Relief/Dearness Allowance at 4% of Base Pay beginning in January 2024

2024 সালের জানুয়ারী থেকে বেসিক বেতনের @ 4% ত্রাণ

WB FINANCE (এখানে ক্লিক করুন)

6TH PAY COMMISSION (এখানে ক্লিক করুন)

DEARNESS ALLOWLANCE (এখানে ক্লিক করুন)

DEARNESS RELIEF (এখানে ক্লিক করুন)

পশ্চিমবঙ্গ সরকারের
অর্থ বিভাগ (অডিট শাখা)
নবান্ন, হাওড়া – 711102।
ইমেল আইডি: finreceipt-wb@banala.gov.in

নং 56-F(P2) তারিখ, হাওড়া, 3রা জানুয়ারী, 2024।

স্মারকলিপি

উপ: রাজ্য সরকারী কর্মচারী এবং সরকারী সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারী, সংবিধিবদ্ধ সংস্থার কর্মচারী, সরকারী উদ্যোগ, পঞ্চায়েত কর্মী, মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন/পৌরসভা, স্থানীয় সংস্থা ইত্যাদির জন্য মহার্ঘ ভাতা মঞ্জুরি এবং পেনশনভোগী/পরিবারকে মহার্ঘ ভাতা প্রদান পেনশনভোগী।

সরকারি কর্মচারী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মচারী, সংবিধিবদ্ধ সংস্থার কর্মচারী, সরকারি উদ্যোগের ক্ষেত্রে 6 তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বাস্তবায়িত সংশোধিত বেতন কাঠামোতে (i) মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রশ্ন। , পঞ্চায়েত কর্মী সহ পঞ্চায়েত, মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন/পৌরসভা, স্থানীয় সংস্থা ইত্যাদি এবং (ii) পেনশন/পরিবার পেনশনের উপর মহার্ঘ ত্রাণ যেহেতু উল্লিখিত বেতন কমিশনের সুপারিশ অনুসারে সংশোধিত হয়েছে তা গত কিছু সময় ধরে সরকারের বিবেচনাধীন রয়েছে।

2. সতর্কতার সাথে বিবেচনা করার পর, গভর্নর নিম্নলিখিত সিদ্ধান্ত নিতে পেরে খুশি হয়েছেন:

I. পুরো সময় রাজ্য সরকারী কর্মচারীরা 01.01.2024 থেকে কার্যকরী মূল বেতনের 10% @ মহার্ঘ ভাতা পাবেন৷ মহার্ঘ ভাতা গণনা করা হবে সংশোধিত মূল বেতন এবং এনপিএ, যদি থাকে তবে তা বিবেচনায় নিয়ে অন্য কোনো ধরনের বেতন অন্তর্ভুক্ত করা হবে না।

২. রাজ্য সরকারী কর্মচারীদের ক্ষেত্রে উপরে (I) তে অনুমোদিত মহার্ঘ ভাতা সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মচারী, সংবিধিবদ্ধ সংস্থার কর্মচারী, সরকারী উদ্যোগ, পঞ্চায়েত কর্মী, পৌর কর্পোরেশন / পৌরসভা সহ পঞ্চায়েতগুলির জন্য গ্রহণযোগ্য হবে। , স্থানীয় সংস্থা ইত্যাদি। সংশ্লিষ্ট প্রশাসনিক বিভাগ এই বিভাগের গ্রুপ-P2-এর আর কোনো উল্লেখ না করে তাদের নিয়ন্ত্রণাধীন কর্মচারীদের 01.01.2024 থেকে সংশোধিত মূল বেতনের 10% @ মূল্যবান ভাতার সুবিধা মঞ্জুর করতে পারে।

III. (ক) রাজ্য সরকারের পেনশনভোগী/পরিবার পেনশনভোগীরা 01.01.2024 থেকে সংশোধিত বেসিক পেনশন/সংশোধিত পারিবারিক পেনশনের 10% @ মূল্যবৃদ্ধি ত্রাণ পাবেন৷

(b) প্রতিটি পৃথক ক্ষেত্রে প্রদেয় সংশোধিত পেনশন/সংশোধিত পারিবারিক পেনশনে মূল্যবৃদ্ধির পরিমাণ গণনা করার দায়িত্ব পেনশন বিতরণকারী কর্তৃপক্ষের হবে।

(c) এখানে মঞ্জুর করা মহার্ঘ্যতা ত্রাণ প্রদানের উদ্দেশ্যে, প্রিন্সিপাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল (A&E), পশ্চিমবঙ্গ, কলকাতার পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি এবং অন্যান্য রাজ্যের অ্যাকাউন্ট্যান্ট জেনারেলকে কর্তৃত্ব জারি করবেন৷

(d) এই রাজ্যের ট্রেজারি বা সাব-ট্রেজারি অফিসাররা পশ্চিমবঙ্গের হিসাবরক্ষক জেনারেল (A&E) এর কর্তৃত্ব ব্যতীত এই আদেশটি কার্যকর করবেন।

IV রাজ্য সরকারের পেনশনভোগী/পরিবার পেনশনভোগীদের জন্য উপরে (III) (a) তে মঞ্জুরিকৃত মহার্ঘ ত্রাণও রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সংস্থা/সরকারি উদ্যোগ/পঞ্চায়েত, পৌর কর্পোরেশনের পেনশনভোগী/পরিবার পেনশনভোগীদের জন্য গ্রহণযোগ্য হবে। / পৌরসভা, স্থানীয় সংস্থা ইত্যাদি, যারা 6 তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে সংশোধিত পেনশন / সংশোধিত পারিবারিক পেনশনের প্রাপ্তি। সংশ্লিষ্ট প্রশাসনিক বিভাগ 01.01.2024 থেকে সংশোধিত পেনশন/সংশোধিত পারিবারিক পেনশনের 10% @ 10% মূল্যবৃদ্ধির সুবিধা মঞ্জুর করতে পারে এই বিভাগের পেনশন শাখার আর কোনো উল্লেখ না করে তাদের নিয়ন্ত্রণে থাকা পেনশনভোগী/পরিবার পেনশনভোগীদের।

V. (ক) উপরে অনুচ্ছেদ (I) তে উল্লিখিত কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার হার যারা 5ম বেতন কমিশনের সুপারিশ অনুসারে প্রাক-সংশোধিত বেতন কাঠামোতে বেতন আঁকছেন তা 141% থেকে 151% এ উন্নীত করা হবে। 01.01.2024 থেকে কার্যকর।

(খ) পেনশনভোগী/পরিবার পেনশনভোগীরা এখনও প্রাক-সংশোধিত পেনশন/পারিবারিক পেনশন (ROPA 2009 অনুযায়ী) 151% হারে 1.01.2024 থেকে তাদের পেনশন/পারিবারিক পেনশন সংশোধিত না হওয়া পর্যন্ত মূল্য ত্রাণ পাবেন।

VI. এখানে মঞ্জুর করা মহার্ঘ ভাতা/মহার্ঘ্যতা ত্রাণ প্রতিটি ক্ষেত্রে নিকটতম রুপিতে বৃত্তাকার করা হবে।

VII. সরকারী উদ্যোগ/সংবিধিবদ্ধ সংস্থাগুলির ক্ষেত্রে, মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্যতা ত্রাণের অনুমোদনের অতিরিক্ত ব্যয় এই জাতীয় সংস্থাগুলিকে তাদের নিজস্ব সংস্থান থেকে বা বাজেটে তাদের দেওয়া আর্থিক সহায়তা থেকে বহন করতে হবে এবং কোনও অতিরিক্ত আর্থিক নয়। সেই হিসাবে তাদের সহায়তা দেওয়া হবে।

অষ্টম। মজুরির দৈনিক হারে আরও অ্যাড-হক বৃদ্ধি হবে Rs. 22/- (22 টাকা) শুধুমাত্র 01.01.2024 থেকে সরকারের অধীনে দৈনিক রেটেড শ্রমিকদের জন্য যাদের মজুরি ন্যূনতম মজুরি আইন, ইত্যাদির মতো কোনো সংবিধিবদ্ধ বিধান দ্বারা নিয়ন্ত্রিত হয় না।

এসডি/- ড. মনোজ পন্ত

অতিরিক্ত মুখ্য সচিব

পশ্চিমবঙ্গ সরকার
 

অর্ডার কপি ডাউনলোড করুন;-

ডাউনলোড লিঙ্ক-1

ডাউনলোড লিঙ্ক-2

 

 

নং 56-F তারিখ 03.01.2024 , উৎস 

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *