WEST BENGAL HEALTH SCHEME( WBHS)

WEST BENGAL HEALTH SCHEME(WBHS)PART-1

WEST BENGAL HEALTH SCHEME (WBHS)- PART-2

WEST BENGAL HEALTH SCHEME (WBHS)-PART-3

WEST BENGAL HEALTH SCHEME (WBHS)– PART-4

WEST BENGAL HEALTH SCHEME (WBHS)– PART-5

WEST BENGAL HEALTH SCHEME (WBHS) PART-6

WBHS এর অধীনে Non empanelled হাসপাতালে চিকিৎসা হলে কত টাকা পাওয়া যাবে তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা :-
Non empanelled hospital এর চিকিৎসার টাকা reimburse করার জন্য প্রয়োজনীয় শর্তাবলী হচ্ছে :-
1. হাসপাতালের বৈধ লাইসেন্স থাকতে হবে (under WB clinical establishment act)
2. কোনো প্রকার OPD treatment or Related OPD treatment এর টাকা reimburse হবে না।
3. কোনো প্রকার advance পাওয়া যাবে না।
হাসপাতালের শয্যা সংখ্যা ৮০ এর বেশি হলে reimbursement হবে 80% of the WBHS approved rate. আর ৮০ বা তার কম হলে হবে 60% of the approved rate.
যদি কোনো package বা procedure এর WBHS prescribed code number না পাওয়া যায় তাহলে identical code পাওয়া যাবে operator end থেকে। যদি সেটাও না পাওয়া যায় তাহলে হয় সেটা বাদ পড়বে অথবা সেটা যাবে WBHS authority এর কাছে।
Surgical and non surgical treatment এর reimbursement এর পার্থক্য নীচের উদাহরণ দুটো থেকে কিছুটা বোঝা যাবে।
       
WBHS যাদের ২০১৪ সালের certifate issue হয়ে আছে তাদের এখন কিভাবে নতুন certificate দেওয়া যাবে একটু step by step জানালে উপকৃত হব ।
প্রথমে operator log in থেকে employee & dependant দের information update করে নিন।যেমন-আধার নং ,ফোন নং,e-mail ইত্যাদি।যদি ফটো / সই/ব্লাড গ্রুপ আগে update না করা থাকে তবে সেটাও করে নিন।এরপর অফিস ডিটেইলস,CCA(ক্যাডার কন্ট্রোলিং অথরিটি) ইত্যাদি tab এর তথ্য গুলি update করুন এবং Save & Forward করুন আপনার অফিসের next লেভেলে।
শেষে আপনার অফিসের DDO /HOO লেভেলে আপনার cerificate প্রসেস করতে হবে DSC validate করে।DDO /HOO login এর বাঁ দিকে দেখবেন Certificate Process ing(Emp/Pensioner)দেখাবে।যেটা প্রযোজ্য হবে সেখানে ক্লিক করতে হবে।
এরপর,☝️ট্যাবের ওপরেই পাবেন Certificate Generation(Emp/Pensioner),ওখানে DSC দিয়ে certificate।generate করতে হবে।এরপর individual emloyee এর Id no এ ক্লিক করলে সার্টিফিকেট PDF আকারে download হয়ে যাবে।
WBHS এর অন্তর্ভুক্ত হায়দ্রাবাদের এর L V Prasad Eye Institute এ Treatment এর জন্যে কি আগে থেকে কোথাও permission নিতে হবে? কেউ জানলে জানাবেন।
ওখানে ট্রিটমেণ্টের ক্ষেত্রে Cashless পরিসেবা কি পাওয়া যাবে নাকি reimbursement এটিও কেউ জানলে kindly জানাবেন।
Cashless facility পাওয়া যাবে না। WBHS approved rate অনুসারে বিলও হবে না। বিল হবে হাসপাতালের actual rate অনুযায়ী এবং পুরো টাকাই reimburse করতে পারবেন। সাথে রোগী এবং একজন Attendantএর যাতায়াতের খরচ T. A. Rules অনুযায়ী reimburse করতে পারবেন(only for employees not for pensioners) । চিকিৎসার আগে কোনো recognized হাসপাতালের ডাক্তারের Recomandation সহ অফিসে আবেদন করতে হবে আগাম অনুমোদন নেওয়ার জন্য। সেই আবেদন জমা পড়বে অর্থ দপ্তরের মেডিকেল সেলে through proper channel. সেখান থেকে অনুমতি পাওয়া গেলে তবেই চিকিৎসার ও যাতায়াতের খরচ reimbursement হবে।
1.রাজ্য সরকারি গ্রুপ-D যদি প্রাইমারি স্কুলে চাকরি পাই, তাহলে কি সে লিয়েন নিতে পারে?
2.WBHS নিয়ে থাকলে কি সেটাও বাতিল হবে সেই ক্ষেত্রে?
Lien pete pare jodi primary te through proper chanel e apply kore thaken and service confirmation hoy. WBHS not possible.
WBHS এ বাবা পেনশনার হিসাবে অন্তর্ভুক্ত। মা ও আছে যুক্ত আছে। মা এর বয়স PPO তে আর PAN এ যা আছে তার থেকে আলাদা আছে WBHS এ। এটা কিভাবে ঠিক করবো ?
পোর্টাল এ email id কিভাবে যোগ করবো ?
আগাম ধন্যবাদ।
Relevant documents নিয়ে WBHS Operetor কে দিন বা official apply করুন। একমাত্র Operetor end থেকেই এগুলো editable..
আমার জানা একজন LDC WBHS-এর অন্তর্ভুক্ত। উনার মা ও স্ত্রী (দুজনেই House Wife) উনাকে না জানিয়ে স্বাস্থ্যসাথী কার্ড করিয়েছেন। উনি জানতে পারার সাথে সাথে মা ও স্ত্রীকে WBHS থেকে বাদ দিয়ে দেন। যদিও উনি ও উনার নাবালিকা কন্যা WBHS-এর মধ্যেই আছেন এখনো এবং উনি ও উনার নাবালিকা কন্যা স্বাস্থ্যসাথীর অন্তর্ভুক্ত নন। এক্ষেত্রে ঐ LDC Departmental Proceeding-এর মধ্যে পড়তে পারেন কি?
বিষয়টি সহজভাবে দেখুন।প্রথমে জেনে রাখা প্রয়োজন কর্মচারি যিনি WBHS এ আছেন তাঁর স্ত্রী ও তাঁর মা ঐ কর্মচারির উপর নির্ভরশীল। সুতরাং তাঁরা এই সুযোগ পাবেন না।
অর্থাৎ এই সুযোগ পেতে হলে M.A.ত্যাগ করতে হবে /WBHS/ অন্যকোন Medical insurance এর অন্তর্ভূত হওয়া যাবেনা।
ওনার পক্ষে WBHS ত্যাগ করা ও M.A.বাদ দেওয়া অথবা স্ত্রীর ও মা এর স্বাস্থ্যসাথী কার্ড SDO /Municipality Chairman এর কাছে প্রত্যাহার করা ও সেইমতো নিজের অফিসকে অবহিত করা এবং ঐ দুজনের নাম ওনার কার্ডে যুক্ত করা যেকোন একটি বেছে নিতে হবে।
একজন পেনশনার উনি WBHS অন্তর্ভুক্ত আছেন। উনি ওনার স্ত্রীর চোখের ছানি অপারেশন করেছেন। কলকাতা লায়ন্স নেত্র নিকেতন থেকে। যেটি স্কীমের অন্তর্ভুক্ত হাসপাতাল নয়। সেক্ষেত্রে উনি কী চিকিৎসার জন্য খরচ দাবি করতে পারেন? যদি করেন তবে কিভাবে করবেন? প্লিজ হেল্প। 🙏
যদি ঐ অপারেশনটি ডেকেয়ার বা ইনডোরে হয়ে থাকে তাহলে উনি non- empaneled হাসপাতালের ক্ষেত্রে প্রযোজ্য স্বাস্থ্য প্রকল্পের আইন অনুসারে ক্লেম করতে পারেন। WBHS এ Cataract with IOL,( code no 01004036) cost of lens extra যার নির্ধারিত রেট 7500/- এবং Phaco + IOL ( inclusive of Lens) code – 01004056 যার নির্ধারিত রেট 14500/-.। এখন উক্ত হাসপাতালের বেড সংখ্যা অনুসারে স্বাস্থ্য প্রকল্পের নির্ধারিত রেটের ৬০ % বা ৮০% উনি পেতে পারেন। আবেদন করতে হবে ফর্ম C2 তে সঙ্গে দিতে হবে Annexure-II duly filled in and authenticated by the treating hospital, copy of prescription, bill in original, money receipt, copy of enrollment certificate etc.
Need help regarding WBHS Online enrollment-
1. WBHS personal details এ ব্যাংক ডিটেইলস এ স্যালারি ব্যাংক একাউন্ট ছাড়া অন্য কোনো একাউন্ট নাম্বার দিলে কোনো অসুবিধা হতে পারে ?
(salary bank account টা আমি 1-2 মাসের মধ্যে change করবো )
2. অফিস ডিটেইলস এ রিজিওনাল অফিস name এ ক্লিক করলে কোনো অপশন আসছে না । গত দুদিন চেষ্টা করেও এর সমাধান হয়নি ।
3. বাবা মা আমার ওপর আর্থিকভাবে ডিপেন্ডেন্ট নয় । তাই আমি তাঁদেরকে beneficiary হিসেবে add করতে পারবো না । কিন্তু ক্রিটিক্যাল ইলনেস এর ক্ষেত্রে কি আমি তাদের add করতে পারি ? যদি পারি তাহলে তার procedure টা কি ??
4. WBHS enrollment এর লাস্ট date 31.01.2021??
১.এখন যে Salary A/c no. আছে তা দিতে হবে।
২.Regional office হবে না, অন্য কিছু দিতে হবে।
৩.General Beneficiary ‘র সাথে ড্রপ ডাউন মেনুতে দেখুন Critical care আছে।
৪.হ্যাঁ।
এই মত এগোতে / চেস্টা করতে পারেন।
আমি WBHS এর একজন উপভোক্তা | তবে এখন পর্যন্ত কখনও WBHS এর সুবিধা নেবার প্রয়োজন পড়েনি এবং এবিষয়ে একেবারেই অজ্ঞ |
ডিসেম্বর মাসে, আমার বাবা ও মা কে চেন্নাই আপোলো হসপিটালে দেখাতে নিয়ে যেতে চাই , বাবার হাঁটুর খুব সমস্যা আর মায়েরও হাড়ের এবং হার্টের সমস্যা |
যেহেতু হসপিটালিটি রাজ্যের বাইরে এক্ষেত্রে কি WBHS এর সুবিধা পাওয়া যাবে ? যদি পাওয়া যাই সেক্ষত্রে কি কি নিয়ম পালন (procedures follow)করতে হবে ? এক্ষেত্রে কি আলাদা পারমিশন কিছু নিতে হবে ?
প্রসঙ্গত বাবা মা আমার সঙ্গে WBHS এ যুক্ত আছেন |
প্রাজ্ঞ এবং অভিজ্ঞ সদস্যদের কাছে আমার অনুরোধ এবিষয়ে বিস্তারিত ভাবে জানালে খুব উপকৃত হবো ..
সকলকে আগাম ধন্যবাদ …
রাজ্যের বাইরে অবস্থিত এগারোটা SPECIALITY হাসপাতালে এই সুবিধা পাওয়া যায়।
1. All India Institute of Medical Sciences, New Delhi 0510001
2. Post Graduate Institute of Medical Education and Research, Chandigarh 0510002
3. Tata Memorial Hospital, Mumbai 0510003
4. NIMHANS, Bangalore 0510004
5. Christian Medical College, Vellore, Tamil Nadu 0510005
6. Apollo Hospital, Chennai, Tamil Nadu 0510006
7. Sankara Netralaya, Chennai, Tamil Nadu 0510007
8. L.V. Prasad Eye Hospital, Hyderabad, Andhrapradesh 0510008
9. Asian Institute of Gastroenterology, Hyderabad, Andhrapradesh 0510009
10. Metro Hospital & Cancer Institute, New Delhi, 0411076
11. Primus Superspeciality Hospital, New Delhi. 0411085
এই হাসপাতালগুলিতে WBHS-এর সুবিধা নিয়ে চিকিৎসা করাতে চাইলে WBHS authority (FINANCE DEPARTMENT, MEDICAL CELL)-এর অনুমোদন লাগবে। অনুমোদন নেওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হল এই রাজ্যের কোনো WBHS RECOGNIZED হাসপাতালের RECOMMENDATION. এদের মধ্যে a) AIIMS, New Delhi , b) NIMHANS, Bangalore এবং c) TATA Memorial Hospital, Mumbai- এই তিনটি হাসপাতাল “Magnum opus” স্বীকৃতি প্রাপ্ত। এই তিনটি হাসপাতালে চিকিৎসা করাতে চাইলে শুধু মাত্র বিভাগীয় প্রধানের (Head of the Department) অনুমতি নিলেই হবে। এদের মধ্যে AIIMS এবং NIMHANS-এ চিকিৎসার ক্ষেত্রে একই ভাবে WBHS RECOGNIZED হাসপাতালের RECOMMENDATION প্রয়োজন। তবে TATA Memorial hospital এর ক্ষেত্রে শুধু মাত্র বিভাগীয় প্রধানের (Head of the Department) অনুমোদন প্রয়োজন হয় কোনো recommendation ছাড়াই। এই সমস্ত হাসপাতালে প্রয়োজনীয় অনুমোদন সহ চিকিৎসা করালে indoor এবং outdoor চিকিৎসার সম্পূর্ণ খরচই reimburse করা যায় তাদের নিজস্ব rate অনুযায়ী। WBHS approved rate এক্ষেত্রে বিচার্য নয়। এছাড়াও কর্মচারীদের ক্ষেত্রে রোগী এবং একজন attendant এর যাতায়াতের খরচও reimburse করা যাবে T.A. rules অনুযায়ী । পেনশনারদের ক্ষেত্রে অবশ্য যাতায়াতের খরচ reimburse করার সপক্ষে কোনো আদেশনামা নেই।
যে সকল রাজ্য সরকারী কর্মীরা National Capital Region (দিল্লি) কর্মরত, তারা Primus Superspeciality Hospital, New Delhi. 0411085- এতে সরাসরি WBHS সুবিধা নিয়ে চিকিৎসা করাতে পারবেন কোনরূপ পূর্ব অনুমোদন ছাড়াই। তবে এই রাজ্যে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে ওই হাসপাতালে চিকিৎসা করাতে চাইলে যথারীতি পূর্ব অনুমোদন প্রয়োজন।
Ref:- 3473-F (MED) dt 11.05.2009
3731-F (MED) dt 10.05.2013
74-F (MED) dt 21.08.2018
107-F (MED) dt 13.10.2020
আমি একজন Pensioner. WBHS এর অন্তর্ভুক্ত। আমার wife rheumatoid Arthritis এর patient. একটি empanelled hospital এ OPD তে treatment চলছে। প্রথমে 3 মাসের medicine কিনেছি। তিনটি বিলে মোট মূল্য Rs. 1400×3=4200 এবং এর মধ্যে vitamin এবং calcium এর বিল 500x 3= 1500 এবং Laboratory Service Charge Rs. 1200/-, Dr. Fees- 200/-, মোট বিল Rs. 5600/-, আমি কি ঐ vitamin এবং calcium এর বিল বাদ দিয়ে claim করতে পারি? তাহলে কিভাবে করব?
2) Laboratory Report, nursing home পাঠিয়েছে, সেটা কি original copy চাইতে পারে?
Kindly একটু জানাবেন।
আপনি 5600/- claim করবেন। আপনি online /offline mode এ claim করতে পারেন। যেহেতু claim amount 5000/- এর বেশি সেই কারণে department থেকে approve হবে। যদি department আপনার PSA কে subordinate office হিসাবে ট্যাগ করে তবে আপনি online mode এ claim করে সেটা অনলাইনে ই পাঠাতে পারবেন , না হলে সেটা অফলাইনে পাঠাতে হবে।
Report এর কোনো কপি দিতে হয় না। Money receipt গুলো দিতে হয়। সেটাতে ‘ paid by me’ certificate দেবেন। সঙ্গে Annexure I দেবেন।
এই মুহূর্তে কোনটা বেটার WBHS না স্বাস্থ্যসাথী ?
3 বছর আগে WBHS এ এনরোল হয়েছিলাম এখন দেখছি
1) স্বাস্থ্যসাথী ছোটোবড়ো সব হাসপাতাল এ নিচ্ছে ..কিন্তু WBHS শুধু মাত্র এনলিস্টেড হসপিটালে পাওয়া যাচ্ছে
2)) স্বাস্থ্যসাথী 5 লক্ষ পর্যন্ত ক্যাসলেস ..কিন্তু WBHS 1লক্ষ পর্যন্ত ক্যাসলেস..বাকিটা রিমেম্বার্সমেন্ট …কিন্তু সেটাও বিভিন্ন শর্তাবলী প্রযোজ্য এবং বিভিন্ন অফিস ছোটাছুটি
3)স্বাস্থ্যসাথী ভেলোরে চিকিসা হচ্ছে ..কিন্তু WBHS বাইরে চিকিসা করতে গেলে পারমিশন পাওয়া মুশকিল
স্বাস্থ্য সাথী কার্ড আর হেলথ স্কীমের সাথে তুলনা করা উচিত নয়।কারন একটা একেবারে বিনে পয়সায় পাওয়া যায় আর অন্যটা কেবল মাত্র সরকারী কর্মচরীরা প্রতিমাসের টাকাপ্রিমিয়াম দেয়।তবে হ্যাঁ হেলথ স্কীমের কিছু রদবদল দরকার।
1.ক্যাশ লেসের ঊর্ধ সীমা 5 লাখ করা।
2.দূরারোগ্য ব্যাধির ক্ষেত্রে সবটাই ক্যাশলেস হ‌ওয়া উচিত।
3.রিইমব্রাসমেন্টের জটিলতা সরল সহজ করা দরকার।এই জটিলতার জন্যসবার পক্ষে সেটাক্লেম করা সম্ভব হয় না।
4.যারাপেনশনার,যারা একাই থাকেন,অনেক কর্মচারী আছেন (কাউকে ছোটো করছি না)যারা নামটাও খুব কষ্ট করে লেখেন,তারা খুব‌ই সমস্যায় পরেন।
5.প্রতিটি জেলায় অফিসগুলোতে যদি শুধু এইহেলথ স্কীমের জন্য আলাদা সেল থাকতো ব্যপারটা অনেক সহজ হতো।
6.পারমিশনের ব্যপারটাও ভাবা দরকার।এটা ও জেলাস্তরের প্রধান আধিকারিকের হাতে দেওয়া উচিত।যাতে চিকিৎসায় দেরী না হয়।
7.জেলাস্তরের নার্সিংহোমগুলোতে যেন ক্যাশলেস চিকিৎসা হয় সেদিকে নজর দেওয়া ।
7.হেলথস্কীমের কথা শুনলে অনেক নামী ডঃ রোগী দেখেন না।এটাও না হ‌ওয়া বাঞ্ছনীয়।
সবশেষে বলি হেলথস্কীম সত্যি খুব ভাল স্কীম ।শুধু একটু সহজ সরল করা দরকার।
**Introduction of online reimbursement claim processing through WBHS Portal in revised Claim Form under West Bengal Health Scheme**
বর্তমানে WBHS র অধীনে সকল বেনিফশিয়ারিরা সংশ্লিষ্ট হেড অফ অফিসে F.D. Order No. 78-F (Med) dated 22.10.2019 অর্ডার মত ম্যানুয়ালি C1, C2, C3 & C4 ফর্ম ও Annexure Form I & II (যেখানে প্রযোজ্য) সহ সংশ্লিষ্ট ডকুমেন্টস ক্লেম রিইম্বার্সমেন্টের জন্য দাখিল করে থাকেন।
**সম্প্রতি (ইং তারিখ ২৬.১১.২০২১) অর্থ দপ্তর, মেডিক্যাল সেলের তরফ থেকে প্রকাশিত No. 127-F (Med) dated 26.11.2021 অর্ডারের মাধ্যমে জানানো হয়েছে যে WBHS এর অধীনে Medical Reimbursement সংক্রান্ত সমস্ত ক্লেম এখন থেকে বেনিফশিয়ারিরা WBHS Portal র মাধ্যমে জানাতে পারবেন। **
কিভাবে অন লাইন প্রক্রিয়াটি সুসম্পন্ন হবে, তা আদেশনামাতে বিস্তারিতভাবে উল্লেখ রয়েছে। এই আদেশনামার কয়েকটি উল্লেখযোগ্য দিকগুলি হল-
(1) এই WBHS Portal এ online প্রক্রিয়ার মাধ্যমে Claim Processing ইং তারিখ ২৬.১১.২০২১ থেকে কার্যকর করা হয়েছে।
(2) **যারা পুরাতন পদ্ধতিতে ইতিমধ্যেই ক্লেম সাবমিট করে ফেলেছেন তা Existing Procedure র মাধ্যমে সংশ্লিষ্ট অফিসকে সম্পাদিত করে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে **এবং পাশাপাশি সংশ্লিষ্ট ট্রেজারি বা পে এন্ড অ্যাকাউন্টস কে আগামী ইংরাজি ৩১.০৩.২০২৩ তারিখের মধ্যে সংশ্লিষ্ট ক্লেমেন্টদের পেমেন্ট করে দিতে বলেছেন।
(3) **পূর্বের সমস্ত সংশ্লিষ্ট ক্লেম ফর্মগুলি এই আদেশনামার মাধ্যমে পরিবর্তিত করা হয়েছে যা ইং তারিখ ২৬.১১.২০২১ থেকে প্রযোজ্য। এমনকি Certification of Treating Consultant/ Specialist for OPD Treatment এবং Certification of Medical Superintendent(MS) or Administrative Officer (AO) of the Non Empanelled Hospital for claiming reimbursement of IPD treatment under WBHS র জন্য যথাক্রমে যে Annexure-I, Annexure-II ফর্ম দাখিল করতে হয় তাও ২৬.১১.২০২১ তারিখ হতে পরিবর্তিত রূপে প্রকাশ করা হয়েছে।**
(4) এই আদেশনামার এক উল্লেখযোগ্য দিক নিয়ে বলা হয়েছে যে “In case of occasional OPD consultation, employee/pensioner/family pensioner can claim reimbursement under WBHS only once with original copy of Annexure-I.” অর্থাৎ **যে সমস্ত Non-continuous কোন রোগের ক্ষেত্রে মাঝে মাঝে OPD ট্রিটমেন্টে Consultant করতে হয় সেই সকল মাঝে মাঝে OPD Consultant র ক্ষেত্রে, কর্মচারী/ পেনশনভোগী/ পারিবারিক পেনশনভোগী WBHS-এর অধীনে শুধুমাত্র একবার Annexure-I -এর মূল কপি সহ রিইম্বার্সমেন্ট দাবি করতে পারেন।**
(5) **Continuous OPD Consultant র ক্ষেত্রে, কর্মচারী/ পেনশনভোগী/ পরিবার পেনশনাররা কোন একজন বেনিফিশিয়ারির জন্য একবার OPD Consultant র ভিত্তিতে ৬মাসের মধ্যে সর্বোচ্চ ২টি (দুই বার) রিইম্বার্সমেন্ট ক্লেম দাবি করতে পারেন। এক্ষেত্রে একবার তিনি অরিজিনাল স্বাক্ষরিত Annexure-I কপি জমা দিতে পারবেন এবং WBHS র অধীনে পরস্পর রিইম্বার্সমেন্টের (successive reimbursement) জন্য শুধুমাত্র একবার স্বাক্ষরিত Annexure-I র ফটোকপি জমা দিতে পারবেন। WBHS র অধীনে ক্রমাগত রিইম্বার্সমেন্টের পাওয়ার জন্য প্রতি ছয় মাস অন্তর চিকিৎসা বিশেষজ্ঞের (treating specialist) সাথে পরামর্শ বা Consultation বাধ্যতামূলক অর্থাৎ পূর্ববর্তী Consultant র তারিখ হতে ছয় মাসের মধ্যে পরবর্তী চিকিৎসা বিশেষজ্ঞ বা (treating specialist)র Consultation বাধ্যতামূলক।** *
(6) **ইংরাজি ২৬.১১.২০২১ তারিখ হতে সকল Enrolled employee বা WBHS র অধীনে নথিভুক্ত কর্মচারীদের WBHS Portal এ Personal Log in র মাধ্যমে Online claim করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। **
(7) **নির্দিষ্ট সময়ের জন্য পেনশনভোগী/ পারিবারিক পেনশনারদের জন্য Online এ claim অপশনাল রাখা হয়েছে। তবে পেনশনাররা চাইলে Online এর মাধ্যমে ক্লেম করতে পারেন। পেনশনারদের ম্যানুয়াল বিল ক্লেমের ক্ষেত্রে PSA রা Operator এর End থেকে Online পদ্ধতিতে সিস্টেমে incorporate করে বিল ক্লেম Processing সম্পূর্ণ করবেন। তবে অদূরভবিষ্যতে বিজ্ঞপ্তি জারি করে এই পদ্ধতিও বন্ধ হতে চলেছে। **
(😎 **অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে ক্লেম দাখিল বা সাবমিট করার পর কর্মচারী বা পেনশনাররা সিস্টেম জেনারেটেড Claim Form Print Out করে নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করে ক্লেম ফর্মের শেষে উল্লেখিত মত Chronologically সমস্ত ডকুমেন্টস সহ সংশ্লিষ্ট অফিসে বা PSA এর কাছে Physically জমা করবেন। তবে অবশ্যই অনলাইন ক্লেম দাখিল বা সাবমিট করার পর ১৫ দিনের মধ্যে অফিসে তা Physically জমা করতে হবে, অন্যথায় তা দেরি হওয়ার কারণ উল্লেখে আবেদন সহ অফিসে দাখিল করতে হবে। **
(9) আদেশনামা No. 797-F(MED), dated 31.01.2011র Clause 10 এ উল্লেখিত নির্বাচিত কয়েকটি তদন্ত বা Investigations এবং প্রস্থেসিস ও বিশেষ ডিভাইস ব্যতীত পশ্চিমবঙ্গ স্বাস্থ্য প্রকল্পের অধীনে সমস্ত বিজ্ঞাপিত রোগ/ অসুখের (all notified diseases/ illnesses) “আউট পেশেন্ট ডিপার্টমেন্ট” (OPD) চিকিৎসার খরচ রিইম্বার্সমেন্ট দাবি করার জন্য একটি স্বীকৃত/এমপ্যানেলড/ তালিকাভুক্ত হাসপাতালের চিকিৎসা পরামর্শদাতা বা চিকিৎসা বিশেষজ্ঞের (Treating Consultant/ Specialist) শংসাপত্রের বা সার্টিফিকেশনের জন্য Annexure-I জমা দিতে হবে। এই নিয়ে Form- Annexure-I তে বলা আছে যে “Certification of Treating Consultant/ Specialist of a Recognised/ Empanelled/ Enlisted Hospital for claiming reimbursement of “Out Patient Department” treatment for all notified diseases/ illnesses except Selected Investigations [Vide Clause 10 of Order No. 797-F(MED) dated 31.01.2011] and Prosthesis & Special Devices under WBHS.”
(10) শুধুমাত্র “WBHS-এর অধীনে ইন-পেশেন্ট ডিপার্টমেন্টের চিকিৎসার বা IPD (Indoor) Patient treatment এর খরচ রিইম্বার্সমেন্ট (reimbursement) বা ফেরত পাওয়ার জন্য কিংবা দাবি করার জন্য নন-এমপ্যানেলড হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট বা Medical Superintendent (MS) কিংবা প্রশাসনিক কর্মকর্তা Administrative Officer (AO) র সার্টিফিকেশনের জন্য Annexure-II জমা দিতে লাগবে। C-2 Claim ফর্মের মাধ্যমে ক্লেম করার সময় সাথে সার্টিফিকেশনের জন্য Annexure-II জমা দিতে হয়।
আরও বিস্তারিত জানতে No. 127-F (Med) dated 26.11.2021 অর্ডারটি অনুসরণ করুন। এটি WBHSর অধীনে সকল বেনিফশিয়ারিদের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ কিছু অংশ তুলে ধরার প্রচেষ্টা মাত্র। ।।ধন্যবাদ।।
এখন নতুন নিয়ম অনুযায়ী, OPD চিকিৎসার ক্ষেত্রে WBHS reimbursement claim জমা দেওয়ার সময় দুএকটা বিষয় জেনে রাখা প্রয়োজন। যারা আদেশনামা খেয়াল করেন নি, তারা একবার পড়ে নেবেন অনুগ্রহ পূর্বক।
1) Continuous OPD treatment এর ক্ষেত্রে একটা prescription এর সর্বোচ্চ মেয়াদ 6 মাস। অর্থাৎ, 6 মাস পেরিয়ে যাওয়ার পর আর ওই prescription এর ভিত্তিতে ওষুধ কিনলে তা reimbursement এর জন্য গ্রাহ্য হবে না।
2) Continuous OPD treatment এর ক্ষেত্রে একটা prescription এর ভিত্তিতে সর্বাধিক 2 বার claim করা যাবে। প্রথম বার ডাক্তারের সই করা Annexure-I in original এবং দ্বিতীয়বার ওই annexure-I এর photocopy জমা দিতে হবে।
3) Online claim submission হওয়ার 15 দিনের মধ্যে hard copy of application জমা দিতে হবে।
WBHS এবং Private health insurance policy – একটা তুলনামূলক আলোচনা
অনেক সহকর্মী বন্ধুই আমার WBHS বিষয়ক লেখা পড়ে আমাকে বিশেষজ্ঞ ধরে নিয়ে আমার whatsapp, inbox এমনকি ফোন করেও জানতে চান যে, কোনটা ভালো হবে? WBHS নাকি বেসরকারী health insurance ?
প্রথমেই বলি আমার মতো বিশেষজ্ঞ প্রায় প্রত্যেক অফিসেই দুএকজন করে আছেন। না হলে কাজকর্ম চলে কিভাবে? কেবলমাত্র আমি লিখি বলে আপনারা ভাবেন এই ব্যানার্জীর পাণ্ডিত্য তুলনাহীন। তবু আপনাদের অনেকের দাবী মেনেই এই গ্রুপে একটা তুলনামূলক বিশ্লেষণের চেষ্টা করছি নিজের মতো করে, যেহেতু সবাইকে আলাদা করে জানানো সম্ভবপর নয়।
সবার আগে যেটা বলে রাখা প্রয়োজন যে, স্বাস্থ্যসাথী বিষয়ে আলোচনা এখানে অপ্রাসঙ্গিক। সম্ভবতঃ এই স্কীম সরকারী কর্মচারীদের জন্য নয় এবং আমার এনিয়ে খুব একটা ধারণাও নেই। আমার আলোচ্য বিষয় WBHS ও বেসরকারী স্বাস্থ্যবীমা।
1) সবার আগে ভেবে দেখা প্রয়োজন, আপনি কোথায় থাকেন? WBHS empanelled বড় হাসপাতালগুলো অধিকাংশই অবস্থান করছে কোলকাতা এবং কোলকাতা লাগোয়া শহরতলীতে। জেলাগুলিতে সীমিত সংখ্যক হাসপাতাল ও নার্সিংহোমেই এই স্কীমের সুবিধা পাওয়া যায়। বেসরকারী mediclaim এর ক্ষেত্রে এই সমস্যা কিছুটা থাকলেও তা তুলনামূলকভাবে WBHS এর থেকে কম। প্রত্যন্ত অঞ্চলে এবং উত্তরবঙ্গে বসবাসকারী সহকর্মীদের পক্ষে কোলকাতায় এসে থাকা খাওয়ার ব্যবস্থাপনা করে চিকিৎসা চালানো সবসময় সম্ভবপর নয়। কাজেই কোলকাতা এবং শহরতলীতে বসবাসকারী কর্মচারীরা WBHS সুবিধা পাওয়ার ব্যাপারে জেলার কর্মচারীদের থেকে কিছুটা হলেও এগিয়ে।
2) OPD পরিষেবা – আমার জানা কোনো private insurance company তাদের স্বাস্থ্যবীমায় এই সুবিধা দেয় না, যেটা দেয় WBHS.
Cancer, heart disease, neurology সহ মোট 16 টা অসুখ, কয়েক ধরনের post operative follow up treatment, যে কোনো indoor treatment এর 30 দিন আগে ও পরে related OPD, যে কোনো অসুখের জন্য CT scan, MRI সহ কয়েকটি পরীক্ষার ব্যবস্থা on OPD basis এই সমস্ত সুবিধা পাওয়া যায় WBHS থেকে। কাজেই এই একটা ব্যাপারে WBHS অনেকটাই এগিয়ে।
3) Cashless – Private health insurance policy -এর মাধ্যমে আপনি indoor চিকিৎসার সমস্তটাই পাবেন under cashless facility. অপরদিকে WBHS এ একলাখ টাকা পর্যন্ত cashless. তারপর খরচ হলে তা আবেদনকারীকে মেটাতে হয় এবং CARC generate হওয়ার পর তা reimburse হয় যা অনেক ক্ষেত্রেই সময়সাপেক্ষ হয়ে দাঁড়ায়।
4) Rate – Private health insurance company বিভিন্ন চিকিৎসা পরিষেবার জন্য সময়ে সময়ে তাদের rate enhancement করে থাকে। Rate বাড়বে, এটা ধরে নিয়েই এবং সেটা হিসেবের মধ্যে রেখেই তারা গ্রাহকদের থেকে premium নেয়, অর্থাৎ ফেলো কড়ি মাখো তেল। অনেক company আবার সরাসরি হাসপাতালের নির্ধারিত রেটেই পরিষেবা দেয়। ফলে সমস্যা হয় না। অন্যদিকে WBHS এ দীর্ঘদিন rate enhancement হয়নি। বিশেষ করে ডাক্তারদের consultation fee, বেশ কিছু surgery, অনেক আধুনিক implants / prosthesis এর ceiling rate চাহিদার / বাজার দরের তুলনায় অনেক কম। এরফলে বেসরকারী হাসপাতালগুলো সঠিকভাবে WBHS পরিষেবা দেয় না অথবা অতিরিক্ত টাকা গুনতে হয়।
5) Private health insurance company থেকে পুরো চিকিৎসা cashless পাওয়ার জন্য অধিকাংশ package হয় pre-approved. আর WBHS এ কয়েকটা জটিল surgery আর বিশেষ বিশেষ কিছু implants ছাড়া অন্যান্য কোনো কিছুই pre-approved নয়। সেক্ষেত্রে, বড় ধরনের চিকিৎসা হলে একলাখ টাকা বাদ দিয়ে বাকি টাকা reimbursement এর বিষয়ে একটা অনিশ্চয়তা থেকেই যায় যতক্ষন Finance Department থেকে সবুজ সংকেত না আসছে।
6) Private health insurance policy সাধারনত দেশের যে কোনো জায়গায় তাদের enlisted hospital থেকে সুবিধা দেয়। কিন্তু WBHS এ রাজ্যের বাইরের হাসপাতালে চিকিৎসা করাতে চাইলে অনুমতি ছাড়া হবে না।
7) অনেক Private mediclaim এ lock-in period থাকে। অর্থাৎ policy কার্যকর হওয়ার পর একটা নির্দিষ্ট সময় পর্যন্ত সুবিধা পাওয়া যায় না। আর WBHS এ তো এমন অভিজ্ঞতাও আছে যে, pensioner হেঁচকি তুলছে, তখন তার বাড়ীর লোক মাসের শেষ দিন এসে enrollment করিয়ে তার পরের দিন তাকে হাসপাতালে ভর্তি করেছে।
😎 Private health insurance policy তে pre existing disease থাকলে অনেক সময় সেই রোগের চিকিৎসা খরচ পাওয়া যায় না। অপরদিকে WBHS এ এই ধরনের সমস্যা নেই।
9) যে কোনো Private health insurance policy তে টাকার পরিমাণ হিসেবে একটা annual coverage থাকে। অর্থাৎ, বছরে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা পর্যন্ত চিকিৎসার ব্যয়ভার বহন করবে company. অন্যদিকে WBHS এই ব্যাপারে unlimited facility দেয়।
10) Private mediclaim এ যেটা হয়ে থাকে, beneficiaries-দের সংখ্যা এবং বয়সের হিসেবে আপনার premium পড়বে। কিন্তু WBHS হচ্ছে সেই হরেক মাল তিরিশ টাকার মতো। সদস্য সংখ্যা এবং বয়স যাই হোক না কেন আপনার monthly premium একদম fixed , আপনার যা Medical Allowance / Medical Relief তাই দিতে হবে। আপনার beneficiaries দের সংখ্যা বা তাদের বয়স এক্ষেত্রে বিচার্য নয়।
11) Private health insurance company তার গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য TPA নিয়োগ করে। রোগীর পক্ষ থেকে হাসপাতালের মধ্যে যোগাযোগ করে claim settle / bill payment এর কাজ তারাই করে থাকেন। অপরদিকে WBHS beneficiary নিজেই গ্রাহক আবার নিজেই TPA. একলাখ টাকার অতিরিক্ত খরচ হলে, হাসপাতালের সাথে লেনদেন করা তারপর বাকি টাকা reimbursement এর যাবতীয় দায়দায়িত্ব নিজের ঘাড়েই নিতে হয়।
12) বর্তমানে claim reimbursement ব্যবস্থা online নির্ভর এবং WBHS portal ব্যবহার করে claim জমা দেওয়া সবার পক্ষে সহজসাধ্যও নয়। আর একটা সমস্যা হল, sanctioning authority of regional level office এর সীমাবদ্ধতা, বিশেষতঃ OPD চিকিৎসার ক্ষেত্রে। 5000 টাকার বেশি হলেই Directorate আর 10000 টাকার বেশি হলে Department. অনেক সময়েই দেখা যায় Directorate এবং Department ঘুরে sanction হয়ে আসতে আসতে আবেদনকারীর (বিশেষতঃ pensioner হলে) ছবিতে মালা চড়ে গেছে। এরপর আছে অনেক অফিসের চুড়ান্ত অসহযোগিতা ও সহকর্মীদের কাজের বিনিময়ে “মিষ্টি খাওয়ার” প্রবনতা। মিষ্টি খেয়ে খেয়ে ডায়াবিটিস হয়ে গেছে, তাও মিষ্টি খাওয়া ছাড়তে পারেনি। এইসবের ফলস্বরূপ অনেক ন্যায্য ও বৈধ claim- এরও সলিল সমাধি ঘটে।
অন্যদিকে বেসরকারী policy তে OPD নেই। আর indoor treatment সম্পূর্ণ cashless হওয়ার ফলে reimbursement এর কোনো ব্যাপার নেই।
13) WBHS এ কোনো গোপনীয়তা নেই। যা কিছু আছে সবটাই সরকারী ওয়েবসাইটে এবং আপনার চোখের সামনে। অপরদিকে private health insurance company – এদের অনেক কিছুই থেকে যায় আমার আপনার চোখের আড়ালে। Policy গ্রহনের আগে অণুবীক্ষণে পড়ার উপযুক্ত হরফে লেখা কয়েক পাতার terms and conditions ভাল করে বুঝে নেওয়া তো দূরঅস্ত, পুরোটা পড়ার আগেই আপনাকে দিয়ে সই করিয়ে নিয়ে চলে যাবে। পরবর্তী সময়ে হাসপাতালের বেডে শুয়ে discharge এর আগের মুহূর্তে আপনি জানতে পারেন যে নিজের অজান্তেই এমন কিছু terms and conditions এ আপনি সই করে বসে আছেন, যার ফলে চিকিৎসার খরচের একটা ভালো অংশই যাবে আপনার পকেট থেকে। বিশেষ করে non surgical / conventional চিকিৎসার ক্ষেত্রে এই জাতীয় সমস্যা দেখা যায়।
14) WBHS এর ব্যাপারে supreme authority হচ্ছে Finance Department Medical Cell. অপরদিকে হাসপাতালের টিকি বাঁধা আছে স্বাস্থ্য দপ্তরে। তারা তো আমাদের মতো সরকারী কর্মচারী নয়, কাজেই অর্থ দপ্তরকে তারা থোড়াই কেয়ার করে। বেশি বেগড়বাই করলে Finance Department Medical Cell বড়জোর তাদের WBHS থেকে বের করে দিতে পারে। আর বের করে দিলে হাসপাতালগুলোর বয়েই গেল। সুতরাং WBHS এর কিছু প্রশাসনিক দায়দায়িত্ব স্বাস্থ্য দপ্তরের অধীনে না আনলে হাসপাতালের এই অসহযোগিতা চলতেই থাকবে।
আপাতদৃষ্টিতে এইকটা point আমার মাথায় এলো। হয়তো এর বাইরেও কিছু থাকতে পারে।
সুতরাং, WBHS ভালো নাকি বেসরকারী health insurance? এই প্রশ্নের উত্তর এককথায় দেওয়া সম্ভব নয়। এটা এক একজনের কাছে এক একরকম। তবে যদি সামর্থ্যে কুলোয়, তাহলে দুটো একসাথে থাকলে সবচেয়ে ভালো।
এটা একটা বিশ্লেষণমূলক আলোচনা মাত্র, কোনো তথ্য নয়। কাজেই এর কোনো pdf বানানোর বাস্তবতা নেই।
[OPD Treatment]
WBHS- এর অধীনে OPD এবং Indoor and related OPD/ Day Care and related OPD দু’ধরনের চিকিৎসার সুযোগ পাওয়া যায়।
OPD বা indoor কোনো ক্ষেত্রেই reimbursement-এর কোনো উর্দ্ধসীমা (annual coverage, maximum admissible claim per year etc) নেই। দুটি OPD চিকিৎসার মধ্যে কোনো ন্যূনতম অন্তর্বর্তীকালীন সময়সীমা (time gap) নেই। একাধিক রোগের চিকিৎসা একসাথে চলার ক্ষেত্রেও reimbursement-এর বিষয়ে কোনো বিধিনিষেধ নেই। OPD তে cashless চিকিৎসার কোনো সুযোগ নেই।
1. OPD- এর ক্ষেত্রে মোট 17 টি রোগের চিকিৎসার সুযোগ পাওয়া যায়।
(i) Malignant diseases(Mainly cancer)
(ii) Tuberculosis
(iii) Hepatitis B/C and other liver diseases
(iv) Insulin dependent diabetes (Type-2 Diabetic Melitas is not considered as insulin dependent diabetes)
(v) Heart diseases
(vi) Neurological disorder/Cerebrovascular disorders
(vii) Malignant Malaria
(viii) Renal failure
(ix) Thallasaemia/Bleeding orders/Platelet disorders
(x) Injuries caused by accident(including animal bite)
(xi) Rheumatoid Arthritis
(xii) Systematic Lupus Erytthematous (LUPUS)
(xiii) Crohn’s Disease
(xiv) Endodontic Treatment (Root Canal Treatment)
(xv) COPD (Chronic Obstructive Pulmonary Disease)
(xvi) Ankylosing Spondylitis
(xvii) Covid 19
Ref:- 7287-F(Med) dt 19.09.2008 এর clause 7, 2153-F(Med) dt 13.03.2013, 1126-F(Med) dt 17.09.2016, 52-F(Med) dt 21.06.2018, 105-F(Med) dt 31.10.2018, 74-F(Med) dt 06.09.2019 and 23-F (MED) dt 16.02.2022
2. a) এছাড়াও Neuro Surgery , Cardiac Surgery, Renal transplant, Hip/Knee replacement surgery, cancer surgery including Chemotherapy and Radiotherapy এগুলির ফলোআপ চিকিৎসার খরচ OPD ভিত্তিতে পাওয়া যাবে।
Ref:- 7287-F dt 19.09.2008 এর clause 7(2)
b) এর সাথে indoor related OPD চিকিৎসার কোনো যোগসূত্র নেই।
Ref:- 7287-F dt 19.09.2008 এর clause 9
3) উপরোক্ত সমস্ত রোগ ছাড়াও অন্য যে কোনো রোগের ক্ষেত্রে MRI, CT scan, Ultrasonography, Endoscopy, Colonoscopy, Sigmoidoscopy, ERCP এই সমস্ত পরীক্ষার খরচ reimburse করা যাবে। তবে এক্ষেত্রেও WBHS empanelled হাসপাতালে ডাক্তার দেখাতে হবে এবং WBHS empanelled হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টার থেকে পরীক্ষা করাতে হবে।
Ref:- 797-F (Med) dt 31.01.2011 clause-10
4) WBHS- এর ক্ষেত্রে non empanelled হাসপাতালে OPD / related OPD চিকিৎসার কোনো সুযোগ নেই।
Ref:- 10539-F (Med) dt 21.11.2011 rule No. 2
5) উপরোক্ত রোগের ক্ষেত্রে ডাক্তার দেখাতে (OPD consultation) হবে empanelled হাসপাতালে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোনো পরীক্ষা করাতে হলে সেই হাসপাতালেই করাতে হবে এমন কোনো নিয়ম নেই। তবে অন্য কোনো হাসপাতালে বা পরীক্ষা কেন্দ্র (Diagnostic Center) থেকে করালে সেটাও WBHS empanelled হওয়া চাই। কোনো চিকিৎসকের ব্যক্তিগত চেম্বারে ডাক্তার দেখিয়ে empanelled হাসপাতালে বা ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা করালে সেটাও WBHS- এর reimburse করার জন্য উপযুক্ত নয়। ওষুধ কেনার ক্ষেত্রে এই জাতীয় কোনো বাধ্যবাধকতা নেই। যে কোনো দোকান থেকে কেনা যায অথবা online মাধ্যমেও কেনা যায়। তবে ওষুধ কেনার ক্ষেত্রে দুটো নিয়ম আছে। Online মাধ্যমে ওষুধ কিনতে চাইলে Netmeds, Practo, 1mg, PharmEasy, Apollo Pharmacy এবং Medlife.থেকে কিনতে হবে এবং cashmemo / tax invoice হতে হবে ওষুধের QR code সমেত। আর সরাসরি দোকান থেকে কিনতে চাইলে সেই দোকানকে GST registered হতে হবে এবং ওষুধের tax invoice এ CGST ও SGST আলাদা ভাবে উল্লেখ করা থাকতে হবে।
Ref:- 7287-F (Med) dt 19.09.2008 clause 6(b) and 6(c)
149-F (MED) dt 01.08.2022
6) ডায়াগনস্টিক সেন্টার শুধু মাত্র পরীক্ষা করানোর জন্য। অনেক ডায়াগনস্টিক সেন্টারে পলিক্লিনিক বা ওইজাতীয় কিছু থাকে যেখানে ডাক্তার দেখানোও যায়। কিন্তু WBHS এর ক্ষেত্রে কোনো ডায়াগনস্টিক সেন্টার থেকে ডাক্তার দেখালে রিইমবার্স করার জন্য সেটা বৈধ নয়। ডাক্তার দেখাতে হবে এমপ্যানেল্ড হাসপাতালেই।
797-F (Med) dt 31.0102011 clause No. 19
7) OPD চিকিৎসার ক্ষেত্রে cashless সুবিধা নেই।
গ্রুপ এ একটা প্রশ্ন রাখা হয় পরিবারের কাকে WBHS এ BENEFICIARY হিসাবে রাখা যাবে ? স্বামী বা স্ত্রী যদি চাকরি করে এবং তাদের অফিস WBHS র facility না থাকে তাহলে enrollment করা যাবে কি না ? বাবা, মা যদি অবসর প্রাপ্ত স্কুল শিক্ষক হন তাহলে রাখা যাবে কি না ? শাশুড়ি , শ্বশুর কে WBHS এ beneficiary হিসাবে রাখা যাবে কি না ? আমি এর আগে গ্রুপ এ একজন সদস্যের প্রশ্নের উত্তর দিয়েছিলাম। সেটাই সামান্য পরিমার্জন করে তুলে ধরছি অর্ডার সহকারে –
1. Spouse can be added unconditionally. If s/he receives medical allowance ( MA) owing to service in State Govt/ central govt/ autonomous body/ UT agency where MA is given then s/he has to forego that MA. Order no 7287-F, 19.09.2008 and 9205-f(med) 11.05.09
2. Parents can be added upto monthly income of Rs 8500/- per month. For this purpose income declaration has to submit once in every two year from June/july 2023. Order no 126-f(med) 24/6/22. Therefore parents served in Govt sponsored school, college can’t be enrolled as the pension is higher than 8500/- .
3. The parents who were serving in state Govt ( who PPO s were issued from AG except the Grant in aid college) will be added irrespective of their income. For this purpose they have forego MA from pension. Order no 222-f(med) 30.12.22
4. Dependent son/sons till their attainment of 25 yrs or starts having monthly income Rs 5000/- p.m whichever is earlier . Son suffering disability physically/ mentally will be considered dependent without any age limit . Order no 3474-F, 11.05.09 and 126-F(MED) 24.6.22
5. Unmarried daughter is eligible till starts earning ( irrespective of age ) . 3474-F, 11.05.09
6. Dependent widow / divorced daughter having monthly income upto Rs 5000 p.m Order no : 6722-F, 9.7.09 and 126-f(med) 24.6.22
7. Minor brothers/ minor sisters ( 6722-F, 9.7.09)
8. Dependent unmarried/widowed/divorced sisters having income upto Rs 5000 p.m order no. 6722-F, 9.7.09 and 126-f(med) 24.6.22
9. Father in law / mother in law can’t be enrolled as beneficiary in WBHS.
⮕ ➊. Spouse কে কিভাবে WBHS এ Beneficiary হিসেবে যুক্ত করা যাবে অথবা Spouse এর আয় 8500/- এর উপরে হলে কি আমার Beneficiary হিসেবে আর থাকতে পারবে না অথবা স্বামী/স্ত্রী এর WBHS আছে আমি কি আলাদা করে Enroll করতে পারবো ?
⮕ ➋. আমার বাবা/মা রাজ্য সরকারী পেনশনার কিভাবে তাঁকে অথবা তাদেরকে নিজের সাথে যুক্ত করবো অথবা অফিস বলছে বাবা মাকে আমার সাথে যুক্ত করতে পারবো না কারণ তাদের পেনশন 8500/- এর বেশী
এই ধরনের অনেক প্রশ্ন আমাদের কর্মচারী বন্ধুদের মনে আসছে অথবা সম্মুখীন হয়েছেন। বিষয়টা নিয়ে একটু আলোচনা করা যাক।
➊. 7287-F, 19/09/2008 Clause 3(e) হিসেবে Spouse (স্বামীর ক্ষেত্রে স্ত্রী অথবা স্ত্রীর ক্ষেত্রে স্বামী) একজন Dependent Beneficiary।
🔴 WBHS Beneficiary হওয়ার জন্য Spouse এর উপরে কি কি Condition প্রযোজ্য এবং তার আয়ের ঊর্ধ্বসীমা কতো?
9205-F(MED), 5/10/2009 আদেশনামা হিসেবে Spouse এর উপরে কোনো Condition প্রযোজ্য নয়। Spouse Automatically Included। তার আয়ের কোনোরকম ঊর্ধ্বসীমা নেই। অর্থাৎ এককথায় তার উপরে 126-F(MED)WB, 24/06/2022 প্রযোজ্য নয়।
তবে Spouse যদি একজন রাজ্য সরকারী কর্মচারী হন, তাহলে তার Medical Allowance বাদ যাবে। যদি Spouse কে নতুন ভাবে WBHS এ যুক্ত করতে হয়, তাহলে আগে Spouse এর Medical Allowance Withdraw হবে এবং তার HOO/DDO এই মর্মে একটি Certificate দেবেন যে তিনি এখন কোনো রকম Medical Allowance নেন না। এই Certificate জমা করলে Spouse, Employee এর সাথে Dependent Beneficiary হিসেবে যুক্ত হতে পারবেন।
যদি Spouse কোনো Government Aided / Grant-in-Aid / Government Undertaking / Government Sponsored / Central Government / Private স্কুল অথবা সংস্থায় কর্মরত হন, তাহলে তিনিও এই পরিষেবায় যুক্ত হতে পারবেন। তবে এক্ষেত্রেও Spouse এর Medical Allowance বা Medical সুবিধা তার কর্মরত অফিসের থেকে আগে Withdraw করতে হবে ও সেইসাথে তার অফিসের থেকে একটি Certificate আনতে হবে যে তিনি কোনওরকম Medical Allowance অথবা Medical সুবিধা নেন না। সেই Certificate এর ভিত্তিতে Spouse, Employee এর Dependent Beneficiary হিসেবে যুক্ত হতে পারবেন।
✔️ উপরোক্ত নিয়ম পেনশনারদের ক্ষেত্রেও প্রযোজ্য।
🔴 আমার স্বামী/স্ত্রী এর WBHS আছে, আমি কি আলাদা করে Enrolment করতে পারবো ?
9205-F(MED), 5/10/2009 হিসেবে স্বামী ও স্ত্রী দুজনেই আলাদা আলাদাভাবে নিজেদের Enrolment করতে পারবেন। দুজনেই 6722-F, 9/7/2009 ও 126-F(MED)WB, 24/06/2022 হিসেবে তাদের Family এর মধ্যে যারা যারা Eligible তাদেরকে নিজের সাথে যুক্ত করে এই পরিষেবার আওতায় আনতে পারবেন। তবে এইক্ষেত্রে উল্লেখ্য 128-F(MED)WB, 29/11/2021 আদেশনামা হিসেবে তাদের BASIC PAY এর উপরে ভিত্তি করে তাদের Entitlement আলাদা আলাদা হতে পারে আবার নাও পারে (Entitlement মানে হাসপাতালে কি রকম ওয়ার্ড পাবেন General / Semi-Private / Private)
🔴 কোন কোন Family Member কে আমার Dependent Beneficiary হিসেবে যুক্ত করতে পারবো ?
6722-F, 9/7/2009 ও 126-F(MED)WB, 24/06/2022 হিসেবে
🔷 স্বামী অথবা স্ত্রী
🔷 বাবা অথবা মা অথবা উভয়ই (পেনশনার নন)
🔷 25 বছর বয়স পর্যন্ত ছেলে
🔷 অবিবাহিত মেয়ে
🔷 নাবালক ভাই অথবা নাবালক বোন
🔷 বিধবা / বিবাহ বিচ্ছদ হওয়া মেয়ে
🔷 নির্ভরশীল অবিবাহিত / বিধবা / বিবাহ বিচ্ছদ হওয়া বোন
✔️ এর মধ্যে স্বামী/স্ত্রী বাদে বাবা মা এর মাসিক আয় 8500/- এর বেশী ও বাকি যেই সমস্ত উপরে উল্লিখিত কোনো সদস্য এর মোট মাসিক আয় 5000/- টাকার বেশী হলে, তারা আর কর্মচারীর Dependent Beneficiary হিসেবে যুক্ত থাকতে পারবে না।
➋. 222-F(MED)WB, 30/12/2022 হিসেবে কোনো রাজ্য সরকারী পেনশনার (যাদের পেনশন AG Bengal থেকে Sanction হয়ে আসে) যদি চান তাদের ছেলে অথবা মেয়ের সাথে WBHS এ যুক্ত হতে পারবেন।
🔴 আমার বাবা/মা রাজ্য সরকারী পেনশনার কিভাবে তাঁকে অথবা তাদেরকে নিজের সাথে যুক্ত করবো ?
