TODAYS GENERAL KNOWLEDGE

 

*🎊আজকের সাধারণ জ্ঞান🎊*
*🥛এই পেট্রোল, দুধ বা পানির ট্যাঙ্কার সবসময় গোলাকার থাকে, বর্গাকার হয় না কেন? এটাই এর কারণ🥛*
আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে আপনি যখন একটি পেট্রোল পাম্পে পেট্রোল ভর্তি করতে যান, এবং সেখানে একটি পেট্রোল ট্যাঙ্কার দাঁড়িয়ে থাকে, তার আকৃতি গোলাকার (নলাকার) হয়। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এটি শুধুমাত্র গোলাকার এবং বর্গাকার বা অন্য কোন আকৃতির নয়? এ ছাড়া আপনি যদি দুধ বা পানির ট্যাঙ্কার লক্ষ্য করে থাকেন তবে লক্ষ্য করবেন যে দুধের ট্যাঙ্কার এবং পানির ট্যাঙ্কারও গোল। তেল, দুধ বা জল, তিনটিই তরল, তাই সামগ্রিকভাবে আমরা বলতে পারি যে নলাকার ট্যাঙ্কারগুলি প্রচুর পরিমাণে তরল সরবরাহ করতে ব্যবহৃত হয়। যাইহোক, আমাদের প্রশ্ন কেন অন্য কোন আকার আছে? চলুন জেনে নিই উত্তর..
*💧শুধু গোলাকার ট্যাঙ্কার কেন ব্যবহার করবেন?👉🏻*
আমরা যদি একটু ইতিহাস খুঁজে দেখি, গোল ট্যাঙ্কার প্রথম শুরু হয়েছিল শুধুমাত্র পেট্রোলের জন্য। এখন এটি সব ধরনের তরলের জন্য ব্যবহৃত হচ্ছে। আসলে এর পেছনে গণিত কাজ করে। ট্যাঙ্কারটি গোলাকার (নলাকার) হলে তাতে বেশি পরিমাণে তরল ভর্তি করা যাবে। এর পেছনে বৈজ্ঞানিক কারণও রয়েছে। আসুন এটিও বুঝতে পারি।
*💧বৈজ্ঞানিক কারণ👉🏻*
বিজ্ঞান বলে যে যখনই আমরা কোন কিছুতে তরল রাখি, তখন পদার্থটি একটি চাপ তৈরি করে, যার কারণে কোণার মধ্য দিয়ে বাইরের দিকে বল প্রয়োগ করা হয়। এখন এমন পরিস্থিতিতে ট্যাঙ্কারটি যদি গোলাকার না হয়ে বর্গাকার হয় তবে এর আয়ুষ্কাল উল্লেখযোগ্যভাবে কমে যাবে। চাপের কারণে ট্যাঙ্কারের কোণগুলি দ্রুত ক্ষতিগ্রস্ত হবে, যেখানে এটি গোলাকার হলে, চাপে তরল বের হবে না, কারণ একটি গোল ট্যাঙ্কারে কোন কোণ নেই।
 
 ©kamaleshforeducation.in(2023)   

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *