুভব করেছিলেন ] — (A) encouraged [ উৎসাহিত ](B) protected [ সুরক্ষিত ](C) empowered [ শক্তিযুক্ত ](D) unprotected [ অসুরক্ষিত ]

Ans: D) unprotected [ অসুরক্ষিত ]

  1. The narrator’s values were not so [ কথকের মূল্যবোধগুলি ছিল না ততটা ] —(A) effective [ কার্যকারী ](B) weak [ দুর্বল ](C) inspiring [ অনুপ্রেরণাদায়ক ](D) strong [ শক্ত ]

Ans: (B) weak [ দুর্বল ]

  1. Bapu’s India would continue to live in his [ বাপুর ভারত বেঁচে থাকবে তাঁর ] —(A) parents [ বাবা – মায়ের মধ্যে ](B) uncles [ কাকাদের মধ্যে ](C) children [ শিশুদের মধ্যে ](D) friends [ বন্ধুবান্ধবদের মধ্যে ] 

Ans: (C) children [ শিশুদের মধ্যে ]

  1. Gandhiji had been shot on his way to [ গান্ধিজিকে গুলি করে হত্যা করা হয়েছিল— (A) the Birla House [ বিড়লা হাউস যাওয়ার পথে ] (B) the author’s house [ লেখকের বাড়িতে যাওয়ার পথে ] (C) a prayer meeting [ প্রার্থনা সভা যাওয়ার পথে ](D) family gathering [ পারিবারিক জমায়েতে যাওয়ার পথে ] 

Ans: (C) a prayer meeting [ প্রার্থনা সভা যাওয়ার পথে ]

  1. The author came to know of Gandhiji’s death by ( লেখিকা গান্ধিজির মৃত্যুর খবর জানতে পেরেছিলেন -(A) a letter [ চিঠিতে ] (B) a telephone [ টেলিফোনে ] (C) a telegram [ টেলিগ্রামে ] (D) a public broadcast [ সাধারণ সম্প্রচারে ] 

Ans: B) a telephone [ টেলিফোনে ] 

  1. ” When one is faced with the shock of a loved one’s death , one [ যখন কোনো একজন তার প্রিয়জনের মৃত্যুশোকের মুখোমুখি হয় , তখন সে ] — (A) whimpers [ গুঙিয়ে কাঁদে ] (B) laughs [ হাসে ] (C) claps [ হাততালি দেয় ] (D) shouts [ চিৎকার করে ]

Ans: (A) whimpers [ গুঙিয়ে কাঁদে ]

  1. The authoress was having tea [ লেখিকা চা খাচ্ছিলেন ] – (A) at home [ বাড়িতে ](B) in office [ অফিসে (C) at a party [ একটি পার্টিতে ](D) on a road [ রাস্তায় ] 

Ans: (B) in office [ অফিসে

  1. The phone call came in the [ ফোনের ডাক এসেছিল ] — (A) morning [ সকালে ] (B) ni ght [ রাত্রিতে ] (C) afternoon [ বিকালে ](D) evening [ সন্ধ্যায় ] 

Ans: (D) evening [ সন্ধ্যায় ] 

  1. The narrator went to Birla House by / on [ লেখিকা বিড়লা হাউসে গিয়েছিলেন ] — (A) train [ ট্রেনে ] (B) foot [ পায়ে হেঁটে ] (C) horse drawn carriage [ ঘোড়ায় টানা গাড়িতে ] (D) motor car [ মোটর গাড়িতে ] 

Ans: (D) motor car [ মোটর গাড়িতে ]

  1. Gandhiji’s followers and relatives assembled at [ গান্ধিজির অনুগামী ও আত্মীয়স্বজনেরা জড়ো হয়েছিলেন — (A) the Sabarmati Ashram [ সবরমতী আশ্রমে ] (B) the Birla House [ বিড়লা হাউসে ] (C) Delhi [ দিল্লিতে ] (D) Gandhi Bhaban [ গান্ধি ভবনে ] 

Ans: (B) the Birla House [ বিড়লা হাউসে ] 

  1. In the beginning people [ শুরুতে লোকজন ] — (A) remained silent [ নিস্তব্ধ ছিল ] (B) talked too much [ বড্ড কথা বলেছিল ] (C) talked a little [ সামান্য কথা বলেছিল ] (D) talked moderately [ সংযত কথাবার্তা বলেছিল ] 

Ans: (A) remained silent [ নিস্তব্ধ ছিল ] 

  1. Death of Bapu left people [ বাপুর মৃত্যু সাধারণ মানুষকে করে তুলেছিল ] -(A) indifferent [ উদাসীন ] (B) shocked [ মর্মাহত ] (C) normal [ স্বাভাবিক ](D) unmoved [ অবিচল ] 
  2. Gandhiji’s funeral was to take place [ গান্ধিজির শেষকৃত্য সম্পন্ন হয়েছিল ] — (A) on the day of his death [ তাঁর মৃত্যুর দিন ] (B) two days after his death [ তাঁর মৃত্যুর দু – দিন পরে ] (C) one day after his death [ তাঁর মৃত্যুর একদিন পরে ] (D) a week after his death [ তাঁর মৃত্যুর এক সপ্তাহ পরে ] 

Ans: (C) one day after his death [ তাঁর মৃত্যুর একদিন পরে ]

  1. Padmasi was Mrs. Naidu’s [ পদ্মশী ছিলেন শ্রীমতী নাইডুর ] – (A) niece [ ভাইঝি ] (B) sister [ বোন ] (C) friend [ বন্ধু ] (D) daughter [ মেয়ে ] 

Ans: (D) daughter [ মেয়ে ]

  1. While walking , Bapu used to carry in his hand a / an [ হাঁটার সময় , বাপু হাতে নিয়ে যেতেন ] – (A) flag [ পতাকা ] (B) staff [ লাঠি ] (C) umbrella [ ছাতা ] (D) cane [ বেত ] 

Ans: (B) staff [ লাঠি ]

  1. Bapu lay on an open [ বাপুকে শোয়ানো হয়েছিল একটি খোলা ] — (A) car [ গাড়িতে ] (B) bus [ বাসে ] (C) truck [ ট্রাকে ] (D) none of the above [ ওপরের কোনোটিই নয় ] 

Ans: (C) truck [ ট্রাকে ]

Answer the following questions | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর : 

  1. How was Gandhiji’s funeral procession ? [ গান্ধিজির শেষকৃত্যের শোভাযাত্রা কেমন ছিল ? ) 

Ans . Gandhiji’s followers walked an agonising walk in the funeral procession . Bapu lay on an open truck covered with flowers . Thousands silently watched the procession while others wept trying to touch Bapu’s feet . [ গান্ধিজির অনুগামীরা শেষকৃত্যের শোভাযাত্রায় এক যন্ত্রণাদায়ক পথ হেঁটেছিলেন । এক খোলা ট্রাকে ফুলে ঢাকা অবস্থায় বাপু শায়িত ছিলেন । হাজার হাজার মানুষ নিঃশব্দে শোভাযাত্রা চাক্ষুষ করেছিলেন , যখন বাকিরা কাঁদছিলেন এবং বাপুর পা স্পর্শ করার চেষ্টা করছিলেন । ] 

 

 

  1. How special was the walk with the funeral procession , as described by the narrator ? [ যেভাবে কথক বর্ণনা করেছেন , শেষকৃত্যের শোভাযাত্রায় হাঁটা কোন্ দিক থেকে বিশেষ ধরনের ছিল ? ] 

Ans . As described by the narrator while walking with the funeral procession of Bapu , she experienced that she was not merely in the midst of grieving people . She found that walking with Bapu had a special meaning . [ যেভাবে কথক বর্ণনা করেছেন যে বাপুর শেষকৃত্যের শোভাযাত্রায় হাঁটতে গিয়ে তিনি উপলব্ধি করেন যে , তিনি কেবলমাত্র একদল যন্ত্রপাক্লিষ্ট মানুষের মধ্যে নেই । বাপুর সাথে হাঁটার মধ্যে তিনি এক বিশেষ অর্থ খুঁজে পেয়েছিলেন । ] 

  1. What was Bapu’s view about walking ? [ হাঁটার ব্যাপারে বাপুর দৃষ্টিভঙ্গি কী ছিল ? ] 

Ans . According to Bapu’s opinion , to walk is to make slow progress . It gives scope to think with clarity and look closely at everything around the person . [ বাপুর মত অনুসারে , হাঁটার অর্থ হল ধীর অগ্রগতি । এটা ব্যক্তির চারপাশের সমস্ত জিনিসকে স্বচ্ছতার সঙ্গে এবং কাছ থেকে দেখার সুযোগ করে দেয় । 

  1. How was walking for the average Indians ? [ সাধারণ ভারতীয়দের কাছে হাঁটার কী অর্থ ছিল ? ]

Ans . For the average Indians , to walk was often the only way open . It required no vehicle except his own body and cost him nothing but his energy . [ সাধারণ ভারতীয়দের কাছে , প্রায়শই ছাঁটাই ছিল একমাত্র খোলা রাস্তা । হাঁটতে গেলে কোনো বাহন লাগে না , কেবল নিজের দেহ আর শক্তি ছাড়া অন্য খরচও লাগে না । ] 

  1. How was the special train carrying Gandhiji’s ashes ? [ গান্ধিজির চিতাভস্ম বহনকারী বিশেষ ট্রেনটি কেমন ছিল ? ] 

Ans . A special train took Gandhiji’s ashes to Allahabad . The compartment was decked with flowers . People on the train sang bhajans . Amid song and prayer the train reached Allahabad . [ একটি বিশেষ ট্রেনে গান্ধিজির চিতাভস্ম এলাহাবাদে নিয়ে যাওয়া হয়েছিল । কামরাটি ফুল দিয়ে সজ্জিত ছিল । ট্রেনের মধ্যে লোক ভজন গাইছিল । গান ও প্রার্থনার মাঝে ট্রেনটি এলাহাবাদ পৌঁছেছিল । ] 

  1. How was the common people’s reaction when the special train took Gandhiji’s ashes to Allahabad ? [ বিশেষ ট্রেনে যখন গান্ধিজির চিতাভস্ম এলাহাবাদে নিয়ে যাওয়া হচ্ছিল তখন সাধারণ মানুষের প্রতিক্রিয়া কীরকম ছিল ? ] 

Ans . People in the train sang Bhajans . People did not weep anymore for they could feel Gandhiji’s presence amid flowers and songs . At every station sorrowful crowds filled the platform . [ সাধারণ মানুষ ট্রেনের মধ্যে ভজন গাইছিল । তারা আর কাঁদছিল না কারণ তারা গান্ধিজির উপস্থিতি ফুল ও গানের মাঝে অনুভব করছিল । প্রত্যেক স্টেশনের প্লাটফর্ম দুঃখী মানুষের ভিড়ে ঠাসা ছিল । 

  1. What was the narrator’s assessment about herself and Gandhiji after coming back to Delhi from Allahabad ? [ এলাহাবাদ থেকে দিল্লি ফিরে কথকের নিজের সম্পর্কে এবং গান্ধিজি সম্পর্কে মূল্যায়ন কী ছিল ?

Ans . Though the narrator was never directly associated with Gandhiji’s work , she felt at sea . But now she could understand that she and others grew up within a magic circle . With Bapu’s passing away , that very magic circle had vanished , leaving them unprotected . [ যদিও কথক কখনোই গান্ধিজির কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন না , তবুও তিনি অথৈ সমুদ্রে পড়লেন । কিন্তু তিনি এখন উপলব্ধি করতে পারলেন যে আসলে তিনি এবং অন্যরা এক জাদুবৃত্তের মধ্যে বেড়ে উঠেছেন । বাপুর চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই , সেই জাদুবৃত্ত উধাও হয়ে গেছে , তাদের ফেলে রেখে গেছে অরক্ষিত অবস্থায় । ] 

  1. What was the narrator’s view about her own values ? [ নিজের মূল্যবোধ সম্পর্কে কথকের দৃষ্টিভঙ্গি কী ছিল ? ] 

Ans . According to the narrator’s assessment , her own values were not so weak . She had enough courage to carry on moving forward even in the absence of Bapu . [ কথকের মূল্যায়ন অনুসারে , তার নিজের মূল্যবোধগুলি অত দুর্বল ছিল না । তার মধ্যে যথেষ্ট সাহস ছিল , বাপুর অনুপস্থিতিতেও সম্মুখ যাত্রা চালিয়ে যাওয়ার জন্য । ] 

  1. What was the narrator’s resolution after Gandhiji’s death ? [ গান্ধিজির মৃত্যুর পরে কথকের প্রতিজ্ঞা কী ছিল ? ] 

Ans . Gandhiji’s death was a great loss . But the narrator and others were still young , strong and proud enough to bear Gandhiji’s banner before them . [ গান্ধিজির মৃত্যু ছিল এক বিশাল ক্ষতি । কিন্তু কথক ও অন্যরা তাঁদের সামনে গান্ধিজির জয়পতাকা বয়ে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট অল্পবয়সি , শক্তসমর্থ এবং গর্বিত ছিলেন । ]

  1. What happened on 30th January , 1948 ? [ ১৯৪৮ সালের ৩০ শে জানুয়ারি কী ঘটেছিল ? ] 

Ans . On 30th January , 1948 , Nayantara Sehgal was having tea at home in the evening . She was called to Birla House by an urgent telephone . Gandhiji had been shot on his way to the prayer meeting . [ ১৯৪৮ সালের ৩০ শে জানুয়ারি , সন্ধ্যাবেলায় নয়নতারা সায়গল নিজের বাড়িতে বসে চা পান করছিলেন । জরুরি টেলিফোন বার্তায় তাঁকে বিড়লা হাউসে ডেকে পাঠানো হল । প্রার্থনা সভায় যাওয়ার পথে গান্ধিজিকে গুলি করা হয়েছে । ] 

  1. What did the narrator find reaching the Birla House ? [ বিড়লা হাউসে পৌঁছে কথক কী দেখলেন ? ] [ Malda Zilla School ] 

Ans . Reaching the Birla House , the narrator found Gandhiji’s relatives and followers had gathered round his body . There was silence in the room as Gandhiji breathed his last . [ বিড়লা হাউসে পৌঁছে কথক দেখলেন যে গান্ধিজির আত্মীয়স্বজন ও অনুগামীরা তাঁর মৃতদেহকে ঘিরে জড়ো হয়েছেন । যেহেতু গান্ধিজি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন , তাই ঘরের মধ্যে এক নিস্তব্ধতা বিরাজ করছিল । ] 

  1. How did the people react to the news of Gandhiji’s death ? [ গান্ধিজির মৃত্যুসংবাদে সাধারণ মানুষ কীভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ? ] 

Ans . The news of Gandhiji’s death had spread through Delhi like a flame fanned by the wind . Sad groups of men and women had collected around the Birla house . [ গান্ধিজির মৃত্যুসংবাদ সারা দিল্লিতে আগুনে বাতাস লাগলে তা যেমন ছড়ায় সেভাবে ছড়িয়ে পড়ল । দুঃখী পুরুষ – মহিলা দলে দলে বিড়লা হাউসের চারপাশে জড়ো হতে লাগল । ] 

  1. Why is the prevailing silence described as ‘ unnatural ? [ বিরাজমান নিস্তব্ধতাকে ‘ অস্বাভাবিক ’ বলে বর্ণনা করা হয়েছে কেন ? ] 

Ans , Bapu’s death was absolutely unexpected . So the people were too stunned to express their sorrow . It seemed time stood still for a few minutes . So the prevailing silence was quite ‘ unnatural [ বাপুর মৃত্যু একেবারে অপ্রত্যাশিত ছিল । তাই লোকেরা এত হতভম্ব হয়ে গিয়েছিল যে তারা নিজেদের দুঃখ প্রকাশ করতে পারেনি । মনে হয়েছিল যেন সময় কয়েক মিনিটের জন্য থমকে দাঁড়িয়ে পড়েছে । তাই বিরাজমান নীরবতা একেবারে ‘ অস্বাভাবিক ‘ ছিল । ]

  1. What was the people’s reaction later ? [ পরে মানুষের প্রতিক্রিয়া কেমন ছিল ? ] 

Ans . Later people clamoured wildly , shouting and crying . They jostled one another in a stampede to break into the house to see Gandhiji , their beloved leader for the last time . [ পরে মানুষ পাগলের মতো হৈ হট্টগোল করতে লাগল , চিৎকার করতে লাগল , কাঁদতে লাগল । তাদের গান্ধিজিকে দেখার জন্য ঘরে ঢোকার হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে যাওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হল , কারণ তারা তাদের প্রিয় নেতাকে শেষবারের মতো দেখতে চায় | ] 

  1. What was the uppermost question in the minds of the mourning people ? [ বিলাপ করা জনতার মনের সবচেয়ে বড়ো প্রশ্ন কী ছিল ? ] 

Ans . What would become of the mourning people as Gandhiji has left them forever ? This was the uppermost question in their mind . [ গান্ধিজি তাঁদের চিরকালের জন্য ছেড়ে চলে যাওয়ায় বিলাপরত জনতার কী হবে ? এটাই তাদের মনে সবেচেয় বড়ো প্রশ্ন ছিল । ] 

  1. Why did the people look like lost children ‘ ? [ সাধারণ মানুষকে ‘ হারিয়ে যাওয়া শিশুর মতো দেখাচ্ছিল কেন ? ] 

Ans . To the common people of India , Gandhiji was Bapu , their father . After their Bapu’s death they felt uncertainty , knowing not where to go and what to do . Hence they are lost children . [ ভারতের সাধারণ মানুষের কাছে গান্ধিজি ছিলেন বাপু , তাদের পিতা । বাপুর মৃত্যুর পর তারা অনিশ্চয়তা অনুভব করে , তারা জানত না কোথায় যাবে আর কী করবে । তাই তারা ‘ হারিয়ে যাওয়া শিশু ’ | ] 

  1. What happened on the day of Gandhiji’s funeral ? [ গান্ধিজির শেষকৃত্যের দিন কী ঘটেছিল ? 

Ans . On the day of Gandhiji’s funeral , people lined the route the funeral procession was to follow hours in advance . All the followers of Gandhiji walked with their Bapu for the last time . [ গান্ধিজির শেষকৃত্যের দিন কয়েক ঘণ্টা আগে থেকেই যে রাস্তা দিয়ে তাঁর শেষযাত্রা যাবে তার দু – পাশে সারিবদ্ধভাবে মানুষ দাঁড়িয়েছিলেন । গান্ধিজির অনুগামীরা তাঁদের বাপুর সঙ্গে শেষবার হেঁটেছিলেন । ] 

 

The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal 

Short questions and answers | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর :

  1. What couldn’t the narrator accept ? [ বক্তা কী মানতে পারেননি ? ] 

Ans . The narrator couldn’t accept Bapu’s absence in walking forever . [ হাঁটার ক্ষেত্রে বাপুর চিরস্থায়ী অনুপস্থিতি বক্তা কিছুতেই মানতে পারেননি । ]

  1. What was the only way open to the average Indian ? [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র কোন্ রাস্তা খোলা ছিল ? ] 

Ans . To walk was the only way open to the average Indian . [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র খোলা রাস্তা ছিল হাঁটা । ]

  1. Why didn’t people weep anymore ? [ লোকে আর কেন কাঁদছিল [ Bongoan High School ) না ? ] 

Ans . It was because they could feel Gandhiji’s presence there . [ এর কারণ তাঁরা সেখানে গান্ধিজির উপস্থিতি অনুভব করতে পারছিল ||

  1. What did Bapu do for millions of people ? [ বাপু লক্ষ লক্ষ মানুষের জন্য কী করেছিলেন ? ] 

Ans . Bapu brought millions of people out of indifference and made them united . [ বাপু লক্ষ লক্ষ মানুষকে তাদের ঔদাসীন্য থেকে বের করে এনেছিলেন এবং তাদেরকে ঐক্যবদ্ধ করেছিলেন । ]

  1. How did the narrator feel when she was back to Delhi ? [ দিল্লিতে ফিরে এসে কথকের কেমন অনুভূতি হয়েছিল ? ] 

Ans . Back in Delhi , the narrator felt at a loss . [ দিল্লিতে ফিরে এসে বক্তা দিশাহারা হয়ে পড়েছিলেন । ]

  1. What does the author mean by magic circle ‘ ? [ ‘ জাদুবৃত্ত ” বলতে লেখিকা কী বুঝিয়েছেন ? ] [ Bethune Collegiate School ] 

Ans . Here ‘ magic circle ‘ means the great living influence of Gandhiji . [ এখানে ‘ জাদুবৃত্ত ‘ বলতে বোঝায় গান্ধিজির মহান প্রাণবন্ত প্রভাব | ]

  1. How did the magic circle vanish ? [ জাদুবৃত্ত কীভাবে উবে গিয়েছিল ? ] 

Ans . The magic circle vanished with the passing away of Bapu . [ বাপুর মৃত্যুর সঙ্গে সঙ্গে জাদুবৃত্ত উবে গিয়েছিল । ]

  1. How would India continue to live after the passing away of Bapu ? [ বাপু মারা যাওয়ার পরে কীভাবে ভারত বেঁচে থাকবে ? ] 

Ans . India would continue to live in Bapu’s children . [ ভারত বেঁচে থাকবে বাপুর সন্তানদের মাঝে । ]

  1. What was the condition of the narrator after getting the telephone call ? [ টেলিফোন বার্তাটি পাওয়ার পর কথকের অবস্থা কেমন ছিল ? ] 

Ans . The telephone call made Nayantara Sehgal numb with shock . [ টেলিফোন বার্তাটি নয়নতারা সায়গলকে আকস্মিক আঘাতে বিবশ করে দিয়েছিল । ]

  1. What broadcast did the common people listen to ? [ রেডিওবার্তায় সাধারণ মানুষ কী শুনেছিল ? ] 

Ans . The common people listened that their Bapu was no more . [ সাধারণ মানুষ শুনেছিল যে তাদের বাপু আর নেই । ]

  1. Where was Gandhiji when he was shot ? [ গান্ধিজি কোথায় ছিলেন যখন তাঁকে গুলি করা হয় ? ] 

Ans . Gandhiji was on his way to the prayer meeting when he was shot . [ গান্ধিজি প্রার্থনা সভায় যোগ দিতে যাচ্ছিলেন যখন তাঁকে গুলি করা হয় । ]

  1. How did the authoress get the news ? [ লেখিকা কীভাবে সংবাদ পেয়েছিলেন ? ] 

Ans . The authoress got the news by an urgent telephone call . [ এক জরুরি টেলিফোন বার্তায় লেখিকা সংবাদটি পেয়েছিলেন । ]

  1. Who was Padmasi ? [ পদ্মশী কে ছিলেন ? ] 

Ans . Padmasi was Mrs. Naidu’s daughter . [ পদ্মশী ছিলেন শ্রীমতী নাইডুর মেয়ে । ]

  1. Why was it impossible to move ? [ এগোনো অসম্ভব কেন ছিল ? ] 

Ans . It was impossible to move due to the thick crowd . [ এগোনো অসম্ভব ছিল প্রচুর লোকের ভিড়ের জন্য ||

  1. What did the narrator understand at the time of walking ? [ হাঁটার সময় বক্তা কী বুঝেছিলেন ? ] 

Ans . She was not merely in the midst of grieving people . [ তিনি কেবল যন্ত্রণাকাতর মানুষজনের মধ্যেই নেই । ]

MCQ | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর :

  1. People tried to touch Bapu’s [ লোকজন ছুঁতে চেষ্টা করেছিল বাপুর ] — (A) hand [ হাত ] (B) head [ মাথা ] (C) shoulder [ কাঁধ ] (D) feet [ পা দুটো ]

Ans: (D) feet [ পা দুটো ]

  1. The narrator had walked with Bapu over the [ বক্তা বাপুর সঙ্গে হেঁটেছিল ] — (A) rough [ বন্ধুর ভূমির ওপর দিয়ে ] (B) smooth [ মসৃণ ভূমির ওপর দিয়ে ] (C) neither rough nor smooth [ কধুর বা মসৃপ কোনো ভূমির ওপর দিয়েই নয় ] (D) rough and the smooth [ বধুর ও মসৃপ ভূমির ওপর দিয়ে ]

Ans: (D) rough and the smooth [ বধুর ও মসৃপ ভূমির ওপর দিয়ে ]

  1. Bapu’s figure was [ বাপুর চেহারা ছিল— (A) fat [ মোটা ] (B) slight [ পাতলা ] (C) not so slight [ খুব রোগা নয় ] (D) very fat [ খুব মোটা ]

Ans: (B) slight [ পাতলা ]

  1. Gandhiji’s ashes were taken to [ antena 1000 FANGET যাওয়া হয়েছিল — (A) Ahmedabad [ আমেদাবাদে ) (B) Allahabad [ এলাহাবাদে (C) Delhi [ দল্লতে ] (D) Benaras [ বেনারসে

Ans: (B) Allahabad [ এলাহাবাদে

  1. ” A huge crowd had gathered by the [ ep agar Grat [ প্রচুর মানুষ জড়ো হয়েছিল ] – (A) Ganges [ গঙ্গার ধারে ](B) Yamuna [ যমুনার ধারে ) (C) Brahmaputra [ ব্রহ্মপুত্রের ধারে ] (D) Narmada [ নর্মদার ধারে ]

Ans: A) Ganges [ গঙ্গার ধারে ]

  1. Gandhiji awakened people to one another’s [ গান্ধিজি মানুষকে জাগিয়ে তুলেছিলেন একে অপরের -(A) indifference [ ঔদাসীন্য ] (B) jealousy [ ঈর্ষাকাতরতায় ] (C) suffering [ কষ্টে ] (D) greed [ প্রলোভনে

Ans: (C) suffering [ কষ্টে ]

  1. The ashes being immersed , the narrator came back to [ চিতাভস্ম বিসর্জনের পরে , কথক ফিরে এসেছিলেন ] – (A) Bombay [ বোম্বেতে ] (B) Delhi [ দিল্লিতে ] (C) Allahabad [ এলাহাবাদে ] (D) Kolkata [ কলকাতায়

Ans: (D) Kolkata [ কলকাতায় ]

  1. In the train compartment , people felt Gandhiji’s presence amid the flowers and [ ট্রেনের কামরায় , লোকে গান্ধিজির উপস্থিতি অনুভব করতে পারছিল ফুল এবং ] – (A) books [ বইয়ের মধ্যে দিয়ে ] (B) pictures [ ছবির মধ্যে দিয়ে ] (C) speeches [ বক্তৃতার মধ্যে দিয়ে ] (D) songs [ গানের মধ্যে দিয়ে ]

Ans: (D) songs [ গানের মধ্যে দিয়ে ]

  1. The author felt after returning to Delhi [ দিল্লি ফিরে লেখিকা অনুভব করেছিলেন -(A) happy [ সুখী ] (B) excited [ উত্তেজিত ] (C) brave [ সাহসী ] (D) helpless [ অসহায় ]

Ans: (D) helpless [ অসহায় ]

  1. Bapu’s banner ‘ implies [ বাপুর ‘ পতাকা ‘ বলতে বোঝায় ] — (A) the national flag of India [ ভারতবর্ষের জাতীয় পতাকা ] (B) the flag designed by Gandhiji [ গান্ধিজির নকশা করা পতাকা ] (C) Gandhian idealism [ গান্ধিবাদী আদর্শ ] (D) the Indian National Congress [ ভারতীয় জাতীয় কংগ্রেস ]

Ans: (C) Gandhian idealism [ গান্ধিবাদী আদর্শ ]

  1. The narrator felt that he had grown up within a magic [ কথক অনুভব করলেন যে তিনি বড়ো হয়ে উঠেছিলেন এক জাদু ] — (A) circle [ বৃত্তের মাঝে ] (B) square [ চতুর্ভুজের মাঝে ](C) triangle [ ত্রিভুজের মাঝে ] (D) star [ তারার মাঝে ]

Ans: (A) circle [ বৃত্তের মাঝে ]

  1. With Bapu’s passing away , the narrator felt [ বাপুর চলে যাওয়ার সঙ্গে সঙ্গে কথক অনুভব করেছিলেন ] — (A) encouraged [ উৎসাহিত ](B) protected [ সুরক্ষিত ](C) empowered [ শক্তিযুক্ত ](D) unprotected [ অসুরক্ষিত ]

Ans: D) unprotected [ অসুরক্ষিত ]

  1. The narrator’s values were not so [ কথকের মূল্যবোধগুলি ছিল না ততটা ] —(A) effective [ কার্যকারী ](B) weak [ দুর্বল ](C) inspiring [ অনুপ্রেরণাদায়ক ](D) strong [ শক্ত ]

Ans: (B) weak [ দুর্বল ]

  1. Bapu’s India would continue to live in his [ বাপুর ভারত বেঁচে থাকবে তাঁর ] —(A) parents [ বাবা – মায়ের মধ্যে ](B) uncles [ কাকাদের মধ্যে ](C) children [ শিশুদের মধ্যে ](D) friends [ বন্ধুবান্ধবদের মধ্যে ]

Ans: (C) children [ শিশুদের মধ্যে ]

  1. Gandhiji had been shot on his way to [ গান্ধিজিকে গুলি করে হত্যা করা হয়েছিল— (A) the Birla House [ বিড়লা হাউস যাওয়ার পথে ] (B) the author’s house [ লেখকের বাড়িতে যাওয়ার পথে ] (C) a prayer meeting [ প্রার্থনা সভা যাওয়ার পথে ](D) family gathering [ পারিবারিক জমায়েতে যাওয়ার পথে ]

Ans: (C) a prayer meeting [ প্রার্থনা সভা যাওয়ার পথে ]

  1. The author came to know of Gandhiji’s death by ( লেখিকা গান্ধিজির মৃত্যুর খবর জানতে পেরেছিলেন -(A) a letter [ চিঠিতে ] (B) a telephone [ টেলিফোনে ] (C) a telegram [ টেলিগ্রামে ] (D) a public broadcast [ সাধারণ সম্প্রচারে ]

Ans: B) a telephone [ টেলিফোনে ]

  1. ” When one is faced with the shock of a loved one’s death , one [ যখন কোনো একজন তার প্রিয়জনের মৃত্যুশোকের মুখোমুখি হয় , তখন সে ] — (A) whimpers [ গুঙিয়ে কাঁদে ] (B) laughs [ হাসে ] (C) claps [ হাততালি দেয় ] (D) shouts [ চিৎকার করে ]

Ans: (A) whimpers [ গুঙিয়ে কাঁদে ]

  1. The authoress was having tea [ লেখিকা চা খাচ্ছিলেন ] – (A) at home [ বাড়িতে ](B) in office [ অফিসে (C) at a party [ একটি পার্টিতে ](D) on a road [ রাস্তায় ]

Ans: (B) in office [ অফিসে

  1. The phone call came in the [ ফোনের ডাক এসেছিল ] — (A) morning [ সকালে ] (B) ni ght [ রাত্রিতে ] (C) afternoon [ বিকালে ](D) evening [ সন্ধ্যায় ]

Ans: (D) evening [ সন্ধ্যায় ]

  1. The narrator went to Birla House by / on [ লেখিকা বিড়লা হাউসে গিয়েছিলেন ] — (A) train [ ট্রেনে ] (B) foot [ পায়ে হেঁটে ] (C) horse drawn carriage [ ঘোড়ায় টানা গাড়িতে ] (D) motor car [ মোটর গাড়িতে ]

Ans: (D) motor car [ মোটর গাড়িতে ]

  1. Gandhiji’s followers and relatives assembled at [ গান্ধিজির অনুগামী ও আত্মীয়স্বজনেরা জড়ো হয়েছিলেন — (A) the Sabarmati Ashram [ সবরমতী আশ্রমে ] (B) the Birla House [ বিড়লা হাউসে ] (C) Delhi [ দিল্লিতে ] (D) Gandhi Bhaban [ গান্ধি ভবনে ]

Ans: (B) the Birla House [ বিড়লা হাউসে ]

  1. In the beginning people [ শুরুতে লোকজন ] — (A) remained silent [ নিস্তব্ধ ছিল ] (B) talked too much [ বড্ড কথা বলেছিল ] (C) talked a little [ সামান্য কথা বলেছিল ] (D) talked moderately [ সংযত কথাবার্তা বলেছিল ]

Ans: (A) remained silent [ নিস্তব্ধ ছিল ]

  1. Death of Bapu left people [ বাপুর মৃত্যু সাধারণ মানুষকে করে তুলেছিল ] -(A) indifferent [ উদাসীন ] (B) shocked [ মর্মাহত ] (C) normal [ স্বাভাবিক ](D) unmoved [ অবিচল ]
  2. Gandhiji’s funeral was to take place [ গান্ধিজির শেষকৃত্য সম্পন্ন হয়েছিল ] — (A) on the day of his death [ তাঁর মৃত্যুর দিন ] (B) two days after his death [ তাঁর মৃত্যুর দু – দিন পরে ] (C) one day after his death [ তাঁর মৃত্যুর একদিন পরে ] (D) a week after his death [ তাঁর মৃত্যুর এক সপ্তাহ পরে ]

Ans: (C) one day after his death [ তাঁর মৃত্যুর একদিন পরে ]

  1. Padmasi was Mrs. Naidu’s [ পদ্মশী ছিলেন শ্রীমতী নাইডুর ] – (A) niece [ ভাইঝি ] (B) sister [ বোন ] (C) friend [ বন্ধু ] (D) daughter [ মেয়ে ]

Ans: (D) daughter [ মেয়ে ]

  1. While walking , Bapu used to carry in his hand a / an [ হাঁটার সময় , বাপু হাতে নিয়ে যেতেন ] – (A) flag [ পতাকা ] (B) staff [ লাঠি ] (C) umbrella [ ছাতা ] (D) cane [ বেত ]

Ans: (B) staff [ লাঠি ]

  1. Bapu lay on an open [ বাপুকে শোয়ানো হয়েছিল একটি খোলা ] — (A) car [ গাড়িতে ] (B) bus [ বাসে ] (C) truck [ ট্রাকে ] (D) none of the above [ ওপরের কোনোটিই নয় ]

Ans: (C) truck [ ট্রাকে ]

Answer the following questions | The Passing Away Of Bapu (Prose) Nayantara Sehgal – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর :

  1. How was Gandhiji’s funeral procession ? [ গান্ধিজির শেষকৃত্যের শোভাযাত্রা কেমন ছিল ? ) 

Ans . Gandhiji’s followers walked an agonising walk in the funeral procession . Bapu lay on an open truck covered with flowers . Thousands silently watched the procession while others wept trying to touch Bapu’s feet . [ গান্ধিজির অনুগামীরা শেষকৃত্যের শোভাযাত্রায় এক যন্ত্রণাদায়ক পথ হেঁটেছিলেন । এক খোলা ট্রাকে ফুলে ঢাকা অবস্থায় বাপু শায়িত ছিলেন । হাজার হাজার মানুষ নিঃশব্দে শোভাযাত্রা চাক্ষুষ করেছিলেন , যখন বাকিরা কাঁদছিলেন এবং বাপুর পা স্পর্শ করার চেষ্টা করছিলেন । ]

 

  1. How special was the walk with the funeral procession , as described by the narrator ? [ যেভাবে কথক বর্ণনা করেছেন , শেষকৃত্যের শোভাযাত্রায় হাঁটা কোন্ দিক থেকে বিশেষ ধরনের ছিল ? ] 

Ans . As described by the narrator while walking with the funeral procession of Bapu , she experienced that she was not merely in the midst of grieving people . She found that walking with Bapu had a special meaning . [ যেভাবে কথক বর্ণনা করেছেন যে বাপুর শেষকৃত্যের শোভাযাত্রায় হাঁটতে গিয়ে তিনি উপলব্ধি করেন যে , তিনি কেবলমাত্র একদল যন্ত্রপাক্লিষ্ট মানুষের মধ্যে নেই । বাপুর সাথে হাঁটার মধ্যে তিনি এক বিশেষ অর্থ খুঁজে পেয়েছিলেন । ]

  1. What was Bapu’s view about walking ? [ হাঁটার ব্যাপারে বাপুর দৃষ্টিভঙ্গি কী ছিল ? ] 

Ans . According to Bapu’s opinion , to walk is to make slow progress . It gives scope to think with clarity and look closely at everything around the person . [ বাপুর মত অনুসারে , হাঁটার অর্থ হল ধীর অগ্রগতি । এটা ব্যক্তির চারপাশের সমস্ত জিনিসকে স্বচ্ছতার সঙ্গে এবং কাছ থেকে দেখার সুযোগ করে দেয় ।

  1. How was walking for the average Indians ? [ সাধারণ ভারতীয়দের কাছে হাঁটার কী অর্থ ছিল ? ]

Ans . For the average Indians , to walk was often the only way open . It required no vehicle except his own body and cost him nothing but his energy . [ সাধারণ ভারতীয়দের কাছে , প্রায়শই ছাঁটাই ছিল একমাত্র খোলা রাস্তা । হাঁটতে গেলে কোনো বাহন লাগে না , কেবল নিজের দেহ আর শক্তি ছাড়া অন্য খরচও লাগে না । ]

  1. How was the special train carrying Gandhiji’s ashes ? [ গান্ধিজির চিতাভস্ম বহনকারী বিশেষ ট্রেনটি কেমন ছিল ? ] 

Ans . A special train took Gandhiji’s ashes to Allahabad . The compartment was decked with flowers . People on the train sang bhajans . Amid song and prayer the train reached Allahabad . [ একটি বিশেষ ট্রেনে গান্ধিজির চিতাভস্ম এলাহাবাদে নিয়ে যাওয়া হয়েছিল । কামরাটি ফুল দিয়ে সজ্জিত ছিল । ট্রেনের মধ্যে লোক ভজন গাইছিল । গান ও প্রার্থনার মাঝে ট্রেনটি এলাহাবাদ পৌঁছেছিল । ]

  1. How was the common people’s reaction when the special train took Gandhiji’s ashes to Allahabad ? [ বিশেষ ট্রেনে যখন গান্ধিজির চিতাভস্ম এলাহাবাদে নিয়ে যাওয়া হচ্ছিল তখন সাধারণ মানুষের প্রতিক্রিয়া কীরকম ছিল ? ] 

Ans . People in the train sang Bhajans . People did not weep anymore for they could feel Gandhiji’s presence amid flowers and songs . At every station sorrowful crowds filled the platform . [ সাধারণ মানুষ ট্রেনের মধ্যে ভজন গাইছিল । তারা আর কাঁদছিল না কারণ তারা গান্ধিজির উপস্থিতি ফুল ও গানের মাঝে অনুভব করছিল । প্রত্যেক স্টেশনের প্লাটফর্ম দুঃখী মানুষের ভিড়ে ঠাসা ছিল ।

  1. What was the narrator’s assessment about herself and Gandhiji after coming back to Delhi from Allahabad ? [ এলাহাবাদ থেকে দিল্লি ফিরে কথকের নিজের সম্পর্কে এবং গান্ধিজি সম্পর্কে মূল্যায়ন কী ছিল ?

Ans . Though the narrator was never directly associated with Gandhiji’s work , she felt at sea . But now she could understand that she and others grew up within a magic circle . With Bapu’s passing away , that very magic circle had vanished , leaving them unprotected . [ যদিও কথক কখনোই গান্ধিজির কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন না , তবুও তিনি অথৈ সমুদ্রে পড়লেন । কিন্তু তিনি এখন উপলব্ধি করতে পারলেন যে আসলে তিনি এবং অন্যরা এক জাদুবৃত্তের মধ্যে বেড়ে উঠেছেন । বাপুর চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই , সেই জাদুবৃত্ত উধাও হয়ে গেছে , তাদের ফেলে রেখে গেছে অরক্ষিত অবস্থায় । ]

  1. What was the narrator’s view about her own values ? [ নিজের মূল্যবোধ সম্পর্কে কথকের দৃষ্টিভঙ্গি কী ছিল ? ] 

Ans . According to the narrator’s assessment , her own values were not so weak . She had enough courage to carry on moving forward even in the absence of Bapu . [ কথকের মূল্যায়ন অনুসারে , তার নিজের মূল্যবোধগুলি অত দুর্বল ছিল না । তার মধ্যে যথেষ্ট সাহস ছিল , বাপুর অনুপস্থিতিতেও সম্মুখ যাত্রা চালিয়ে যাওয়ার জন্য । ]

  1. What was the narrator’s resolution after Gandhiji’s death ? [ গান্ধিজির মৃত্যুর পরে কথকের প্রতিজ্ঞা কী ছিল ? ] 

Ans . Gandhiji’s death was a great loss . But the narrator and others were still young , strong and proud enough to bear Gandhiji’s banner before them . [ গান্ধিজির মৃত্যু ছিল এক বিশাল ক্ষতি । কিন্তু কথক ও অন্যরা তাঁদের সামনে গান্ধিজির জয়পতাকা বয়ে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট অল্পবয়সি , শক্তসমর্থ এবং গর্বিত ছিলেন । ]

  1. What happened on 30th January , 1948 ? [ ১৯৪৮ সালের ৩০ শে জানুয়ারি কী ঘটেছিল ? ] 

Ans . On 30th January , 1948 , Nayantara Sehgal was having tea at home in the evening . She was called to Birla House by an urgent telephone . Gandhiji had been shot on his way to the prayer meeting . [ ১৯৪৮ সালের ৩০ শে জানুয়ারি , সন্ধ্যাবেলায় নয়নতারা সায়গল নিজের বাড়িতে বসে চা পান করছিলেন । জরুরি টেলিফোন বার্তায় তাঁকে বিড়লা হাউসে ডেকে পাঠানো হল । প্রার্থনা সভায় যাওয়ার পথে গান্ধিজিকে গুলি করা হয়েছে । ]

  1. What did the narrator find reaching the Birla House ? [ বিড়লা হাউসে পৌঁছে কথক কী দেখলেন ? ] [ Malda Zilla School ] 

Ans . Reaching the Birla House , the narrator found Gandhiji’s relatives and followers had gathered round his body . There was silence in the room as Gandhiji breathed his last . [ বিড়লা হাউসে পৌঁছে কথক দেখলেন যে গান্ধিজির আত্মীয়স্বজন ও অনুগামীরা তাঁর মৃতদেহকে ঘিরে জড়ো হয়েছেন । যেহেতু গান্ধিজি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন , তাই ঘরের মধ্যে এক নিস্তব্ধতা বিরাজ করছিল । ]

  1. How did the people react to the news of Gandhiji’s death ? [ গান্ধিজির মৃত্যুসংবাদে সাধারণ মানুষ কীভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ? ] 

Ans . The news of Gandhiji’s death had spread through Delhi like a flame fanned by the wind . Sad groups of men and women had collected around the Birla house . [ গান্ধিজির মৃত্যুসংবাদ সারা দিল্লিতে আগুনে বাতাস লাগলে তা যেমন ছড়ায় সেভাবে ছড়িয়ে পড়ল । দুঃখী পুরুষ – মহিলা দলে দলে বিড়লা হাউসের চারপাশে জড়ো হতে লাগল । ]

  1. Why is the prevailing silence described as ‘ unnatural ? [ বিরাজমান নিস্তব্ধতাকে ‘ অস্বাভাবিক ’ বলে বর্ণনা করা হয়েছে কেন ? ] 

Ans , Bapu’s death was absolutely unexpected . So the people were too stunned to express their sorrow . It seemed time stood still for a few minutes . So the prevailing silence was quite ‘ unnatural [ বাপুর মৃত্যু একেবারে অপ্রত্যাশিত ছিল । তাই লোকেরা এত হতভম্ব হয়ে গিয়েছিল যে তারা নিজেদের দুঃখ প্রকাশ করতে পারেনি । মনে হয়েছিল যেন সময় কয়েক মিনিটের জন্য থমকে দাঁড়িয়ে পড়েছে । তাই বিরাজমান নীরবতা একেবারে ‘ অস্বাভাবিক ‘ ছিল । ]

  1. What was the people’s reaction later ? [ পরে মানুষের প্রতিক্রিয়া কেমন ছিল ? ] 

Ans . Later people clamoured wildly , shouting and crying . They jostled one another in a stampede to break into the house to see Gandhiji , their beloved leader for the last time . [ পরে মানুষ পাগলের মতো হৈ হট্টগোল করতে লাগল , চিৎকার করতে লাগল , কাঁদতে লাগল । তাদের গান্ধিজিকে দেখার জন্য ঘরে ঢোকার হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে যাওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হল , কারণ তারা তাদের প্রিয় নেতাকে শেষবারের মতো দেখতে চায় | ]

  1. What was the uppermost question in the minds of the mourning people ? [ বিলাপ করা জনতার মনের সবচেয়ে বড়ো প্রশ্ন কী ছিল ? ] 

Ans . What would become of the mourning people as Gandhiji has left them forever ? This was the uppermost question in their mind . [ গান্ধিজি তাঁদের চিরকালের জন্য ছেড়ে চলে যাওয়ায় বিলাপরত জনতার কী হবে ? এটাই তাদের মনে সবেচেয় বড়ো প্রশ্ন ছিল । ]

  1. Why did the people look like lost children ‘ ? [ সাধারণ মানুষকে ‘ হারিয়ে যাওয়া শিশুর মতো দেখাচ্ছিল কেন ? ] 

Ans . To the common people of India , Gandhiji was Bapu , their father . After their Bapu’s death they felt uncertainty , knowing not where to go and what to do . Hence they are lost children . [ ভারতের সাধারণ মানুষের কাছে গান্ধিজি ছিলেন বাপু , তাদের পিতা । বাপুর মৃত্যুর পর তারা অনিশ্চয়তা অনুভব করে , তারা জানত না কোথায় যাবে আর কী করবে । তাই তারা ‘ হারিয়ে যাওয়া শিশু ’ | ]

  1. What happened on the day of Gandhiji’s funeral ? [ গান্ধিজির শেষকৃত্যের দিন কী ঘটেছিল ? 

Ans . On the day of Gandhiji’s funeral , people lined the route the funeral procession was to follow hours in advance . All the followers of Gandhiji walked with their Bapu for the last time . [ গান্ধিজির শেষকৃত্যের দিন কয়েক ঘণ্টা আগে থেকেই যে রাস্তা দিয়ে তাঁর শেষযাত্রা যাবে তার দু – পাশে সারিবদ্ধভাবে মানুষ দাঁড়িয়েছিলেন । গান্ধিজির অনুগামীরা তাঁদের বাপুর সঙ্গে শেষবার হেঁটেছিলেন । ]

Madhyamik English

The Passing Away of Bapu

Nayantara Sehgal

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Comprehension exercises

1. Choose the correct alternative to complete the following sentences :

(a) Ghandhiji had been shot on his way to

(i) the Birla House

(ii) the author’s house

(iii) a prayer meeting

(iv) a family gathering

Ans : (iii) a prayer meeting

(b) The author came to know of Gandhiji’s death by 

(i) a letter

(ii) a telephone call

(iii) a telegram

(iv) a public broadcast

Ans : (ii) a telephone call

(c) When one is faced with the shock of a loved one’s death, one

(i) whimpers

(ii) laughs

(iii) claps

(iv) shouts

Ans : (i) whimpers

2. Fill in the chart with information from the text :

(a) date on which Ghandhiji was shot dead – 30th January, 1948.

 

 

(b) place where Gandhiji breathed his last – Birla House.

 

 

(c) information given by the broadcast – Bapu was no more.

3. State whether the following statemants are True or False. Provide sentences/phrases/words in support of your answer :

(a) The author received an urgent telephone call in morning. False

 

 

S S : I was having tea at home on the evening of 30th January, 1948, when I was called to Birla House by an urgent telephone.

(b) People attempted to break into the Birla House. False

S S : They jostled one another in a stampede to break into the house.

(c) The news of Gandhiji’s death did not shock the people. False

S S : The people were too stuned to speak.

Comprehension exercises

4. Choose the correct alternative to complete the following sentences :

(a) Gandhiji’s funeral was to take place

(i) on the day of his death

(ii) two days after his death

(iii) one day after his death

(iv) a week after his death

Ans : (iii) one day after his death

(b) Padmasi was Mrs. Naidu’s

(i) niece

(ii) sister

(iii) friend

(iv) daughter

Ans : (iv) daughter

(c) While walking Bapu used to carry in his hand a/an

(i) flag

(ii) staff

(iii) umbrella

(iv) cane

Ans : (ii) staff

5. Complete the following sentences with information from the text :

(a) Thousands of people wept, trying to touch Bapu’s feet.

 

 

(b) The author was among people for whom walking with Bapu had a special  meaning.

(c) To walk is to make slow progress.

6. Fill in the chart with information from the text :

(a) It was impossible to move. – There was a thick crowd.

(b) Padmasi declared that they would walk with Gandhiji in the funeral procession. – It was the last time they would be walking with Bapu.

 

 

(c) To walk was often the only way open to the average Indian. – It required no vehicle except his own body and cost him nothing but his energy.

Comprehension exercises

7. Choose the correct alternative to complete the following sentences :

(a) Gandhiji’s ashes were taken to

(i) Ahmedabad

(ii) allahabad

(iii) Delhi

(iv) Benaras

Ans : (ii) allahabad

(b) A huge crowd had gathered by the

(i) Ganges

(ii) Yamuna

(iii) Brahmaputra

(iv) Narmada

Ans : (i) Ganges

(c) Gandhiji awakened people to one another’s

(i) indifference

(ii) jealousy

(iii) suffering

(iv) greed

Ans : (iii) suffering

8. Complete the following sentences with information from the text :

(a) People on the special train – sang bhajans.

(b) The author felt she had grown up within – a magic circle.

(c) Bapu had passed away but – but his india would continue to live in his children.

9. Fill in the chart with information from the text :

(a) People could feel Gandhiji’s presence amid the flowers and the songs. – People did not weep anymore.

(b) The magic cricle vanished. – The author felt unprotected.

 

(c) The author’s values were not so weak. – The author felt that she wouldn’t lose courage so easily.

END

 

 

 

©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!