➡️ যদি পেনশনারের আগে WBHS এ Enrolment থাকে, কর্মচারীকে 222-F(MED)WB, 30/12/2022 আদেশনামায় দেওয়া Annexure টি পূরণ করে নিজের অফিসে জমা করবেন। কর্মচারীর অফিসে সেটিকে Process করে নতুন Certificate Generate করবেন। সেই Certificate দিয়ে কর্মচারীর অফিস থেকে পেনশনারের অফিসকে একটি Communication Letter করতে হবে, পেনশনার হিসেবে Enrolment Terminate করার জন্য। পেনশনারের PSA এর অফিসে সেই চিঠি পাওয়ার পড়ে, WBHS HOO Login -> Enrolment Processing -> Terminate -> Terminate Beneficiary -> Select DDO Code -> Select Pensioner -> Select Beneficiary ID from Drop Down Menu -> Select “Opt to stay as Dependant Beneficiary under in Son / Daughter of Govt. of West Bengal” -> Terminate এইভাবে পেনশনার হিসেবে Enrolment Terminate করে দেবেন।
➡️ যদি পেনশনার নতুন করে WBHS এ যুক্ত হতে চান, অর্থাৎ আগে WBHS এ Enrolled ছিলেন না, নতুন করে ছেলে অথবা মেয়ের সাথে যুক্ত হতে চান। তাহলে সেই কর্মচারীকে 222-F(MED)WB, 30/12/2022 আদেশনামায় দেওয়া Annexure টি পূরণ করে নিজের অফিসে জমা করতে হবে। কর্মচারীর অফিসের থেকে Certificate Generate করার পড়ে, একটি Communication Letter করতে হবে PSA কে উদ্দেশ্য করে, এবং কপি যাবে পেনশনারের যেই ট্রেজারী থেকে পেনশন হয় সেই ট্রেজারী অফিসারের কাছে। ট্রেজারী থেকে সেই পেনশনারের Medical Relief Withdraw করে দেবে। Date of Effect থেকে।
🔴 বাবা রাজ্য সরকারী পেনশনার, অফিস বলছে বাবা মাকে আমার সাথে যুক্ত করতে পারবো না কারণ তাদের পেনশন 8500/- এর বেশী ?
যেই সমস্ত পেনশনাররা 222-F(MED)WB, 30/12/2022 হিসেবে ছেলে অথবা মেয়ে কর্মচারীর সাথে যুক্ত হবেন, তাদের উপরে কোনো আয়ের ঊর্ধ্বসীমা নেই অর্থাৎ এক কথায় 126-F(MED)WB, 24/06/2022 এই পেনশনারদের উপরে প্রযোজ্য নয়।
এইক্ষেত্রে কয়েকটি বিষয় মনে রাখা দরকার
✔️ পেনশনার বাবা অথবা মা অথবা উভয়ই যখন ছেলে অথবা মেয়ে কর্মচারীর সাথে যুক্ত হবেন ওনাদের Medical Relief বাদ যাবে।
✔️ Relationship with the Employee হবে নিচে উলিখিত হিসেবে
🔹Father (Pensioner) – যখন বাবা একজন পেনশনার
🔹Mother (Pensioner) – যখন মা একজন পেনশনার
🔹Father (Family Pensioner) – যখন বাবা ফ্যামিলি পেনশনার
🔹Mother (Family Pensioner) – যখন মা ফ্যামিলি পেনশনার
🔹Mother (Beneficiary of Pensioner) – মা যখন বাবার সাথে Dependent Beneficiary হিসেবে যুক্ত
🔹 Father (Beneficiary of Pensioner) – বাবা যখন মায়ের সাথে Dependent Beneficiary হিসেবে যুক্ত
এর বাইরে Father অথবা Mother দিলে তাদের Income Declaration এ নাম চলে আসবে এবং তখন Gross Pension বসালেই System থেকে Auto Reject করে দেবে।
✔️ ছেলে অথবা মেয়ের ID থেকে Enroll হওয়ার পড়ে পেনশনারের Entitlement ছেলে অথবা মেয়ের Basic হিসেবে ঠিক হবে।
আশা করি আমাদের কর্মচারী বন্ধুদের এই সংক্রান্ত প্রশ্নের সমাধান পেয়েছেন।
WBHS এর অধীনে OPD চিকিৎসার জন্য advance নেওয়ার সুযোগ :-
OPD চিকিৎসার জন্য প্রয়োজনে 80 শতাংশ পর্যন্ত অগ্রিম নেওয়া যায়। তবে শুধুমাত্র ক্যান্সার, বিটা -থ্যালাসেমিয়া, হেপাটাইটিস সি এই কটা রোগের সর্বোচ্চ 60 দিনের চিকিৎসার জন্য অগ্রিম পাওয়া যায়।
Advance নেওয়ার নিয়ম :-
Empanelled Private Hospital WBHS portal এ গিয়ে তাদের পক্ষ থেকে একটা system generated cost estimate তৈরি করবে। 12 সংখ্যার একটা unique ID generated estimate এর উত্তর দেখা যাবে। সেই estimate এর hard copy (print out) – এতে হাসপাতাল কর্তৃপক্ষের সই ও seal লাগিয়ে beneficiary কে দেবেন।
হাসপাতাল cost estimate generate করার পর সংশ্লিষ্ট beneficiary, WBHS portal এ তার নিজের login থেকে “My claim” menu এর অধীনে “claim pending for submission” এই sub-menu থেকে সরাসরি তার claim advance এর online আবেদন দেখতে পাবেন। তাকে আর আলাদা করে আবেদন করতে হবে না। হাসপাতাল estimate generate করার সাথে সাথেই beneficiary – এর তরফে online application for advance নিজে থেকেই upload হয়ে যাবে। তাকে কেবল “claim pending for submission” থেকে তার আবেদন submit করতে হবে। সেই application চলে যাবে সংশ্লিষ্ট Operator- এর কাছে।
আর যদি State aided hospital অথবা empanelled hospital outside of the State হয় তাহলে তাদের থেকে লিখিত estimate নিয়ে এসে beneficiary কে WBHS portal এ গিয়ে নিজের login থেকে “My claim” menu থেকে advance এর জন্য আবেদন করতে হবে।
Ref:- 7168-F (Med) dt 06.09.2013
And 48-F (MED) dt 29.03.2022
Health Care Organization (H.C.O) হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ইত্যাদি
WBHS- এর আওতায় আছে বিভিন্ন হাসপাতাল , ডায়াগনস্টিক সেন্টার , ক্লিনিক ইত্যাদি Health Care Organeবা সংক্ষেপে H.C.O. এইগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে :-
Ref:- 3473-F (MED) dt 11.05.2009
A ) সরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার , ক্লিনিক ইত্যাদি I এগুলি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার পরিচালিত সংস্থা I এই হাসপাতালগুলির কোড নম্বর 0110000 I সম্পূর্ণ সরকারি ব্যাবস্থাপনায় পরিচালিত।
B ) পুর প্রশাসন বা স্থানীয় প্রশাসন পরিচালিত হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার , ক্লিনিক ইত্যাদি এই হাসপাতালগুলির কোড নম্বর 0210000 I
Ref:- 3473-F (MED) dt 11.05.2009
C ) সরকারি সাহায্যপ্রাপ্ত হাসপাতাল I
এই হাসপাতালগুলির কোড নম্বর শুরু হয় 03 দিয়েI
(a) Ramkrishna Mission Seva Pratisthan, Sarat Bose Road, Kolkata. Code: 0310001
(b) Islamia Hospital, Kolkata. Code: 0310002
(c) Marwari Relief Society Hospital, Kolkata. Code: 0310003
(d) Institute of Child Health, 11, Dr. Biresh Guha Street, Kolkata-17. Code: 0310004
(e) Balananda Brahmachari Hospital, Behala, Kolkata. Code: 0310005
(f) Chittaranjan Cancer Hospital, Kolkata. Code: 0310006
(g) Ramkrishna Sarada Mission Matri Bhavan, 7A, Sree Mohan Lane, Kolkata-28.
Code: 0310007
(h) Dr. M. N. Chatterjee Memorial Eye Hospital, Kolkata. Code: 0310008
(i) Ramkrishna Matri Mangal Pratisthan and B.C. Roy Sishu Sadan, Ariadaha, North 24 Parganas. Code: 0310009
(j) J.N. Roy Sishu Seva Bhavan, Kolkata. Code: 0310010
(k) Chartoris Hospital, Kalimpong, Darjeeling. Code: 0310011
(l) Kalimpong Leprosy Hospital, Kalimpong, Darjeeling. Code: 0310012
(m) Sri Balaram Seva Mandir, Khardah, North 24 Parganas. Code: 0310013
Ref:- 3473-F (MED) dt 11.05.2009
(B) এবং (C) তালিকাভুক্ত হাসপাতাল গুলিতে চিকিৎসার খরচ সাধারণ ভাবে WBHS রেটের থেকে অনেক ক্ষেত্রেই কম হয় I
D ) রাজ্যের মধ্যে থাকা WBHS তালিকাভুক্ত (EMPANELLED) বেসরকারি হাসপাতাল এবং পরীক্ষা কেন্দ্র (DIAGNOSTIC CENTRE)I
এই চিকিৎসাকেন্দ্র গুলির কোড নম্বর শুরু হয় 04 দিয়ে। বিভিন্ন ধরণের চিকিৎসার জন্য WBHS-এর যে খরচের তালিকা (RATE CHART) আছে তা মূলত এই বিভাগের HCO গুলির জন্যই। শয্যা সংখ্যা এবং পরিকাঠামোর উপর নির্ভর করে এই ধরণের প্রতিষ্ঠানগুলিকে দুটি ভাগে ভাগ করা হয়েছেI
CLASS -I Service Provider এবং CLASS-II Service Provider.
CLASS -I Service Provider গুলি নির্দিষ্ট কোনো চিকিৎসার জন্য WBHS রেটের 100 শতাংশই পাবে I CLASS-II Service Provider হলে এটা হবে 80 শতাংশ । ধরা যাক WBHS PRESCRIBED RATE অনুযায়ী কোনো একটি নির্দিষ্ট অপারেশনের খরচ 20000 টাকা I CLASS -I SERVICE PROVIDER যদি ওই পরিষেবা দিয়ে থাকে তাহলে তারা পাবে 20000 টাকাই। আর CLASS -II SERVICE PROVIDER যদি ওই পরিষেবা দিয়ে থাকে তাহলে তারা পাবে 20000 টাকার 80 শতাংশ অর্থাৎ 16000 টাকা। CASHLESS চিকিৎসার ক্ষেত্রে SERVICE PROVIDER গুলি এই টাকা পাবে অর্থ দপ্তর থেকে (100000 টাকা পর্যন্ত) আর REIMBURSEMENT চিকিৎসার ক্ষেত্রে SERVICE PROVIDER গুলি এই টাকা পাবে WBHS বেনিফিসিয়ারীর থেকে (employee or pensioner ) যা পরে reimburse করা যাবে। এই বিষয়ে (CASHLESS এবং REIMBURSEMENT ) পরবর্তী অংশে বিশদে আলোচনা করা হবে। আগে CLASS-III Service Provider ছিল, বর্তমানে ওইগুলিকে CLASS -II তে উন্নীত করা হয়েছে। WBHS পোর্টালে এ CLASS-III SERVICE PROVIDER দেখালেও বর্তমানে সেগুলি CLASS -II SERVICE PROVIDER হিসাবেই পরিষেবা দেয়।
Ref:- 3473-F (MED) dt 11.05.2009
29-F(MED) dt 27.05.2019 and 48-F (MED) dt 07.09.2019
E) রাজ্যের বাইরে অবস্থিত 12 টা SPECIALITY হাসপাতাল আছে যেখানে চিকিৎসা করিয়ে WBHS সুবিধা পাওয়া যায়।
এই সমস্ত হাসপাতালে প্রয়োজনীয় অনুমোদন সহ চিকিৎসা করালে indoor এবং outdoor চিকিৎসার সম্পূর্ণ খরচই reimburse করা যায় তাদের নিজস্ব rate অনুযায়ী। WBHS approved rate এক্ষেত্রে বিচার্য নয়। স্বাভাবিক ভাবেই এইসব ক্ষেত্রে cashless সুবিধা পাওয়া যাবে না। এছাড়াও কর্মচারীদের ক্ষেত্রে রোগী এবং একজন attendant এর যাতায়াতের খরচও reimburse করা যাবে T.A. rules অনুযায়ী । পেনশনারদের ক্ষেত্রে অবশ্য যাতায়াতের খরচ reimburse করার সপক্ষে কোনো আদেশনামা নেই।
যে সকল রাজ্য সরকারী কর্মীরা National Capital Region (দিল্লি) কর্মরত, তারা Primus Superspeciality Hospital, New Delhi. 0411085- এতে সরাসরি WBHS সুবিধা নিয়ে চিকিৎসা করাতে পারবেন কোনরূপ পূর্ব অনুমোদন ছাড়াই। তবে এই রাজ্যে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে ওই হাসপাতালে চিকিৎসা করাতে চাইলে যথারীতি পূর্ব অনুমোদন প্রয়োজন।
1. All India Institute of Medical Sciences, New Delhi 0510001
2. Post Graduate Institute of Medical Education and Research, Chandigarh 0510002
3. Tata Memorial Hospital, Mumbai 0510003
4. NIMHANS, Bangalore 0510004
5. Christian Medical College, Vellore, Tamil Nadu 0510005
6. Apollo Hospital, Chennai, Tamil Nadu 0510006
7. Sankara Netralaya, Chennai, Tamil Nadu 0510007
8. L.V. Prasad Eye Hospital, Hyderabad, Andhrapradesh 0510008
9. Asian Institute of Gastroenterology, Hyderabad, Andhrapradesh 0510009
10. Metro Hospital & Cancer Institute, New Delhi, 0411076
11. Primus Superspeciality Hospital, New Delhi. 0411085
এদের মধ্যে Tata Memorial Hospital, AIIMS এবং NIMHANS এই তিনটি হাসপাতালে চিকিৎসা করাতে চাইলে শুধু মাত্র বিভাগীয় প্রধানের (Head of the Department) অনুমতি নিলেই হবে। অন্যান্য হাসপাতালগুলোতে চিকিৎসা করাতে চাইলে অনুমতি নিতে হবে Finance Department Medical Cell এর।
A) Tata Memorial Hospital, Mumbai তে চিকিৎসার ক্ষেত্রে WBHS সুবিধা নিতে হলে অনুমতি নেওয়ার জন্য যেসকল নথি প্রয়োজন –
প্রথমবার অনুমতি নেওয়ার জন্য – I) রাজ্যের মধ্যে কোনো recognized / empanelled হাসপাতালের OPD prescription.
II) ক্যান্সার রোগের প্রমাণ সম্বলিত Biopsy report.
পরবর্তী (follow up ) সময়ে অনুমতি নেওয়ার জন্য – I) প্রথমবার অনুমতির copy.
II) প্রথম বার ওখানে চিকিৎসার OPD prescription অথবা Discharge summary.
B) অন্যান্য হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে WBHS সুবিধা নিতে হলে অনুমতি নেওয়ার জন্য যেসকল নথি প্রয়োজন –
প্রথমবার অনুমতি নেওয়ার জন্য – I) রাজ্যের মধ্যে কোনো recognized / empanelled হাসপাতালের চিকিৎসকের OPD prescription.
II) MRI, CT scan, Ultrasound ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার report.
III) রাজ্যের মধ্যে কোনো recognized / empanelled হাসপাতালের চিকিৎসকের Recomandation.
পরবর্তী (follow up ) সময়ে অনুমতি নেওয়ার জন্য – I) প্রথমবার অনুমতির copy.
II) প্রথম বার ওখানে চিকিৎসার OPD prescription অথবা Discharge summary.
কর্মচারী এবং পেনশনারদের রাজ্যের বাইরের হাসপাতালে চিকিৎসার জন্য আবেদন করতে হবে online এ। WBHS portal এ গিয়ে নিজস্ব login থেকে আবেদন করতে হবে। যাবতীয় নথি একটি single pdf file এ upload করতে হবে 2 MB এর মধ্যে। online আবেদনের print out নিয়ে নির্ধারিত স্থানে সই করে অন্যান্য নথি সহ hard copy জমা দিতে হবে নিজের অফিসে।
Ref:- 3473-F (MED) dt 11.05.2009
3731-F (MED) dt 10.05.2013
74-F (MED) dt 21.08.2018
107-F (MED) dt 13.10.2020
133-F (MED) dt 30.12.2020
3-F (MED) dt 17.01.2022
F) Tata Medical Center, Rajarhat বর্তমানে WBHS empanelled হয়েছে special category হাসপাতাল হিসেবে। এই হাসপাতালে indoor এবং OPD চিকিৎসার সবরকম সুযোগ সুবিধাই আছে। এই হাসপাতালের ক্ষেত্রে আলাদা ভাবে WBHS অনুমোদিত রেট আছে, সেই হারেই reimburse হবে। indoor চিকিৎসায় 150000 টাকা পর্যন্ত cashless সুবিধাও পাওয়া যাবে।
Ref:- 108-F (MED) dt 19.12.2019
G) এছাড়াও লাইসেন্স প্রাপ্ত যে কোনো বেসরকারী হাসপাতালে যেগুলো WBHS empanelled নয়, সেখানে শুধু মাত্র indoor চিকিৎসার ক্ষেত্রে শয্যা সংখ্যার ভিত্তিতে কিছু টাকা reimbursement-এর সুবিধা আছে। পরবর্তী অংশে এই বিষয়ে বিশদে আলোচনা করা হবে ।
Ref:- 10539-F (MED) dt 21.11.2011
• ডায়াগনস্টিক সেন্টার শুধু মাত্র পরীক্ষা করানোর জন্য। অনেক ডায়াগনস্টিক সেন্টারে পলিক্লিনিক বা ওইজাতীয় কিছু থাকে যেখানে ডাক্তার দেখানোও যায়। কিন্তু WBHS- এর ক্ষেত্রে কোনো empanelled diagnostic center থেকে ডাক্তার দেখালে রিইমবার্সমেন্টৈর এর জন্য সেটা বৈধ নয়। ডাক্তার দেখাতে হবে empanelled হাসপাতালেই।
Ref:- 797-F (Med) dt 31.0102011 clause No. 19
WBHS এখনো পর্যন্ত কোনদিন কোন চিকিৎসা করাই নি ।তাই সেভাবে ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিম সম্বন্ধে কিছুই সেভাবে জানি না।কিছু প্রশ্নের উত্তর জানা জানার ছিল। সাধারণ জ্বর কাশির জন্য নথিভুক্ত হাসপাতালে কি এই স্কিমের সুবিধা পাওয়া যায়?ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিম এ চিকিৎসা করাতে গেলে হাসপাতালে গিয়ে কি বলতে হয় ?annexure 1,2 ও অন্য যেসব annexure আছে এগুলো কি এবং কি কাজে লাগে এগুলো সম্বন্ধে একটু বিশদে আলোচনা করলে ভালো হয়। claim ঠিকঠাক পেতে গেলে যা যা করণীয় সেগুলো একটু বিশদে বলে দিলে ভাল হয়। গ্রুপের স্যার, ম্যাডাম রা এই বিষয় গাইড করলে ভাল হয়। ধন্যবাদ
1. Non empenelled নার্সিং হোম এ indoor ট্রিটমেন্ট হলে বেড ক্যাপাসিটি র উপর ভিত্তি করে reinbursement পাওয়া যায়। যদি বেড ক্যাপাসিটি ৮০ বা তার কম হয় তবে approved রেট এর ৬০% আর যদি ৮০ র বেশি হয় তবে aporoved রেট এর ৮০% ( order number 10539 -f(med) dated 21.11.11)
2. যদি প্যাকেজ ট্রিটমেন্ট হয় ( সার্জিক্যাল কেস সব প্যাকেজ ভাবে হয় ) তবে প্যাকেজ এর উপর ৬০ বা ৮০ %, আর যদি non প্যাকেজ হয় তবে বেড রেন্ট, ইনভেস্টিগশনের চার্জ, ডক্টর ফিস, মেডিসিন ইত্যাদি admissible item এর উপর 60 বা 80% ( order number 11254-f(med) 16.12.11 and 131-f(med) 30.6.22 ) . পূর্বে জেনেরিক নামে লিখলে মেডিসিন এর খরচ পাওয়া যেত এবং ব্র্যান্ডেড নামে লিখলে মেডিসিন এর খরচ পাওয়া যেত না সেটা 131-f(med) এই অর্ডার অনুযায়ী তুলে দেওয়া হয়েছে। এখন ব্র্যান্ডেড নামে লিখলে ও বেড ক্যাপাসিটি র উপর ভিত্তি করে ৬০ বা ৮০% পাওয়া যাবে। জেনেরিক নামে লিখলে ১০০% পাওয়া যাবে। প্যাকেজ ট্রিটমেন্ট হলে আলাদা করে মেডিসিন খরচ পাওয়া যাবে না । সেটা empenelled নার্সিং হোম এর ক্ষেত্রেও প্রযোজ্য।
3. এই ক্ষেত্রে ক্যাশলেস এর সুবিধা পাওয়া যাবে না। Reimbursenent এর ক্লেম করতে হবে।
4. OPD বা ইনডোর RELATED OPD র খরচ অর্থাৎ যেটা অ্যাডমিশন এর 30 দিন আগে ও ডিসচার্জ এর 30 দিন পর পর্যন্ত পাওয়া যায় সেটা এক্ষেত্রে প্রযোজ্য নয়। 10539-f(med) 21.11.21
5. কোন রকম OPD ট্রিটমেন্ট এর খরচ পাওয়া যাবে না।
6. Reimbursenent এর জন্য আবেদন করতে হবে অনলাইন এ। সাথে দিতে হবে সিস্টেম জেনারেটেড C 2 ফর্ম, annexure II, money receipt, ডিসচার্জ সামারি ও ইনভেস্টিগেশন এর রিপোর্ট এর কপি।
1. C1: Form for claim of cost of OPD treatment in Empenelled nursing home/ Govt hospital/ state aided hospital/ local bodies hospital/ empenelled hospital outside state.
2. C2: form for claim of cost of indoor treatment in non empenelled hospital.
3. C3 : form for claim of cost of indoor treatment where cashless facility is provided. Cashless facility is provided only in empenelled nursing home. ( For claim of amount mentioned in CARC and indoor related OPD claim )
4. C4 : form for claim of cost of indoor treatment in pvt empenelled hospital where cashless facility is not provided.
5. Where signature is required : Signature of treating doctor is required in Annexure I ( applicable for OPD treatment). It has to attach with system generated C1 form. Signature in Annexure II is required in case of indoor treatment in non empenelled nursing home. It has to attach with C2 form. Signature in D4 form of Medical supdt. of empenelled nursing home is required in case of claim in C3 form. Signature of Doctor is not required in money receipts or any other forms.
6. At present employee/ pensioner has to apply online. Therefore C1,C2,C3,C4 forms are system generated when you will provide appropriate input. List of enclosures are mentioned at the end of each form
ফিন্যান্স ডিপার্টমেন্ট এর মেডিক্যাল সেল এর আদেশ নামা 126-f (med) 24.6.22 অর্ডার এর মাধ্যমে বাবা, মা ও অন্যান্য উপযুক্ত বেনিফিশিয়ারি দের জন্য আয়ের ঊর্ধ্বসীমা নির্ধারিত হয়েছে। বাবা, মা এর ক্ষেত্রে মাসিক আয় 8500 এবং অন্যান্য বেনিফিশিয়ারি দের ক্ষেত্রে 5000 টাকার বেশি আয় হলে এই স্কিমে থাকা যাবে না। এবার সেই আয় সংক্রান্ত declaration ও উপযুক্ত নথি হেড অফ অফিস বা পেনশন sanctioning অথরিটির কাছে জমা দেওয়ার কথা এই বছরের মে – জুন মাসের মধ্যে। 24/6/22 এর অর্ডার বেরোনোর পরে 222-f (med) 30.12.22 অর্ডার এর মাধ্যমে বলা হয় কোন govt employee র বাবা , মা যদি সরকারি পেনশনার বা ফ্যামিলি পেনশনার হন অর্থাৎ যাদের PPO AG থেকে ইস্যু হয়েছে তাদের নিজের অফিসে নিজের বেনিফিশিয়ারি হিসাবে অ্যাড করতে পারবেন। এই ক্ষেত্রে আয়ের ঊর্ধ্বসীমা প্রযোজ্য নয়। এই আয়ের ঘোষণাপত্র কাদের দিতে হবে, spouse এর ক্ষেত্রে দিতে হবে কি না , 18 বছরের নিচে যারা আছে তাদের হয়ে দিতে হবে কি না সেগুলো নিয়ে কিছু বিভ্রান্তি রয়েছে। এই পরিস্থিতিতে employee, পেনশনার, সেই অফিস এর অপারেটর দের কি কি করণীয় :
1. আয়ের ঘোষণাপত্র নিজের সহ প্রত্যেক বেনিফিশিয়ারির জন্য দিতে হবে অপারেটর এর কাছে। সেখানে যেমন স্পাউস আসবে , 18 বছরের নিচে বেনিফিশিয়ারি আসবে তেমনি সরকারি পেনশন প্রাপ্ত বাবা মায়েরা ও আসবে । আয়ের ঘোষণা পত্র দিতে হবে 126-f(med) 24.6.22 এ দেওয়া annexure V অনুযায়ী।
এছাড়া এটা WBHS এর portal এর ডাউনলোড সেকশন থেকে ডাউনলোড করা যাবে।
2. অপারেটর তার নিজের অফিসে যে সমস্ত employee দের বাবা , মা কে 222-f(med) অর্ডার অনুযায়ী নথিভুক্ত করেছেন তাদের relation টা drop down থেকে দেখে নেবেন ও প্রয়োজনে মডিফাই করবেন এভাবে :
A. যদি বাবা সরকারি পেনশনার হন তবে relation এর জায়গায় করবেন ‘ father ( pensioner) ‘ , আর মা যদি বাবার উপর dependent হন তবে করবেন ‘ mother ( beneficiary of pensioner )’ ,
B. যদি মা পেনশনার হন তবে করবেন ‘ mother ( pensioner) ‘ এবং বাবা যদি dependent হন তবে করবেন ‘ father ( beneficiary of pensioner )’ ,
C. যদি বাবা অথবা মা ফ্যামিলি পেনশনার হন তবে করবেন – father ( family pensioner ) বা mother ( family pensioner ) ,
D. যদি physically / mentally disabled ছেলে থাকে যাদের 40% এর উপর disability আছে তারা 25 বছরের ঊর্ধ্বে dependent হিসাবে থাকবে। তাদের ক্ষেত্রে করবেন ‘ Dependent physically disabled son বা dependent mentally disabled son ‘
E. যাদের বাবা মায়ের আয় 8500 এর কম তাদের কে দেখাবেন শুধু father বা mother বলে।
modify করার পর প্রতিটি মডিফিকেশন কে recommending authority/ approver হয়ে HOO র কাছে পাঠাতে হবে । সেটা APPROVE হওয়ার পরে রিভাইজ সার্টিফিকেট জেনারেট হবে।
3. এরপর অপারেটর তার লগ ইন থেকে ‘ income declaration ‘ মেনু তে যাবেন। এবার নিচের প্রসেস অনুসরণ করবেন :
Income declaration – select incumbent type ( employee/ pensioner) – last 6 digits of application ID .
এবার পয়েন্ট 2 তে বর্ণিত relation গুলো মডিফাই করার ফলে স্পাউস, বাবা ( সরকারি পেনশনার ), মা ( সরকারি পেনশনার ), বাবা / মা ( dependent of pensioner) , বাবা / মা ( family pensioner), physically/ mentally disabled son – এই relation গুলো আসবে না অর্থাৎ এরা by default enrolled থাকবে। বাকি বেনিফিশিয়ারি দের মাসিক আয় আপডেট করতে হবে। যদি সেটা ঊর্ধ্বসীমা পেরিয়ে যায় তবে দেখাবে ‘ Do you want to exclude ‘ . তারপর সেটা সেভ করে নেক্সট হায়ার অথরিটি যেমন – recommending authority / approver এর কাছে পাঠাতে হবে ।
4. তারপর next level এ approve হলে HOO র কাছে যাবে। যদি কিছু চেঞ্জ করতে হয় তবে অপারেটর এর কাছে ফেরত পাঠানো যাবে। সব ঠিক থাকলে HOO র লগ ইন থেকে রিভাইজ সার্টিফিকেট জেনারেট হবে DSC দিয়ে।
Employee/pensioner থেকে reimbursement এর জন্য অনলাইনে ক্লেম করার পর সেটা অপারেটর লগ ইন এ যাবে। সেখান থেকে প্রসেসিং এর পর সেটা যাবে HOO র কাছে। যদি বিল এ কিছু ভুল থাকে সেটা অপারেটর থেকে employee বা pensioner এর কাছে অনলাইনে ফেরত পাঠাতে পারে। তখন সেটা ঠিক করে পাঠাতে হবে। অপারেটর may be approve করে HOO র কাছে পাঠালে এবং সব কিছু ঠিক থাকলে সেখান থেকে তার DSC দিয়ে SANCTION অর্ডার বের হবে। অনেক সময় HOO যদি মনে করে বিল এ কিছু ভুল আছে সেটা অপারেটর এর কাছে পাঠাতে পারে। অনেক সময় অপারেটর ও HOO র মাঝে আরো একটি বা দুটো ধাপ আছে যেমন RECOMMENDING AUTHORITY ও APPROVER ; HOO থেকে SANCTION অর্ডার বের হলে সেটা অপারেটর এর কাছে যাবে বিল করার জন্য। বিল হবার পর সেটা DDO র কাছে যাবে। বিল টা ঠিক আছে মনে করলে সেটা IFMS এ পাঠাবে। তারপর সেখান থেকে DDO র DSC দিয়ে সাবমিট হবে ট্রেজারী তে। সাথে দিতে হবে ফর্ম( C1/C2/C3/C4) , OPD হলে Annexure I, non empenelled হলে annexure II, ক্যাসলেস হলে D 4, money receipt ইত্যাদি।
WBHS এ enrolled কোনো employee যদি WBHS Enlisted Private Hospital থেকে WBHS এর underএ indoor treatment না করিয়ে Hospital নির্ধারিত rate অনুযায়ী indoor treatment করান তাহলে তিনি কি কোনো claim including medicine reimbursement করতে পারবেন?
হ্যাঁ পারবেন, Reimbursement করতে হবে, তবে সেটা Either WBHS Rate or Actual Cost whichever is less হিসেবে।
তবে কয়েকটা জিনিস আপনাকে মাথায় রাখতে হবে,
1) যদি কোনো Procedure হয়ে থাকে (যেমন C-Section) সেইক্ষেত্রে আলাদা আলাদা Component (যেমন Bed Charge, OT Charge, Oxygen Charges ইত্যাদি) হিসেবে Claim করতে পারবেন না। পুরো Package হিসেবেই Claim করতে হবে। কারণ এইগুলো সবই আপনার Package এর মধ্যে যুক্ত থাকে।
2) যদি কোনো Procedure না হয়, তাহলে Seperate Components হিসেবে Claim করবেন।
3) হাসপাতালের Category হিসেবে Claim পাবেন।
Class – I হলে 100% of Maximum Approved Rate or Actual Cost whichever is less
Class – II হলে 80% of Maximum Approved Rate or Actual Cost whichever is less
এটা Medicine বাদে যেকোনো Service এর উপরেই প্রযোজ্য হবে। যেমন ধরুন কোনো Investigation এর Maximum Approved Rate 100/- Class 1 হলে 100/- অথবা Class 2 হলে 80/- Claim করতে পারবেন। তবে আপনাকে Charge করা Rate যদি এর থেকে কম হয় (Class 1 হলে 100/- টাকার কম অথবা Class 2 হলে 80/- টাকার কম) সেটাই পাবেন।
এর বাইরে Discharge Summary তে যেই Medicine গুলো Advice করা থাকবে, সেটা 30 দিনের জন্য Reimburse করতে পারবেন Related OPD হিসেবে

kamaleshforeducation.in(2023)  

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *